বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

ঘুরে আসুন মিনি তিব্বত থেকে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

ভারত (India) একটি বৈচিত্র্যে ভরা দেশ। যেখান উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম নানা বৈচিত্র্যে ভরা। কোথাও রুক্ষ মরুভূমি তো কোথাও সমুদ্রের ঢেউ। কোথাও গরম বেশি তো কোথাও বরফের বৃষ্টি নামে। এই বৈচিত্র্যের মধ্যেই গড়ে উঠেছে নানা ভ্রমণ কেন্দ্র। আজ এমনই এক ভ্রমণ কেন্দ্রের কথা আপনাদের জানাবো। কলকাতা থেকে মাত্র ৬৯৯ কিমি দূরত্বে অবস্থিত। না দার্জিলিং কিংবা ডুয়ার্স নয়, এ হলো ‘মিনি তিব্বত’।

Mainpath

আজ আপনাদের জানাবো ছত্রিশগড় (Chhattisgarh) রাজ্যের এক সুন্দর ভ্রমণ কেন্দ্র সম্পর্কে। এই রাজ্যে অনেক দর্শনীয় স্থান রয়েছে, যেগুলি হলো চিত্রকোট জলপ্রপাত, বারনাওয়াপাড়া বন্যপ্রাণী অভয়ারণ্য, চন্দ্রহাসিনী দেবীর মন্দির, বাম্বলেশ্বরী মন্দির, দন্তেশ্বরী মন্দির, শ্রী রাজীব লোচন মন্দির, কৈলাস কুটুমসার গুহা, ভোরামদেও মন্দির ইত্যাদি। তবে এগুলি ছাড়াও এখানে রয়েছে আরো একটি দর্শনীয় স্থান। যেটি হলো মাইনপাট (Mainpat)।

রায়পুর (Raipur) থেকে মাত্র ৩৬৫ কিমি এবং অম্বিকাপুর (Ambikapur) থেকে মাত্র ৫৫ কিমি দূরত্বে অবস্থিত মাইনপাট। এটি ছত্রিশগড় রাজ্যের সুরগুজাপুর জেলাতে (Surguja District) অবস্থিত। যা একটি পাহাড়ি গ্রাম (Hilly village)। অনেকেই এই গ্রামটিকে ‘ছত্তিশগড়ের তিব্বত’ (Mini Tibet) নামেও জানেন। গ্রামটি প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা। জায়গাটি সমুদ্র পৃষ্ট থেকে ৩৫৬০ ফুট উঁচুতে অবস্থিত। অনেকেই ছুটি কাটাতে এই স্থানে ঘুরতে আসেন। বিশেষ করে গ্রীষ্মকালে এই স্থানের আবহাওয়া আপনাকে মুগ্ধ করবে। পাহাড় আর ঘন জঙ্গলের কারণে খুব একটা গরম লাগে না এখানে।

এই অঞ্চলের আবহাওয়া মনোরম। যা আপনার মন ছুঁয়ে যাবে। শীতকালে এই স্থানে তুষারপাতও হয়ে থাকে। এই এলাকাটি বিন্ধ্য পর্বতমালার কোলে অবস্থিত। এই এলাকার বিশেষ বিষয়, উল্টো পানি বা বিসার পানি (Ulta Paani or Bishar Paani)। যা দেখলে মনে হবে মাধ্যাকর্ষণ শক্তির বিপরীতে জল উপর দিকে উঠছে। তবে এটা একটা অপটিক্যাল ইলিউসন কাজ করে ওখানে। এবার বলি এই স্থানকে মিনি তিব্বত বলার পিছনেও একটা কারণ রয়েছে। আসলে ১৯৬২ সালে তিব্বতি উদ্বাস্তুরা এখানে এসে বসবাস শুরু করে। এখানে রয়েছে বৌদ্ধ মঠ থেকে শুরু করে বৌদ্ধ মন্দির।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com