শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন
Uncategorized

ঘুরে আসুন নর্থ মার্সেডোনিয়া

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ মে, ২০২১

নর্থ মার্সেডোনিয়া ইউরোপের একটি দেশ। প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ এই দেশ রোমান, সার্বিয়া, সোভিয়েত ইউনিয়ন ও অটোমান সুলতানদের দ্বারা শাসিত হয়েছে। নর্থ মার্সেডোনিয়ায় পাহাড়ের চূড়ায় সুরক্ষিত দুর্গ, মসজিদ ও গীর্জাসহ আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে। নর্থ মার্সেডোনিয়ার সেরা ১০ দর্শনীয় স্থান সম্পর্কে উপস্থাপন করছি।

১. স্ট্রুমিকা

রোমান বাইজান্টাইন শাসনামলে নির্মিত মঠ রয়েছে। এছাড়া কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। কারেভি কুলি দুর্গ তার মধ্যে অন্যতম। এই শহরে ঐতিহাসিক স্থাপনা অনেক রয়েছে। ইতিহাসকে জানার ও বোঝার মানুষ এখানে ভ্রমণ করে থাকেন।

২. প্রিলেপ

প্রিলেপ শহরে রয়েছে অসংখ্য পুরনো দুর্গ। এসব দুর্গ দশম শতকে নির্মিত হয়েছে। এছাড়া এই শহরে অনেক বড় বড় গীর্জা ও মঠ রয়েছে। প্রিলেপ শহরের বিখ্যাত গীর্জা ব্লাগোভেস্টিন গীর্জা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এই শহরে ভ্রমণ করে থাকেন।

৩. ম্যাভরভো ন্যাশনাল পার্ক

নর্থ মার্সেডোনিয়ার সবচেয়ে বড় ন্যাশনাল পার্ক ম্যাভরভো ন্যাশনাল পার্ক। এই পার্কের অভ্যন্তওরে রয়েছে সেন্ট নিকোলাস গীর্জা। এছাড়া এই পার্কে রয়েছে দেশটির দীর্ঘতম হ্রদ। হ্রদটি পর্যটকদের বিমোহিত করে।

৪. তিকভেস ওয়াইন রিজিওন

নর্থ মার্সেডোনিয়ার তিকভেসে রয়েছে পাহাড়ি উপত্যকা। অন্যদিকে ওয়াইন অঞ্চলে খ্রিস্টীয় চতুর্থ শতকে বসতি গড়ে ওঠে। এই অঞ্চল দুটিতে রয়েছে গীর্জা, হ্রদসহ আরও দর্শনীয় স্থান। পর্যটকরা এই অঞ্চল দুটিকে খুব পছন্দ করে থাকেন।

৫. পেলিস্টার ন্যাশনাল পার্ক

পেলিস্টার ন্যাশনাল পার্ক ১৯৪৮ সালে নির্মাণ করা হয়। এটি দেশটির অন্যতম পুরনো ন্যাশনাল পার্ক। এই পার্ক মানুষের কাছে অনেক পছন্দের। এখানে মাউন্ট পেলিস্টার নামে একটি পাহাড় রয়েছে। পাহাড়ে দাঁড়িয়ে প্রকৃতির অপরিমেয় সৌন্দর্য উপভোগ করা যায়।

৬. বিটলা

নর্থ মার্সেডোনিয়ার দক্ষিণে অবস্থিত গ্রীস সীমান্ত সংলগ্ন বিটলা শহর দ্বিতীয় বড় শহর হিসেবে সমাদৃত। এই শহরে রয়েছে অভিজাত ভবন, সুরম্য গ্যালারি এবং সুসজ্জিত ক্যাফে। নর্থ মার্সেডোনিয়ার এই শহরে খ্রিস্টীয় চতুর্থ শতকে প্রথম বসতি গড়ে ওঠে।

৭. গালিসিকা ন্যাশনাল পার্ক

নর্থ মার্সেডোনিয়ায় অবস্থিত গালিসিকা ন্যাশনাল পার্ক মনোমুগ্ধকর একটি জায়গা। এখানে রয়েছে পাহাড়, পাহাড়কে কেন্দ্র করে বিভিন্ন উপত্যকা এবং জঙ্গল রয়েছে। প্রকৃতিপ্রেমীদের কাছে অনেক পছন্দের জায়গা এই শহর।

৮. স্কোপজে

নর্থ মার্সেডোনিয়ার রাজধানী স্কোপজে শহরে রয়েছে তুরস্কের অটোমান সুলতানদের শাসনামলে নির্মিত মসজিদ, বড় বড় নব্যধ্রুপদী স্থাপত্যের ভবন এবং ভাস্কর্য। এই শহরে ষষ্ঠ শতকে নির্মিত কালে দুর্গ বিখ্যাত জায়গা।

৯. ওহরিদ

ওহরিদ শহরকে বলা হয়ে থাকে বলকান দেশসমূহের জেরুজালেম। এই শহরে ৩৬৫টি গীর্জা রয়েছে। রয়েছে অসংখ্য ঐতিহাসিক স্থাপনা। ভবনগুলো নান্দনিক স্থাপত্যে নির্মিত। এই শহরে প্রাণবন্ত আড্ডার জন্য রয়েছে ক্যাফে ও রেস্তোরাঁ। রয়েছে সামুলির দুর্গ ও সেন্ট ক্লিমেন্ট অ্যান্ড প্যান্টেলিমন গীর্জা।

১০. লেক ওহরিদ

নর্থ মার্সেডোনিয়া ও আলবানিয়ার মধ্যবর্তী স্থানে অবস্থিত লেক ওহরিদ জনপ্রিয় একটি জায়গা। ইউরোপের মধ্যে সবচেয়ে পুরনো ও গভীর জলের হ্রদ এটি। লেক ওহরিদ সব বয়সের মানুষের কাছে অনেক পছন্দের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com