শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন
Uncategorized

ঘুরে আসুন দিল্লি

  • আপডেট সময় সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

ভারতের ইতিহাসে দিল্লি শহরের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। এটি ভারতের রাজধানী এবং সবচেয়ে বড় শহর। শহরটিতে রয়েছে অনেকগুলো দর্শনীয় স্থান। এসব দর্শনীয় স্থানের মধ্যে সেরা ৯ দর্শনীয় স্থান সম্পর্কে চলুন জেনে আসা যাক-

১. লাল কেল্লা

দিল্লিতে অবস্থিত বিখ্যাত একটি দুর্গ লাল কেল্লা। এটি মুঘল যুগের নিদর্শন। সপ্তদশ শতকে সম্রাট শাহজাহান এটি নির্মাণ করেছিলেন। ব্রিটিশ শাসনামলে এটি সামরিক ক্যাম্প হিসেবে ব্যবহৃত হয়। উল্লেখ্য, সম্রাট শাহজাহানের রাজধানী দিল্লি থাকাকালীন লালকেল্লা থেকে সাম্রাজ্যের সব সিদ্ধান্ত নেয়া হতো।

২. দিল্লি জামে মসজিদ

দিল্লিতে স্থাপিত সবচেয়ে বড় মসজিদ হলো দিল্লি জামে মসজিদ। মসজিদটি নির্মাণ করতে সময় ব্যয় হয় প্রায় ১২ বছর। এর নির্মাণকাজ শেষ হয় ১৬৫৬ সালে। মসজিদটি মুঘল স্থাপত্যে নির্মিত। এটি পর্যটকদের কাছে আকর্ষণীয় জায়গা।

৩. চাঁদনী চক

পুরাতন দিল্লির প্রধান ফটকে রয়েছে চাঁদনী চক। এখানে অলিগলিতে রয়েছে ছোট ছোট দোকান। স্থানীয় জনসাধারণ ও পর্যটকরা এখানে প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারেন। এছাড়া এখানে এলে রাস্তায় হাতে টানা ও সাইকেল রিকশার দেখা মেলে। পর্যটকরা এখানে এসে অপরিসীম আনন্দ লাভ করে।

৪. স্বামী নারায়ণ অক্ষরধাম

স্বামী নারায়ণ অক্ষরধাম একটি মন্দির কমপ্লেক্স যা নির্মাণ হয় ২০০৫ সালে। এটি সনাতন ধর্মাবলম্বীদের কাছে আধ্যাত্মিক সংগঠন স্বামী নারায়ণ সংস্থা কর্তৃক নির্মিত। প্রাচীন ভারতীয় ঐতিহ্য মন্দিরটির স্থাপত্যে ফুটে উঠেছে। কমপ্লেক্সে রয়েছে বিনোদনের সব রকম ব্যবস্থা।

৫. সম্রাট হুমায়ূনের সমাধি

সম্রাট হুমায়ূন ১৫৫৬ সালের ৩০ জানুয়ারি লাইব্রেরির সিঁড়ি থেকে পড়ে গিয়ে মারা যান। ১৫৭০ সালে আগ্রায় তাঁর কবরটি বাঁধানো হয়। ইতিহাসপ্রেমী পর্যটকদের কাছে এটি খুব পছন্দের জায়গা।

৬. কুতুব মিনার

কুতুব মিনার বিশ্বে সবচেয়ে বড় মিনার। এটি ইন্দো-ইসলামিক স্থাপত্যে নির্মিত। ১১৯৩ সালে কুতুবউদ্দিন আইবেক এর নির্মাণকাজ শুরু করেন। এখানে প্রতি বছর পর্যটকরা বেড়াতে আসেন।

৭. গান্ধী স্মৃতি এবং রাজঘাট

গান্ধী স্মৃতি এমন একটি জায়গা যেখানে ভারতের জাতির পিতা মহাত্মা করমচাঁদ গান্ধীকে ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি নথুরাম গডসে নামে এক উদ্ভ্রান্ত যুবক হত্যা করেছিলো। এখানে তিনি মৃত্যুর আগে ১৪৪ দিন বসবাস করেছেন।

৮. ইন্ডিয়া গেইট

দর্শনার্থীদের কাছে এটি খুব পছন্দের একটি জায়গা। প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশ সৈন্যবাহিনীর পক্ষে কয়েকজন ভারতীয় সেনা এখানে নিহত হন। তাদের স্মরণে এখানে ইন্ডিয়া গেইট নির্মিত হয়েছে। উল্লেখ্য, ইন্ডিয়া গেইটকে দিল্লি গেইট হিসেবে অভিহিত করা হয়।

৯. বাহাই মন্দির

স্থানীয়রা মন্দিরটিকে পদ্মমন্দির হিসেবে অভিহিত করে থাকে। কারণ মন্দিরটির উপরিভাগের আকৃতি পদ্মফুলের মতো। এটি অত্যন্ত দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় জায়গা। পর্যটকরা এখানে আগ্রহের সঙ্গে আসেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com