মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

গ্রামের পুরুষদের বিয়ে করলে ৫ লাখ টাকা পাবে নারীরা

  • আপডেট সময় শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশ জাপানে দিন দিন কমে যাচ্ছে জনসংখ্যা। এ সংকটের মধ্যেই পুরুষের তুলনায় বেশিরভাগ নারী উচ্চশিক্ষা ও চাকরির প্রত্যাশায় পাড়ি জমাচ্ছেন টোকিওর মতো বড় শহরগুলোয়। এতে জাপানের গ্রামাঞ্চলে পুরুষের তুলনায় কমে যাচ্ছে নারীর সংখ্যা। এ সমস্যা মোকাবিলায় বিয়েতে উৎসাহিত করতে শিগগিরই অবিবাহিত নারীদের প্রণোদনা দিতে যাচ্ছে জাপান সরকার। ২০২৫ অর্থবছরে টোকিও থেকে গ্রামাঞ্চলে আসা অবিবাহিত নারীদের এ সহায়তা দেওয়া হবে।

জানা গেছে, জাপানের গ্রামাঞ্চলে তরুণীদের সংখ্যা কমে টোকিও আরও জনবহুল হয়ে উঠছে। আর তাই গ্রামের পুরুষদের বিয়ের বিষয়ে নারীদের উৎসাহী করতে চাইছে সরকার। এই উদ্যোগের অংশ হিসেবে বিয়েতে অংশ নেওয়া নারীদের ভ্রমণ খরচ বহন করবে সরকার। এ লক্ষ্যে টোকিওর বাইরে পুরুষদের বিয়ে করলে নারীদের সর্বোচ্চ ৬ লাখ ইয়েন (বাংলাদেশে মুদ্রায় প্রায় ৫ লাখ টাকা) প্রণোদনা দেওয়ার পরিকল্পনা চলছে।

জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়, বাজেট সংকলন প্রক্রিয়ার সময় কী পরিমাণ অর্থ দিতে হবে তা বিবেচনা করা হবে। সাম্প্রতিক সময়ে বৃহত্তর টোকিও শহরে পুরুষের তুলনায় নারীদের উপস্থিতি বেশি লক্ষ্য করা যাচ্ছে। একজন সরকারি কর্মকর্তার ভাষ্য, গ্রামাঞ্চল থেকে নারীরা যারা শিক্ষা বা পেশাগত উদ্দেশ্যে টোকিওতে স্থানান্তরিত হন তারা তাদের শহর বা অন্যান্য অঞ্চলে যাওয়ার পরিবর্তে রাজধানীতে স্থায়ীভাবে বসবাস করেন। এই প্রবণতার ফলে গ্রামাঞ্চলে নারী ও পুরুষের সংখ্যার মধ্যে বৈষম্য দেখা দিচ্ছে।

২০২০ সালের দেশটির জাতীয় আদমশুমারিতে দেখা যায়, জাপানের ৪৭টি প্রিফেকচারের মধ্যে টোকিও বাদে বাকি ৪৬টিতে ১৫ থেকে ৪৯ বছর বয়সী অবিবাহিত নারীর সংখ্যা প্রায় ৯.১ মিলিয়ন। সে তুলনায় একই বয়সের পুরুষের সংখ্যা ১১.১ মিলিয়ন, যা নারী থেকে ২০ শতাংশ বেশি। কিছু প্রিফেকচারে এই ব্যবধান ৩০% এরও বেশি। এর ফলে সরকার সিদ্ধান্ত নিয়েছে, গ্রামাঞ্চলে স্থানান্তরিত হতে আগ্রহী অবিবাহিত নারীদের সহায়তা দেওয়া জরুরি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com