শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

গত ৩০ বছর ধরে এই গ্রামে আসেনি কোনও পুরুষ, তবুও এইভাবে গর্ভবতী হচ্ছেন মহিলারা

  • আপডেট সময় রবিবার, ১১ জুন, ২০২৩

পৃথিবীর অন্তরালে লুকিয়ে রয়েছে এমন অনেক জায়গা যা আজও অনেকের অজানা। পৃথিবী বহু বিচিত্রময়। পৃথিবীর কোনায় কোনায় রয়েছে বিস্ময়কর সব জিনিস,যা জানলে আপনি অবাক ও বিস্মিত হবেন। পৃথিবী জুড়ে বহু সংস্কৃতির মানুষের বসবাস, যাদের জীবন ধারণ পদ্ধতিও বিচিত্র। যা শুনলে আপনি বিশ্বাসই করবেন না। তবে আজ আপনাদের দক্ষিণ আফ্রিকার(South Africa) মাঝে লুকিয়ে থাকা এমনই এক বিচিত্রময় গ্রামের কথা জানাবো, যেখানে বহু সময় ধরে কোনো পুরুষ ঢুকতে পারেনি।বিশেষ বিষয় হলো গ্রামে কোনো পুরুষ না থাকলেও এখানকার সমস্ত মহিলা গর্ভবতী হয়। কি অবাক হচ্ছেন? সত্যিই অবাক হওয়ার মতো বিষয়। আপনার মনে নিশ্চই প্রশ্ন জেগেছে কোথায় সেই গ্রাম? কি করেই বা পুরুষ ছাড়া গ্রামের মহিলারা গর্ববতী হচ্ছেন? চলুন এই প্রতিবেদন থেকে আপনার মনে জাগা সমস্ত প্রশ্নের উত্তর জেনে নিন।

দক্ষিণ আফ্রিকার উমোজা গ্রাম, যেখানে ত্রিশ বছর ধরে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ

আপনাদের আজ দক্ষিণ আফ্রিকার উমোজা(Umoja) গ্রামের কথা বলবো। যেখানে ৩০ বছর ধরে কোনো পুরুষ নেই। তবুই এই গ্রামের মহিলারা পুরুষ ছাড়াই গর্ভবতী হন। অবাক করা নিয়মের কারণে এই গ্রাম আজ খবরের শিরোনামে রয়েছে। ৩০ বছর ধরে পুরুষের প্রবেশ এই গ্রামে নিষিদ্ধ রয়েছে। এই গ্রামের মহিলারা কেউই বিবাহিত নন, তবুও হয়ে যান গর্ভবতী(Pregnant)। বিচিত্র ময় এই গ্রামটির নিয়ম শুনে অবাক হয়েছেন অনেকেই। গ্রামের মধ্যে শুধুমাত্র মহিলারা তাদের সন্তানদের নিয়ে বসবাস করেন। তবে সন্তানরা জানেন না তাঁদের বাবা কে। বর্তমানে দক্ষিণ আফ্রিকার উমোজা গ্রামটিতে মোট ২৫০ মহিলার বসবাস। তাঁরা ঘন জঙ্গলের মধ্যে নিজেদের বাসস্থান তৈরি করে নিয়েছেন। গ্রামের মহিলারা পুরুষ ছাড়াই সন্তানদের নিয়ে এক থাকেন। এ ক্ষেত্রে তাঁদের ভয় লাগে না। দীর্ঘ দিন পুরুষদের থেকে বিচ্ছিন্ন থেকে মহিলারা মিলে একটি জগৎ তৈরি করেছে। পুরুষতান্ত্রিক সমাজের মধ্যে এটিই হয়তো সেই গ্রাম যেখানে নারীরাই কর্তা।

কেন ৩০ বছর ধরে ঢুকতে পারেননি এই গ্রামে?

দক্ষিণ আফ্রিকার বিচিত্রময় উমোজা(Umoja) গ্রামটিতে পূর্বে ১৫ জন মহিলার বাস ছিল। তবে সে সময় স্থানীয় কিছু ব্রিটিশ সৈন্যদের দ্বারা ধর্ষিত হতে হয়েছিল গ্রামের মহিলাদের। সেই থেকে এই গ্রামের মহিলারা পুরুষদের এই গ্রামে প্রবেশ নিষিদ্ধ করে। ৩০ বছর ধরে মহিলারা এই গ্রামে একাই বসবাস করছে, এখনো পর্যন্ত কোনো পুরুষ গ্রামে পা রাখতে পারেনি। সমগ্র গ্রামটির দায়িত্ব মহিলারাই সামলান। গ্রামের মহিলারা কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে জীবন চালান এবং সন্তানদের মানুষ করেন। তবে বিশেষ বিষয় যেটি, সেটি হলো কিভাবে পুরুষ ছাড়াই মহিলারা গর্ভবতী হচ্ছে?

জেনেনিন বিয়ে ছাড়াই কিভাবে ওই গ্রামের মহিলারা গর্ভবতী হন

স্বাভাবিক নিয়মে একজন পুরুষ ছাড়া একজন মহিলা কখনোই মা হতে পারবেন না। তবে কিভাবে পুরুষ ছাড়াই বিয়ে না করে মা হচ্ছেন উমোজা গ্রামের মহিলারা এই প্রশ্ন অনেকেরই। চলুন জানাই এর পিছনে লুকিয়ে থাকা বাস্তব সত্যটি কি। ওই গ্রামে রাতের অন্ধকারে পুরুষেরা হানা দেয়। গ্রামের যুবতী মেয়েরা ওই পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হয়। যতদিন পর্যন্ত তাঁরা গর্ভবতী হয় না হয়, ততদিন তাঁরা রাতের অন্ধকারে শারীরিক সম্পর্ক চালিয়ে যায়। তবে যুবতী গর্ভবতী হলে পরে পুরুষেরা তাঁদের সাথে সম্পর্ক ছিন্ন করে। মহিলারাই সন্তানের জন্ম দেন এবং তাঁদের লালন পালন করেন। কিন্তু কোনোদিনই তাঁদের বাবার পরিচয় সন্তানদের জানায় না। উমোজা গ্রামে শিশুদের জন্য স্কুল রয়েছে। গার্হস্থ্য সহিংসতার শিকার নারী, বাল্যবিবাহ থেকে বেঁচে যাওয়া মেয়ে এবং ধর্ষণের শিকার হওয়া বহু নারী এই গ্রামে এসে বসবাস করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com