বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন
Uncategorized

ক্রিমিনাল রেকর্ড থাকলেও যাওয়া যায় কানাডায়, তবে…

  • আপডেট সময় শনিবার, ২৫ জুন, ২০২২

করোনাভাইরাস মহামারিকে পেছনে ফেলে পর্যটন শিল্প খাত পুনরুদ্ধার করছে কানাডা। ২০২২ সালে দেশটি এই খাত স্বাভাবিক করার পরিকল্পনা নিয়েছে। সম্পূর্ণ টিকাপ্রাপ্ত পর্যটকদের জন্য দরজা খুলেছে কানাডা।

মহামারিকালীন সময়ে বিদেশিদের প্রবেশে বিভিন্ন সময় তথ্য আপডেট করছে কানাড। তাই কানাডা ভ্রমণের আগে সর্বশেষ আপডেট জানতে সরকারি ওয়েবসাইট দেখে নেয়া জরুরি। ক্রিমিনাল রেকর্ড থাকলে কানাডায় প্রবেশের ক্ষেত্রে কঠোর নিয়ম রয়েছে। আপনার যদি অপরাধমূলক রেকর্ড থাকে, তাহলে একজন কানাডিয়ান সীমান্ত অফিসার আপনাকে কানাডার জন্য অগ্রহণযোগ্য বলে মনে করতে পারেন। সেক্ষেত্রে আপনি কানাডায় প্রবেশ করতে পারবেন না। মার্কিন নাগরিকদেরও মনে রাখা উচিত যে, তাদের পাসপোর্ট একটি FBI ব্যাকগ্রাউন্ড রেকর্ডের সাথে লিঙ্ক করা আছে যেখানে তাদের অপরাধমূলক ইতিহাস উল্লেখ থাকে। কানাডা বর্ডার সার্ভিস এজেন্সি (সিবিএসএ) অফিসাররা এফবিআই ব্যাকগ্রাউন্ড রেকর্ড দেখতে পারেন। একই সাথে কানাডা স্বীকার করে যে এসব ব্যক্তিরা পুনর্বাসিত হতে সক্ষম। অতএব, এই ধরনের ব্যক্তিদের তাদের অযোগ্যতা কাটিয়েও দেশে প্রবেশ করতে সক্ষম হওয়ার বিকল্প সুযোগ দেয়। তেমনই কয়েকটি বিকল্প এখানে তুলে ধরা হলো- যেগুলো আপনি অনুসরণ করতে পারেন-

অস্থায়ী আবাসিক অনুমতি (টিআরপি) যারা অগ্রহণযোগ্য এবং অস্থায়ী ভিত্তিতে কানাডা যেতে চান তারা একটি অস্থায়ী আবাসিক অনুমতি (টিআরপি) পেতে পারেন। সফলভাবে একটি টিআরপি পেতে হলে আপনাকে অবশ্যই অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব কানাডা (আইআরসিসি) বিভাগকে আপনার ভিজিটের সুবিধাগুলির সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি হওয়ার একটি বিশ্বাসযোগ্য কারণ প্রদান করতে হবে। যদি আপনার আবেদন অনুমোদিত হয়, আপনি একটি টিআরপি পাবেন। এটি তিন বছর পর্যন্ত বৈধ। মার্কিন নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা কানাডায় আসার পর অথবা কানাডার কনস্যুলেটে প্রাক অনুমোদনের জন্য টিআরপি আবেদন জমা দিতে পারেন। অন্য সবাই কানাডার কনস্যুলেটে টিআরপির জন্য আবেদন করতে পারেন। ফি ২০০ কানাডিয়ান ডলার।

পুনর্বাসন আপনার কানাডা ভ্রমণের সমর্থনে অযোগ্যতা কাটিয়ে ওঠার আরেকটি উপায় হল পুনর্বাসন। দুটি বিভাগ হলো- ব্যক্তিগত পুনর্বাসন এবং গণ্য পুনর্বাসন। আপনার সাজা শেষ হওয়ার পর পাঁচ বছরেরও বেশি সময় হয়ে গেলে ব্যক্তিগত পুনর্বাসনের যোগ্য আপনি। আবেদনের খরচ হয় ২০০ ডলার থেকে ১০০০ ডলার পর্যন্ত। খরচ আপনার গুরুত্বের ওপর অনেকটাই নির্ভর করে। পৃথক পুনর্বাসনের জন্য অনুমোদিত হওয়ার মানে হল, যদি আপনার ব্যক্তিগত পুনর্বাসনের আবেদন অনুমোদিত হয়, তাহলে আপনাকে আর কানাডায় অপরাধী অযোগ্যতা সম্পর্কে চিন্তা করতে হবে না যতক্ষণ না আপনি আবার কখনো দোষী সাব্যস্ত হন।

যদি আপনি কম গুরুতর অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন এবং আপনার দোষী সাব্যস্ত হওয়ার পর কমপক্ষে ১০ বছর হয়ে যায় তবে ডিমেড পুনর্বাসন পাওয়া যায়। এক্ষেত্রে আপনি স্বয়ংক্রিয়ভাবে পুনর্বাসিত বলে বিবেচিত হন এবং কানাডায় যেতে পারেন। যাই হোক, আপনি এখনও সিবিএসএ অফিসারকে দেখানোর জন্য একটি আইনি মতামত পত্র পেতে চাইতে পারেন। যেটি আপনাকে কানাডায় গ্রহণযোগ্য বলে মনে করা উচিত হিসেবে উল্লেখ করে। যদি আপনি আরও গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হন, তাহলে আপনার দোষী সাব্যস্ত হওয়ার ১০ বছরেরও বেশি সময় পার হয়ে গেলেও আপনাকে ব্যক্তিগত পুনর্বাসনের জন্য আবেদন করতে হবে।

আইনি মতামত পত্র আইনি মতামত পত্র পাওয়া একটি তৃতীয় বিকল্প। এই ধরনের চিঠি আইনজীবীদের দ্বারা প্রস্তুত করা হয় এবং কেন একজন দোষী ব্যক্তিকে কানাডায় প্রবেশের অনুমতি দেওয়া উচিত তা সেখানে উল্লেখ থাকে। আইনজীবী যুক্তি দিতে পারেন যে আপনি পুনর্বাসিত বলে বিবেচিত, আপনার অপরাধ বিচ্ছিন্ন ছিল বা গুরুতর নয়, অথবা আপনার অপরাধ বা কথিত অপরাধের কানাডিয়ান আইনে সমতুল্য নেই। এই চিঠি আপনার টিআরপি বা পুনর্বাসন আবেদনের অনুমতি পেতে সাহায্য করতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com