বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

  • আপডেট সময় সোমবার, ২২ মে, ২০২৩

বিশ্ব ঐতিহ্যবাহী স্থান বা ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ বিশেষ ধরনের (বন, পাহাড়, হ্রদ, মরুভূমি, স্মৃতিস্তম্ভ, দালান, প্রাসাদ বা শহর) একটি স্থান। যা ইউনেস্কো কর্তৃক স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় লিপিবদ্ধ হয়েছে।

ইউনেস্কোর একটি প্রকল্প আছে, যার নাম ‘আন্তর্জাতিক বিশ্ব ঐতিহ্য প্রকল্প’। এই প্রকল্পের আওতায় ২১টি রাষ্ট্র নিয়ে গঠিত বিশ্ব ঐতিহ্য কমিটি তালিকা প্রণয়নের কাজ করেন।

এই প্রকল্পের কাজ হলো বিশ্বের নানা স্থানে ছড়িয়ে থাকা অনন্যসাধারণ সাংস্কৃতিক ও প্রাকৃতিক গুরুত্ববিশিষ্ট স্থানসমূহ চিহ্নিত করা। একই সঙ্গে তা একটি বৈশ্বিক তালিকায় নাম লিপিবদ্ধ করা। তালিকাভুক্ত স্থানসমূহকে পরবর্তী সময়ে শ্রেণীভুক্ত করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশেই কমবেশি আছে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’। তবে কোন কোন দেশে সর্বাধিক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান আছে, তা অনেকেরই অজানা।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

ইতালি ও চীনে বিশ্বের সর্বাধিক ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ আছে বলে জানা যায়। তবে আরও অনেক দেশ আছে যেখানে গেলে আপনি বিশ্বের সর্বাধিক ঐতিহ্যবাহী স্থানগুলো ঘুরে আসতে পারবেন।

জেনে নিন কোন দেশে কতটি ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ আছে-

ইতালি- ৫৮

বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় ইতালির অবস্থান শীর্ষে। ইউনেস্কো কমিটি দ্বারা নতুন সাইটগুলোর সর্বশেষ বার্ষিক ঘোষণার পর জানা যায়, এই দেশে মোট ৫৮টি বিশ্ব ঐতিহ্যের অবস্থান আছে। কিছু নতুন সংযোজন হলো বোলোগ্নার পোর্টিকো, পাডুয়ার ১৪ শতকের ফ্রেস্কো চক্র’সহ আরও অনেক কিছু।

ইতালির জনপ্রিয় কয়েকটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মধ্যে আছে- হিসটোরিক সেন্টার অব ফ্লোরেন্স, ভেনিস ও লাগুন, পিয়াজা ডেল ডুওমো, সান গিমিঙ্গানো, সিয়েনা, ফেরারা, ক্যাসেল ডেল মন্টে, রাভেনা, পিয়েনজা ইত্যাদি।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

চীন-৫৬

চীনে ৫৬টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট আছে। বিশ্বের সর্বাধিক ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে চীন।

যদিও চীনের গ্রেট ওয়াল তার আইকনিক ল্যান্ডমার্কের পাশাপাশি সবচেয়ে জনপ্রিয় পর্যটন সাইট। এছাড়া সামার প্যালেস, ফরবিডেন সিটি, ওয়েস্টার্ন কিং টম্বস, টেম্পল অব হেভেন, মিং টম্বস, এমন কিছু স্পট যা দেখলে নয়ন জুড়িয়ে যাবে সবার।

এছাড়া ফুজিয়ান টুলুও বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্যতম। যেখানে ৪৬টি বহুতল ভবন আছে। যা সৌন্দর্য সত্যিই অবাক করে পর্যটকদের।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

জার্মানি-৫১

জার্মানিতে আছে মোট ৫১টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। যার মধ্যে আছে- আচেন ক্যাথেড্রাল, বার্লিন মডার্নিজম হাউজিং এস্টেট, বাউহাউস, কোলন ক্যাথেড্রাল ও ক্লাসিক্যাল ওয়েমার।

ওয়াডেন সাগরও একটি ইউনেস্কো সুরক্ষিত স্থান, যা পৃথিবীর সবচেয়ে বড় মাটির ফ্ল্যাট ও আন্তঃজলোয়ার বালির ব্যবস্থাসম্পন্ন। জার্মানিতে গেলে অবশ্যই এসব স্থান পরিদর্শন করতে ভুলবেন না।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

স্পেন-৪৯

স্পেনে মোট ৪৯টি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান আছে। তবে কিছু সাইট আছে যা পর্যটকদের বেশি আকর্ষণ করে যেমন- আলতামিরা গুহা, আলহাম্বরা, টেইড ন্যাশনাল পার্ক, টলেডোর ঐতিহাসিক কেন্দ্রসহ ক্যামিনো ডি সান্তিয়াগো অন্যতম।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

ফ্রান্স-৪১

সর্বাধিক ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় ৫ম স্থানে আছে ফ্রান্স। এদেশে আছে মোট ৪১টি ঐতিহ্যবাহী সাইট। যার মধ্যে ৪টি প্রাকৃতিক বৈশিষ্ট্যসম্পন্ন, একটি মিশ্র সম্পত্তি ও ৩৯টি সাংস্কৃতিক বৈশিষ্ট্যসম্পন্ন।

ফ্রান্সে গেলে আপনি সেখানকার বেশ কয়েকটি উল্লেখযোগ্য জনপ্রিয় সাইট যেমন- পোর্তো উপসাগর, মন্ট সেন্ট মিশেল, রোমান থিয়েটার ও নিউ ক্যালেডোনিয়ার লেগুন্সে ঢুঁ মারতে ভুলবেন না।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

ভারত-৪০

২০২২ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী, ভারতে আছে ৪০টির মতো বিশ্বের ঐতিহ্যবাহী সাইট। যার মধ্যে ৩২টি সাংস্কৃতিক, ৭টি প্রাকৃতিক ও একটি মিশ্র ধরনের।

ভারতে গেলে ঘুরে আসতে ভুলবেন না- কাজিরাঙা জাতীয় উদ্যান, মানস বন্যপ্রাণী অভয়ারণ্য, সুন্দরবন জাতীয় উদ্যান, পশ্চিমঘাট, নন্দা দেবী জাতীয় উদ্যানসহ ফুলের উপত্যকার মতো প্রাকৃতিক সব স্থানে।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

মেক্সিকো-৩৫

সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহমণ্ডিত মেক্সিকোতে আছে ৩৫টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। রিপোর্ট অনুযায়ী, মেক্সিকোর ৯টি ঐতিহ্য ও উদযাপনও মেক্সিকোর অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের অধীনে বিবেচনা করা হয়।

কোন দেশে ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ সবচেয়ে বেশি?

যুক্তরাজ্য-৩৩

যুক্তরাজ্যে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের সংখ্যা মোট ৩৩টি। ইউকে ইউনেস্কো সাইটগুলোর মধ্যে অন্যতম হলো- স্কটল্যান্ড, ইংল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের মধ্যে বিভক্ত স্থান। কিছু কিছু ইউনেস্কো সাইটগুলোতে পৌঁছানো অনেকটাই কঠিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com