শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন

কৃত্রিম বুদ্ধিমত্তা কি ‘মানুষের মন’ পড়তে পারে

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ মে, ২০২৩

ইউনিভার্সিটি অফ টেক্সাসে স্নায়ুবিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) একটি মডেল তৈরি করেছেন। বিজ্ঞানীদের মতে, এটি ইমপ্ল্যান্ট ব্যবহার না করেই মানুষের চিন্তা-চেতনাকে অনুবাদ করতে পারবে।

বিজ্ঞানীদের এই গবেষণায় তিন ব্যক্তি অংশ্যগ্রহণ করেন। যাদেরকে একটি এফএমআরআই মেশিনের সাথে সংযুক্ত থাকার সময় টানা ১৬ ঘণ্টা আখ্যানের গল্প শুনেছিলেন। এফএমআরআই হচ্ছে মস্তিষ্কের বিভিন্ন অংশে রক্ত​প্রবাহ পরিমাপ করার যন্ত্র।

পরে বিজ্ঞানীরা তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপের নিদর্শনের সাথে মিল রেখে বেশি শব্দ এবং বাক্যাংশ সম্মেলিত একটি ভাষা মডেল যুক্ত করেন, যাতে অংশগ্রহণকারীরা তা শুনতে পান।

মডেলটি একজন ব্যক্তির কল্পিত বক্তৃতাকে বাস্তব বক্তৃতায় পরিণত করতে সক্ষম হয়েছিল। একটি উদাহরণে, প্রায় প্রতিটি শব্দই যেভাবে ডিকোড করা ছিল তা মূলত চিন্তার বাইরে ছিল, কিন্তু কল্পনার অর্থ সংরক্ষিত ছিল।

মূল প্রতিলিপি: ‘আমি এয়ার ম্যাট্রেস থেকে উঠেছিলাম এবং বেডরুমের জানালার কাচের দিকে তাকালাম। আশা ছিল যে চোখগুলো আমার দিকে ফিরে তাকায় কিন্তু পরিবর্তে কেবল অন্ধকার খুঁজে পাই।

মস্তিষ্কের ক্রিয়াকলাপ থেকে ডিকোড করার পর: ‘আমি শুধু হেটে জানালার দিকে গেলাম এবং জানালাটি খুললাম। আমি আমার পায়ের আঙ্গুলের উপর দাঁড়িয়ে উঁকি দিয়ে বাইরে তাকালাম, আমি কিছুই দেখতে পাইনি। আবার তাকালাম, আমি কিছুই দেখিনি।’

মূলত ডিকোডাররা সুনির্দিষ্ট ভাষা স্পষ্ট করতে না পারলেও গল্পের সারাংশটি ক্যাপচার করতে পেরেছে বলে দাবি করছেন গবেষকরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com