শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

কুয়েতে যে কারণে হাজার হাজার বিদেশি শ্রমিকের ভিসা বাতিল

  • আপডেট সময় বুধবার, ১০ মে, ২০২৩

গত তিন বছরে ১০ লাখ প্রবাসীর ভিসা বাতিল করেছে কুয়েত। চলতি বছরের (২০২৩) প্রথম চার মাসেই বিভিন্ন দেশের এগার হাজার প্রবাসীকে দেশে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার। স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশটিতে মূলত অবৈধভাবে বসবাস, এক মালিকের আকামা নিয়ে অন্য কোথাও কাজ করা ও মাদক সংক্রান্ত অপরাধসহ  বিভিন্ন  অপরাধমূলক কর্মকাণ্ডের  সাথে জড়িত থাকায় বিদেশি শ্রমিকদের ভিসা বাতিল হচ্ছে।

গত বছর (২০২২ সালে) বিভিন্ন দেশের অন্তত ৪০ হাজার প্রবাসীকে কুয়েত থেকে বিতাড়িত করা হয়েছে। কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন রিপোর্ট প্রকাশ করেছে দেশটির সংবাদ মাধ্যম।  খবরে বলা হয়, চলতি বছরের ১ জানুয়ারী থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বিভিন্ন দেশের ১১ হাজার অভিবাসীকে দেশে পাঠানো হয়েছে।

 
সোমবার (১ মে) আরেক রিপোর্টে গত তিন বছরের পরিসংখান প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম। এতে গত তিন বছরে বিভিন্ন অপরাধের কারণে ১.১৫ মিলিয়নের বেশি বিভিন্ন দেশের অভিবাসীর আকামা বাতিল করে দেশে পাঠানো হয়েছে বলে জানানো হয়।
 
কুয়েতে অভিবাসী আইন লঙ্ঘনের বিরুদ্ধে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন দেশটির উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। ঐ  নির্দেশেই ২০২৩ সালের জানুয়ারি থেকে আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর অভিযানে নেমেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।
 
প্রতিদিন কুয়েতের প্রবাসী অধ্যুষিত বিভিন্ন অঞ্চলে চিরুনি অভিযান চালাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এ কারণে বৈধ কাগজপত্র সাথে নিয়ে চলাফেরা করছেন বলে জানান প্রবাসীরা।
  
বিভিন্ন তথ্য থেকে জানা যায়, প্রতিদিন গড়ে বিভিন্ন দেশের ৯২ জন অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে। তবে এসব অভিবাসীর মধ্যে কোন দেশের কতজন নাগরিক, তা জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com