শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
Uncategorized

কাবুল বিমানবন্দর এড়িয়ে চলতে নাগরিকদের সতর্কতা যুক্তরাষ্ট্রের

  • আপডেট সময় রবিবার, ২৯ আগস্ট, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর এড়িয়ে চলতে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তা হুমকির কারণে ওই এলাকায় ভ্রমণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া যেসব মার্কিন নাগরিক বিমানবন্দরের প্রবেশদ্বারের কাছাকাছি অবস্থান করছেন তাদের অবিলম্বে ওই এলাকা ত্যাগ করতে বলা হয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কাবুল বিমানবন্দরে নিরাপত্তা হুমকি সম্পর্কে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে একটি বিবৃতি প্রকাশ করেছে মার্কিন দূতাবাস। গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের আবে ফটকে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান প্রদেশ শাখা আইএস-কের ভয়াবহ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও দেড় শতাধিক মানুষ।

আইএস-কে ওই হামলার দায় স্বীকার করে বলেছে, যুক্তরাষ্ট্রের সেনা ও তাদের আফগান মিত্রদের ‘লক্ষ্যবস্তু’ বানিয়ে তারা আত্মঘাতী হামলা চালিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ জানিয়েছে, বিস্ফোরণ ঘটেছে বিমানবন্দর লাগোয়া ব্যারন ক্যাম্পের ভেতরের জটলা থেকে। যারা আফগানিস্তান ছাড়তে চাইছেন, তারাই ব্যারন ক্যাম্পে জড়ো হয়েছিলেন।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রথমবারের মতো দেশটিতে এমন ভয়াবহ হামলার ঘটনা ঘটল। এদিকে তালেবানের এক শীর্ষ কমান্ডার জানিয়েছেন, কাবুলে হামলার ঘটনায় জড়িত আইএস-কে’র কয়েকজন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তালেবানের গোয়েন্দা টিম তাদের জিজ্ঞাসাবাদ করছে বলে জানান তিনি।

অপরদিকে কাবুলে বিমানবন্দরে বোমা হামলার পরিকল্পনাকারী আইএস-কে সদস্যদের লক্ষ্য করে দেশটির পূর্বাঞ্চলে পাল্টা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবারের হামলায় যুক্তরাষ্ট্রের ১৩ সেনা সদস্য নিহত হয়েছে। আইএস-কে ওই হামলার দায় স্বীকারের পরই পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে হামলার ঘটনা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আফগানিস্তানের নানগার প্রদেশে এ ড্রোন হামলা চালানো হয় এবং এতে বিমানবন্দরে হামলার পরিকল্পনাকারীদের একজন নিহত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com