শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন
Uncategorized

কানাডা সাম্প্রতিক এক্সপ্রেস এন্ট্রি ড্রতে ৩,৭৫০ জন প্রার্থীকে আমন্ত্রণ জানিয়েছে

  • আপডেট সময় বুধবার, ৫ অক্টোবর, ২০২২

কানাডার অর্থনৈতিক উন্নয়ন ধরে রাখতে কানাডাকে বহির্বিশ্ব হতে বাধ্য হয়ে ওয়ার্কার বা কর্মী ইমিগ্রেশন এর মাধ্যমে নিয়ে আসতে হয়। কানাডার স্বার্থেই এটা দরকার। এসব অতি দরকারি মানুষকে কানাডা নিয়ে আসার প্রক্রিয়া ত্বরান্বিত করতে এক বিশেষ সিস্টেম বা পদ্ধতি অনুসরণ করা হয়, যার নাম ‘এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম’।সারা পৃথিবী থেকে কানাডা প্রতিবছর বিভিন্ন প্রক্রিয়ায় সে দেশে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেয়। এর মধ্যে অন্যতম এক্সপ্রেস এন্ট্রি প্রক্রিয়া। এটি কানাডার ফেডারেল সরকারের জনপ্রিয় প্রক্রিয়াগুলোর মধ্যে একটি।

এক্সপ্রেস এন্ট্রি হল তিনটি কানাডিয়ান ইমিগ্রেশন প্রোগ্রামের অ্যাপ্লিকেশন ম্যানেজমেন্ট সিস্টেম: কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (CEC), ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রাম (FSWP) এবং ফেডারেল স্কিলড ট্রেডস প্রোগ্রাম (FSTP)। এক্সপ্রেস এন্ট্রি পুলে প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (PNP) প্রার্থীরা ইতিমধ্যেই এই প্রোগ্রামগুলির মধ্যে অন্তত একটির জন্য যোগ্য?

এক্সপ্রেস এন্ট্রি প্রার্থীদের প্রোফাইল র্যাঙ্ক করার জন্য একটি পয়েন্ট-ভিত্তিক সিস্টেম, ব্যাপক র্যাঙ্কিং সিস্টেম (CRS) ব্যবহার করে। শীর্ষ-স্কোরিং প্রার্থীরা আবেদন করার জন্য একটি আমন্ত্রণ পান (ITA) এবং তারপর স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারেন।
কানাডা ২৮ সেপ্টেম্বর, ২০২২-এ তার সবচেয়ে সা¤প্রতিক সব-প্রোগ্রাম এক্সপ্রেস এন্ট্রি ড্র করেছে। এটি ৬ জুলাই থেকে পুনরায় শুরু হওয়ার পর থেকে এটি ছিল সপ্তম প্রোগ্রাম ড্র।

IRCC ন্যূনতম ব্যাপক রাঙ্কিং সিস্টেম (CRS) ৫০৪ স্কোর সহ ৩,৭৫০ জন প্রার্থীকে আমন্ত্রণ জারি করেছে। যেহেতু এটি একটি সমস্ত-প্রোগ্রাম ড্র ছিল, তাই কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (CEC), ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রাম (FSWP) এবং যোগ্য প্রার্থীদের আমন্ত্রণ জারি করা হয়েছিল। ফেডারেল স্কিলড ট্রেডস প্রোগ্রাম (FSTP), সমস্ত প্রোগ্রাম যা এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের অধীনে কাজ করে। (সূত্র: সি.আই.সি.নিউজ)

এই ড্র হল টানা তৃতীয় যেখানে আগের ড্র থেকে জারি করা ৫০০ টি আমন্ত্রণ বেড়েছে? ১৪ সেপ্টেম্বরের ড্র ৩,২৫০ প্রার্থীকে আমন্ত্রণ জানিয়েছে এবং ৩১ আগস্টের ড্র২,৭৫০ জনকে আমন্ত্রণ জানিয়েছে। সমস্ত-প্রোগ্রাম ড্র পুনরায় শুরু হওয়ার পর থেকে এটি সর্বনম্নি কম্প্রিহেন্সিভ র্যাংকিং সিস্টেম। ৬ জুলাই ৫৫৭ থেকে CRS স্কোর বৃদ্ধিতে কমছে। প্রথম পাঁচটি ড্রতে, প্রতিটি ড্রয়ের জন্য স্কোর আট বা নয় পয়েন্ট কমেছে। ১৪ সেপ্টেম্বরের ড্রতে মাত্র ছয় পয়েন্ট কমেছে এবং এই সপ্তাহের ড্র একই রয়েছে।

কোভিড-১৯ সম্পর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞায় অ্যাপ্লিকেশনগুলির ব্যাকলগের কারণে ২০২০ সালের ডিসেম্বরে শুরু হওয়া এক্সপ্রেস এন্ট্রি অল-প্রোগ্রাম ড্রগুলি ১৮ মাসেরও বেশি সময় ধরে বিরতি দেওয়া হয়েছিল। বিরতির সময়, শুধুমাত্র সিইসি বা প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (পিএনপি) থেকে প্রার্থীদের আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে, আইআরসিসি ও সিইসি -এর জন্য ড্র পজ করেছে।

ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) স¤প্রতি তথ্য প্রকাশ করেছে যা বলছে জুলাই থেকে ৩১শে আগস্টের মধ্যে সমস্ত আবেদনের ব্যাকলগ ২৭ মিলিয়ন থেকে কমে ২.৬ হয়েছে।

২০২২ সালে এ পর্যন্ত, কানাডা এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের মাধ্যমে ২৮,০৩৯ অভিবাসীকে আমন্ত্রণ জারি করেছে। এটি ইমিগ্রেশন লেভেল প্ল্যান ২০২২-২০২৪ এর অংশ যেখানে কানাডা এই বছরের শেষ নাগাদ প্রায় ৪৩২,০০০ নতুন অভিবাসীদের লক্ষ্যমাত্রা করছে। এখনও অবধি, মনে হচ্ছে কানাডা এই লক্ষ্যে পৌঁছানোর পথে রয়েছে কারণ ব্যবসার সমস্ত লাইন জুড়ে ৩০০,০০০ এরও বেশি নতুনদের স্বাগত জানানো হয়েছে?

কানাডার উচ্চ অভিবাসন লক্ষ্যমাত্রা, যার মধ্যে রয়েছে এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের মাধ্যমে, চাকরি শূন্যতার হার সহ বিভিন্ন কারণ থেকে উদ্ভূত হয় যা বর্তমানে দাঁড়িয়েছে ৫.৭%। এছাড়াও দক্ষ কর্মীদের উল্লেখযোগ্য ঘাটতি রয়েছে যা আগামী দশকে ৬৫ বছর বয়সে অবসর গ্রহণের বয়স কানাডিয়ান, বেবি বুমার, কর্মক্ষম বয়সের বৃহত্তম জনসংখ্যার হিসাবে আরও বৃদ্ধি পাবে।

এক্সপ্রেস এন্ট্রিতে প্রার্থী আবেদন করার পর, একজন IRCC অফিসার আবেদনটি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেন।অফিসার বায়োমেট্রিক্সের জন্য জিজ্ঞাসা করবেন এবং একটি ইন্টারভিউ সেট আপ করতে বা আরও নথির অনুরোধ করতে পারেন। একবার এটি সম্পূর্ণ হলে, অনুমোদিত হলে, প্রার্থী এখন কানাডার স্থায়ী বাসিন্দা এবং কানাডার নাগরিক হওয়ার এক ধাপ কাছাকাছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com