শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

এবার বিজ্ঞানীরা সন্ধান পেলেন “Alien World”-এর! সামনে এল অবাক করা তথ্য

  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

এবার একটি অবাক করা তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে, এবার আমাদের গ্যালাক্সিতে “Alien World”-এর সন্ধান মিলেছে। যেটি আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির চেয়ে ওজনে ১৪ থেকে ১৬ গুণ বড়। শুধু তাই নয়, সেটির রেডিয়াস বৃহস্পতির রেডিয়াসের চেয়ে ১.০৫ গুণ বেশি। এদিকে, এই এলিয়েন ওয়ার্ল্ড তাদের নক্ষত্র অর্থাৎ সূর্য থেকে ২৫৪ কোটি কিলোমিটার দূরে রয়েছে। উল্লেখ্য যে, আমাদের সৌরজগতে বৃহস্পতি সূর্য থেকে প্রায় ৪৯ কোটি কিমি দূরে রয়েছে।

এমতাবস্থায়, জানা গিয়েছে এই এলিয়েন ওয়ার্ল্ডের নাম হল HIP-99770b। গাইয়া মহাকাশযান (Gaia Spacecraft) এটি আবিষ্কার করেছে। সেটির নক্ষত্রের নাম হল HIP-99770। উল্লেখ্য যে, এই প্রথম বিজ্ঞানীরা একটি নক্ষত্রের গতিবিধি পর্যবেক্ষণ করতে গিয়ে তার গ্রহ আবিষ্কার করলেন। এই এলিয়েন ওয়ার্ল্ডের আবিষ্কারকারী দলের প্রধান বিজ্ঞানী থাইনে কুরি জানিয়েছেন, “আমরা গায়া মহাকাশযান থেকে তথ্য নিয়েছি। সেটি ক্রসচেক করতে গিয়ে, সুবারু টেলিস্কোপের সাহায্য নেওয়া হয়। এরপর ওই এলিয়েন ওয়ার্ল্ড সামনে আসে। আমরা বর্তমানে সেটির বায়ুমণ্ডল সম্পর্কে স্টাডি করার চেষ্টা করছি।”

সান আন্তোনিওর টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিসিস্ট থাইনে কুরি জানিয়েছেন, “আমাদের পরীক্ষা সফল হয়েছে। আমরা নতুন প্রযুক্তির মাধ্যমে এটি আবিষ্কার করেছি। ভবিষ্যতে এই ধরণের অন্যান্য গ্রহ খুঁজে পেতে এই কৌশলটি কার্যকর হবে। আমরা সরাসরি ইমেজিং করেছি এবং অ্যাস্ট্রোমেট্রির মাধ্যমে সমস্ত ডেটা অ্যাসনালিসিস করেছি।” উল্লেখ্য যে, সৌরজগতের বাইরে কোনো গ্রহকে খুঁজে পাওয়া সহজ কাজ নয়। কারণ সেগুলির আলো খুবই কম থাকে। পাশাপাশি, সেগুলি অত্যন্ত ক্ষুদ্রও দেখায়। এমনকি, সেগুলির নক্ষত্রের আলোও কম দেখা যায়। যদিও, বর্তমানে সারা বিশ্বের বিজ্ঞানীরা মহাকাশে ৫,৩০০ টিরও বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন।

এই নক্ষত্র এবং তার এলিয়েন গ্রহটি খুঁজে পেতে, কুরি এবং তাঁর সহকর্মীরা ইউরোপিয় মহাকাশ সংস্থার গাইয়া এবং হিপারকোস মহাকাশযানের ডেটার সাহায্য নিয়েছিলেন। এই দু’টি মহাকাশযানই আমাদের ছায়াপথ মিল্কিওয়ের মানচিত্র তৈরি করছে। সেগুলির কাছে ২৫ বছরের রেকর্ড রয়েছে। এছাড়াও, হাওয়াই দ্বীপপুঞ্জের সুবারু টেলিস্কোপ এবং কেক অবজারভেটরি থেকে তথ্য বিশ্লেষণ করা হয়েছিল।

সেখান থেকেই জানা যায় যে, এই এলিয়েন গ্রহটি আমাদের বৃহস্পতির সমান বিকিরণ পাচ্ছে। কারণ সেটির সূর্য অনেক বড়। তাই, দূরত্ব সেখানে কোনো পার্থক্য তৈরি করেনি। পাশাপাশি, এই গ্রহটি গরম এবং এর মধ্যে মেঘও কম রয়েছে। নতুন এলিয়েন গ্রহে বরফের বৃত্তও রয়েছে। যা গ্রহের চারপাশে ঘুরছে। এই বরফের বৃত্তটি নক্ষত্র থেকে ১৭৫০ কোটি কিলোমিটার দূরে রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com