শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

এবার বন্ধ মার্কিন সিগনেচার ব্যাংক

  • আপডেট সময় শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩

যুক্তরাষ্ট্রের সিগনেচার ব্যাংক বন্ধ করে দিয়েছে এই খাতের নিয়ন্ত্রকরা। এক সপ্তাহের মধ্যে দেশটিতে এমন ঘটনা দ্বিতীয়বার ঘটল।

সাপ্তাহিক ছুটির দিন গতকাল রোববার (১২ মার্চ) সিগনেচার ব্যাংকের ম্যানহাটনের প্রধান কার্যালয়ে এক বৈঠকে উপস্থিত হন কর্মীরা। এর কিছু সময় পর আসে বন্ধের ঘোষণা।

এর আগে গত শুক্রবার বন্ধ করে দেয়া হয় প্রযুক্তি খাতে বৃহত্তম ঋণদাতা সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। অন্যদিকে সিগনেচারের মনোযোগ ছিল ক্রিপ্টোকারেন্সি খাত।

এসভিবির মতো ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) সিগনেচার ব্যাংকের নিয়ন্ত্রণ নিয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বলছে, এসভিবির মতোই সিগনেচার ব্যাংকের আমানতকারীরা তাদের অর্থের ওপর নিয়ন্ত্রণ পাবেন। তাদের কোনো ক্ষতি হবেন না।

২০০৮ সালের আর্থিক সংকটের পর সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের ঘোষণা ছিল এই খাতে দ্বিতীয় বৃহত্তম ব্যর্থতা। এর দুদিনের মাথায় তৃতীয় ব্যর্থতার নজির গড়ল যুক্তরাষ্ট্র।

সিগনেচার ব্যাংক বন্ধের সুনির্দিষ্ট কারণ জানা না গেলেও মার্কিন রাজস্ব বিভাগ ও ফেডারেল রিজার্ভের যৌথ ঘোষণায় বলা হয়েছে, মার্কিন অর্থনীতি সুরক্ষিত ও মানুষের আস্থা ধরে রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিগনেচার হলো ক্রিপ্টোকারেন্সি শিল্পের অন্যতম ব্যাংক। সিলভারগেট ব্যাংকের পরই এর অবস্থান। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটির মোট সম্পদ ছিল ১১ হাজার কোটি। জমা ছিল আট হাজার ৮৬০ কোটি ডলার।

খবর সিএনবিসি ও রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com