শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন

এবার গাড়ির ব্যবসায় বাজার কাঁপাবেন আম্বানি, এই সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে Reliance

  • আপডেট সময় শনিবার, ২৪ জুন, ২০২৩

ভারতের সবচেয়ে ধনী শিল্পপতি হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। শুধু ভারতে নয়, এশিয়ার পাশাপাশি বিশ্বেও ধনী শিল্পপতিদের তালিকায় তার নাম লেখা রয়েছে উজ্জ্বল অক্ষরে। এমন একজন শিল্পপতি প্রতিনিয়ত তার ব্যবসা বৃদ্ধি করে চলেছেন। বিশ্বের নামকরা ধনী শিল্পপতিদের মধ্যে অন্যতম মুকেশ আম্বানি এবার নামতে চলেছেন গাড়ির ব্যবসায়।

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিস (Reliance) তেল সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবসায় নিজেদের প্রতিপত্তি তৈরি করলেও তার সবচেয়ে সফল ব্যবসা হিসাবে ধরা হয়ে থাকে টেলিকম ব্যবসাকে। কেননা তার সংস্থা Jio ভারতের বাজারে টেলিকম ব্যবসায় নামার পরই দেখা যায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে। গ্রাহক থেকে শুরু করে সব ক্ষেত্রেই অভিনব পরিবর্তন এনে দিয়েছে জিও।

এরই মধ্যে মুকেশ আম্বানির সংস্থা খুব তাড়াতাড়ি গাড়ির ব্যবসায় নামতে চলেছে বলেই জানা যাচ্ছে। গাড়ির ব্যবসায় নামার জন্য মুকেশ আম্বানির রিলায়েন্স এমজি মোটরস (MG Motors) নামে একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধার জন্য আলোচনা চালাচ্ছে বলে জানা গিয়েছে। MG Motors দীর্ঘ সময় ধরে ভারতের বাজারে চিনের SIAC মোটরের মালিকানাধীনে ব্যবসা চালাচ্ছে। এই সংস্থা ছাড়াও রিলায়েন্স হিরো গ্রুপ, প্রেমজি ইনভেস্ট এবং জেএসডব্লিউ গ্রুপের মতো সংস্থাগুলির সঙ্গেও আলোচনা চালাচ্ছে বলে সূত্রের খবর।

তবে এখনো পর্যন্ত এই চুক্তি স্বাক্ষরিত হয়নি এবং এই চুক্তি স্বাক্ষরিত হতে সময় লাগবে চলতি বছরের শেষ পর্যন্ত বলে জানা যাচ্ছে। চুক্তি শেষ হওয়ার পরই বোঝা যাবে কত শতাংশ শেয়ার নেয় রিলায়েন্স। আসলে ভারত ও চীনের মধ্যে সমস্যার কারণে এমজি মোটরস সমস্যায় রয়েছে। এই সংস্থার গাড়ি তৈরীর কারখানা রয়েছে গুজরাতের হালোলে। যেখানে প্রতিবছর ১.২ লক্ষ গাড়ি তৈরি হয়।

মূলত এই সংস্থা তাদের ব্যবসা আরও বৃদ্ধি করতে চাইছে এবং আরও একটি ইউনিট তৈরি করে গাড়ি তৈরির সংখ্যা বাড়াতে চাইছে। তাদের লক্ষ্য রয়েছে বছরে তিন লক্ষ গাড়ি তৈরি করার। সংস্থার বক্তব্য, তারা যেভাবে তাদের ব্যবসা বৃদ্ধি করতে চাইছে তাতে আগামী দুই থেকে চার বছরে পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন। আর এই টাকা তারা ভারতীয় বিনিয়োগকারীদের থেকেই সংগ্রহ করতে চাইছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com