শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

এখানকার জীবনযাপনের আসল অবস্থাটা কেমন, মুখস্ত উত্তর হবে- ‘স্বর্গ ভাই! বাংলাদেশের তুলনায় তো স্বর্গই

  • আপডেট সময় শুক্রবার, ২ জুন, ২০২৩
আপনি যদি বাংলাদেশের বাইরে থাকেন, স্পেশালি কানাডা, USA, UK, Europe বা অস্ট্রেলিয়াতে থাকেন আর আপনাকে কেউ জিজ্ঞেস করে এখানকার জীবনযাপনের আসল অবস্থাটা কেমন, মুখস্ত উত্তর হবে- ‘স্বর্গ ভাই!(বাংলাদেশের তুলনায় তো স্বর্গই)! চলে আসেন কালকেই!’
কিন্তু আপনি যদি honest opinion দিতে যান, এখানে এলে রোজকার জীবনে কি কি স্ট্রাগল ফেস করতে হয় সেগুলো নিয়ে কথা বলেন, ভাবেন যে সত্যিটা লোকের জানা দরকার যাতে করে একটা informed decision নিতে পারে, এলেও যাতে ভালো করে প্রিপারেশন নিয়ে আসতে পারে, আপনার কপালে শনি আছে ভাই!
তারা নিজেরাই সত্যিটা জানতে চেয়েছিলো কিন্তু আপনি যখন সত্যিকার পরিস্থিতিটা বললেন এটা তাদের পছন্দ হলো না! আপনার নিশ্চয়ই কোন স্বার্থ আছে, আপনি চান না তারা আসুক, তারা চলে এলে নিশ্চয়ই আপনার টাকায় খাবে/ পড়বে! এজন্য আপনি তাদের ডিসকারেজ করছেন!
নিজে তো এই দেশেই থাকেন! নিজে তো দেশে ফেরত যান না! কোথাও থাকলে সেখানকার শুধু ভালোটা বলবেন, স্ট্রাগলটা কেন বলেন?
(সেই হিসেবে অবশ্য এই লোকগুলোকে বাংলাদেশে থেকে, খেয়ে, পরে বাংলাদেশের সমস্যা নিয়ে কথা বলার অপরাধে দেশ বের করে দেয়া উচিত!)
যাই হোক, আপনি বরং তাদের ভুল ধাক্কা খেয়েই ভাঙতে দিন! ফেইক জব অফার নিয়ে লাফালাফি করে টাকা নষ্ট করে আফসোস করতে দেন! Ielts ছাড়া কিভাবে আসা যায় সেই বুদ্ধি বের করে দেয়া এজেন্সিতে যেতে দেন! বলেন যে স্টুডেন্ট ভিসায় এসে 24 ঘন্টা কাজ করা যাবে!
বিদেশে আসা এতো সহজ শুধু আপনার কথার কারণে আটকে গেছে এই মানুষগুলো! আপনি এতো স্বার্থপর কেনো?
নিজে গিয়ে স্বর্গে থাকেন আবার স্বর্গের নামে বদনাম করেন? আসতে পারছেন এই তো বেশি! এখন ডানে-বামে চকচকে যা দেখবেন খালি ছবি তুলবেন আর বলবেন, ‘সবাই দলে দলে চলে আসেন’!( এটা বললেও গালি খাবেন আরেক দলের! দেশের মেধা সব আপনার কারণেই পাচার হয়ে যাচ্ছে!)
বেগম পাড়ায় তো আপনার দেশের লোকেরাই থাকে! কই কেউ তো একটা বদনামও করলো না? আপনি এমন একটা মহান দেশ নিয়ে একটা বাজে কথাও বলবেন না! লোক যাতে না আসে, আপনি একা সব ভোগ করতে পারেন এজন্যেই এসব বলছেন! আপনি একটা ****************
ইনফ্লেশনের কারণে আপনি স্ট্রাগল করলে আপনি গরিব এবং অযোগ্য মানুষ! আপনি নিজে ভালো আছেন কিন্তু বাকিদের স্ট্রাগল নিয়ে কথা বলছেন? আপনি একজন গাছ-বলদ!
যে দেশে থাকেন সেই দেশের ন্যাটিভদের সাথে বা অন্যান্য দেশের ইমিগ্রান্টদের সাথে আপনি আপনার বাস্তবতা নিয়ে কথা বলেন ভাই! তারা বুঝবে! ভুলেও দেশে থাকা বাংলাদেশিদের এইসব বলতে যাবেন না!
আপনি যদি বিলিয়নিয়ার হয়ে থাকেন তাহলে তো কোন সমস্যাই নেই! স্বর্গেই এসেছেন! আর যদি পকেটের জোর তেমন নাও থাকে, নো টেনশন!
একটা ইউজড মার্সিডিজ বা BMW কিনেন, এর সামনে দাঁড়ায় ছবি তুলে ভাব ধরেন ব্র্যান্ড নিউ কার একেবারে ক্যাশ টাকায় কিনেছেন!
উইকেন্ডে যে বাসার পাশের পার্কে গেছেন সেটাকেই হলিডে ডেস্টিনেশন বলে পোস্ট করেন! লাল পানির পোস্ট দেন! এলকোহল খান না? তাতে কি? গ্রেপ জুসের গ্লাস হাতে নিয়ে একটু পার্টি ফ্লেভারের পোস্ট দেন!
সারা উইন্টার জ্যাকেটের নিচে লুকিয়ে থেকেছেন! একটু খোলামেলা হয়ে ছবি দেন সামার থাকতে থাকতে! নাইলে এটা বিদেশ হলো নাকি?
Now that’s the reality we like
😊
দেশের জ্যামে বসে গরমে ঘামতে ঘামতে এসব দেখতেই না ভালো লাগে!
(বিঃদ্রঃ বাংলাদেশিদের ভীষণ মেধাবী মনে হয় আমার…শুধু কানাডায় না পৃথিবীর যেখানেই তারা যায় ঠিক নিজের জায়গা করে নিতে পারে! প্রচুর সফল প্রবাসী বাংলাদেশি আছে সব উন্নত দেশেই!
আমি নিজেও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি! বাংলাদেশ যে যে কারণে ছেড়েছি তার বেশিরভাগ সমস্যাই এখানে ফেস করতে হয়না!
কিন্তু তার মানে এই না যে কেউ জানতে চাইলে এখানকার ভয়াবহ এক্সপেন্সিভ লাইফকে আমি এক্সপেন্সিভ বলবো না বা ফ্রি হেল্থকেয়ারের সত্যিকার অবস্থাটা কেমন জানাবো না!
আমার দেশের লোক এসে চাকরি পেতে স্ট্রাগল করছে গ্রূপগুলোতে সেটা দেখেও বলবো ‘আরে ওদের যোগ্যতা নাই তাই চাকরি পায় না! আমি তো আলহামদুলিল্লাহ ভালো চাকরি করি!’
আগের পোস্টে রিয়েলিটি নিয়ে লিখেছি বলে যারা ধরে নিয়েছেন আসতে মানা করেছি, তারা আবার পোস্টটা পড়েন!
আপনি আসবেন না কেন? কেউ সমস্যা নিয়ে কথা বললেই আপনি আসার প্ল্যান বাদ দিয়ে দেবেন কিনা এটা আপনার ব্যাপার! আমার কথা হচ্ছে, সব জেনেশুনে আসেন! প্রস্তুত হয়ে আসেন! লোকের অল্প কয়টা সুখী সুখী ছবি দেখে দেশের সেটেলড লাইফ ফেলে এসে আফসোস করার চেয়ে সেটা ভালো 🙂
ন্যাটিভ ক্যানাডিয়ানরা সবাই বিলিওনিয়ার না রে ভাই! এরা পর্যন্ত বাজেরকমের ইনফ্লেশন আর রিসেশনের রিস্ক নিয়ে অস্থির! কথা হলেই বলে, কয়েক বছর আগেও এতো খারাপ অবস্থা ছিল না জানো?
এরা উঠতে বসতে ট্রুডোকে গালি দেয় অথচ বেচারাকে দেশে থাকতে এবং এখনো রীতিমতো ফেরেশতাগোত্রীয় ভাবি আমি! 😇
বিদেশ মানেই আরাম আর আরাম এই ফ্যান্টাসি তো সবার আছেই! কেউ সেই আরামের উল্টোপাশ নিয়ে, বাস্তবতা নিয়ে কথা বললে তাকে গালি দেয়ার আগে, ‘সে চায়না আমি বিদেশ যাই’ ভাবার আগে নিজে একটু রিসার্চ করেন! ওই দেশের নিউজ পোর্টাল, ওখানকার বাংলাদেশী গ্রূপ অনেক জায়গা পাবেন ক্রসচেক করার!
এরপর বাস্তবতা দেখে তাকে গালি দিয়েছেন বলে লজ্জা রাখার জায়গা পাবেন না! মনটা একটু বড় করেন ভাই! আপনার যেখানে যাবার কথা আপনি যাবেনই, কেউ আটকাতে পারবে না 😇)

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com