শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

ঈদের ছুটিতে যে সাত জায়গা ভ্রমণে এড়িয়ে যাবেন

  • আপডেট সময় বুধবার, ২৮ জুন, ২০২৩

এবার ঈদের ছুটিতে নিশ্চয়ই অনেকে ঘুরতে যাবেন। তার মধ্যে অনেকের ভ্রমণ তালিকায় রয়েছে ভারত। এই দেশটি দীর্ঘকাল ধরে বিশ্বজুড়ে ভ্রমণকারীদের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য। সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, শ্বাসরুদ্ধকর ভূদৃশ্য এবং বৈচিত্র্যময় ঐতিহ্যে ভরপুর ভারত। জনপ্রিয়তার সাথে সাথে ভিড়ও বেড়ে চলছে। তবে যদি আপনি একটি  প্রকৃত অর্থে ছুটি চান, তাহলে ভারতের কিছু জনবহুল পর্যটন কেন্দ্র থেকে দূরে থাকা বুদ্ধিমানের কাজ হবে।

সিমলা

হিমাচল প্রদেশের সিমলার জন্য  ইতমধ্যে কালকা সিমলা রেল এবং প্রাইভেট বাসের অগ্রিম বুকিং সম্পূর্ণভাবে পূর্ণ হয়ে গিয়েছে। বর্তমানে পর্যটকের সংখ্যা গণনার বাইরে। সিমলা এবং আশেপাশের এলাকার হোটেলগুলো খালি নেই বললেই চলে। আগামী ১০ দিন পর্যটকদের আগমন অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। যার ফলে জনাকীর্ণ পরিস্থিতি তৈরি হবে। আপনি যদি শান্তিপূর্ণ ছুটি খুঁজে থাকেন তবে সিমলা এড়ানো বাঞ্ছনীয়।

মানালি

হিমাচল প্রদেশের আরেকটি জনপ্রিয় পর্যটন গন্তব্য মানালি। বর্তমানে এর সব কয়টি হোটেল পর্যটক দ্বারা পুর্ণ। মানালিতে ছুটি কাটানোর পরিকল্পনা করে থাকলে সচেতন থাকুন। বর্তমানে এটি জনাকীর্ণ অবস্থায় আছে। আপনি ভ্রমণে যে প্রশান্ত অভিজ্ঞতা খুঁজবেন তা মানালিতে নাও পেতে পারেন।

ধর্মশালা

হিমাচল প্রদেশের একটি জনপ্রিয় হিল স্টেশন ধর্মশালা। বর্তমানে প্রচুর পর্যটকের সমাগম ঘটছে এখানে। যার ফলে প্রচুর ট্র্যাফিক জ্যাম দেখা যাচ্ছে। দেশের অন্যান্য অংশে গরম বেশি থাকায়  পর্যটকরা ধর্মশালায় ভিড় করছে। তবে এখানে এখনও ৬০ শতাংশ হোটেল খালি রয়েছে। তাই ধর্মশালায় ভ্রমণে যাওয়ার আগে সেই অনুযায়ী পরিকল্পনা করুন। কারণ যানজট এবং সীমিত হোটেল প্রাপ্যতা আপনার অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে।

নৈনিতাল

হ্রদের মনোরম শহর নৈনিতাল। বর্তমানে প্রচুর পর্যটকের আগমন এখানে। গত কয়েক সপ্তাহে, প্রায় ২৫০০০ এরও বেশি দর্শনার্থী এখানকার নাইনি লেকে নৌকা চালানো উপভোগ করেন। মল রোড এবং প্যান্ট পার্ক সন্ধ্যায় পর্যটকদের ভিড়ে জমজমাট থাকে। নৈনিতাল ভ্রমণে যেতে চাইলে ভিড়ের জন্য প্রস্তুত থাকুন। কারণ শহরটি দর্শনার্থীদের আকর্ষণ করে চলেছে।

মুসৌরি

পাহাড়ের রানী হিসাবে পরিচিত মুসৌরি। বর্তমানে পর্যটকে ভরপুর রয়েছে। এই হিল স্টেশনটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৬,৫৭৮ ফুট উচ্চতায় অবস্থিত। নয়াদিল্লি, উত্তর প্রদেশ এবং হরিয়ানা সহ সারা দেশের ভ্রমণকারীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য হয়ে ওঠেছে। গত সপ্তাহে প্রায়  ৩০,০০০ এরও বেশি পর্যটক মুসৌরিতে জড়ো হয়েছিল। যার ফলে হোটেল এবং রাস্তাগুলো ব্যস্ত ছিল। মুসৌরির জনপ্রিয়তা বেড়েই চলছে।

ধানৌলতি

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,৫০০ ফুট উচ্চতায় অবস্থিত একটি মনোমুগ্ধকর হিল স্টেশন ধানৌলতি। পর্যটকদের দ্বারা অত্যন্ত চাহিদাসম্পন্ন এই জায়গাটি। শীত এবং গ্রীষ্ম উভয় মৌসুমেই দর্শনার্থীরা এখানে আসেন।  ধনৌলতি গত সপ্তাহে প্রায় ১,৮০০ এরও বেশি পর্যটককে স্বাগত জানিয়েছে।

ল্যানসডাউন

প্রায় ৪,৫৯৩ ফুট উচ্চতায় অবস্থিত একটি মনোরম শহর ল্যানসডাউন। দিন দিন এখানে পর্যটক বেড়ে চলছে। হিমালয়ের দৃশ্য, ভুল্লা লেকে নৌভ্রমণের জন্য  দর্শনার্থীরা ল্যানসডাউন এবং এর আশেপাশের আকর্ষণগুলো ঘুরে দেখার জন্য ভিড় করছেন। গত সপ্তাহে প্রায় ১৫০০ এরও বেশি পর্যটক ভ্রমণের জন্য বেছে নিয়েছে ল্যানসডাউন। তাই  ভিড় এড়াতে এখানে না গেলেই ভাল।

সূত্র- হিন্দস্তান টাইমস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com