শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

ইলন মাস্কের সাম্রাজ্যজুড়ে নাটকীয়তা, কমলো ১৩ বিলিয়ন ডলার সম্পদ

  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

গত বৃহস্পতিবার ইলন মাস্কের ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী কোম্পানি টেসলা ইঙ্কের বছরের প্রথম ত্রৈমাসিক শেয়ারের দাম প্রকাশিত হয়েছে, যেখানে কোম্পানিটির শেয়ারের দাম ৯.৭৫% কমে গিয়েছে। এদিকে তার রকেট উৎপাদনকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের ডিজাইন করা পরীক্ষামূলক স্টারশিপ রকেট টেক্সাসের বোকা চিকাতে থেকে উৎক্ষেপণের চার মিনিট পরেই মেক্সিকো উপসাগরের ওপরে বিস্ফোরিত হয়েছে। অন্যদিকে কয়েক সপ্তাহ আগে ইলন মাস্ক টুইটারের ‘ব্লু টিক’ সাবস্ক্রিপশনের জন্য ৮ ডলার মাসিক ফি নির্ধারণ করেছিলেন। এবং সেটি না করায় চেকমার্কটি হারিয়েছেন বিল গেটস, বিয়ন্সেসহ নানা খ্যাতিমান ব্যক্তি। খবর ব্লুমবার্গের।

যদি এই বিলিয়নেয়ারের মোট সম্পদের কথা বলা হয়, তবে সবচেয়ে বড় ধাক্কা লেগেছে টেসলার শেয়ারের দাম কমে যাওয়ায়। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে তার সম্পদ ১২.৬ বিলিয়ন ডলার কমেছে, যা এই বছরে তার সবচেয়ে বড় পতন। তার ১৬৩.৯ বিলিয়ন ডলার সম্পদের বেশিরভাগই টেসলায় তার শেয়ারের দামের ওপর নির্ভরশীল, তবে স্পেসএক্সের শেয়ারের দাম বাড়ায় স্পেস এক্স আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

৫১ বছর বয়সী মাস্ক দুটি প্রতিষ্ঠানেরই প্রধান নির্বাহী কর্মকর্তা। একইসাথে সামাজিক মাধ্যম টুইটারকেও তিনি গত বছর কিনে নিয়েছিলেন। ফরাসি বিলাসী পণ্যের টাইকুন বার্নার্ড আর্নল্টের পরেই বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি তিনি, আর পেছনে রয়েছে এই বছরে টেসলার শেয়ারের দামের ৩২% বৃদ্ধি, যা তার সম্পদ ২৬.৮ বিলিয়ন ডলার বাড়িয়েছে।

টেসলার ক্ষেত্রে প্রতিষ্ঠানটির লাভ কত হবে সে সম্পর্কে কথা বলতে গিয়ে মাস্ক মন্তব্য করেন, ‘ঠিক কত লাভ হবে তা বলা কঠিন।’

এদিকে স্পেসএক্সের কর্মীদেরকে অভিনন্দন জানিয়ে মাস্ক বলেন যে তিনি প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আশাবাদী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com