মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
Uncategorized

ইতালিতে পড়াশুনার সুযোগ

  • আপডেট সময় রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২
স্কলারশিপের সুযোগ ( স্কলারশিপের জন্য রেজাল্ট ম্যাটার করে না, নিড বেসড হয়ে থাকে স্কলারশিপ। স্কলারশিপ পাবার শর্ত গুলোর মধ্যে most important নিদিষ্ট ডেডলাইন এর মধ্যে কাগজ গুলো জমা দেয়া।)
ইতালি তে পড়ালেখা করতে যেতে হলে সর্বপ্রথম কিছু ইউনিভার্সিটি সিলেক্ট করতে হবে, যেগুলো তে আপনি এপ্লাই করবেন। ইউনিভার্সিটি সিলেক্ট করে ওয়েবসাইট চেক করে দেখতে হবে আপনি কি requirements গুলো পূরণ করছেন কিনা! ইউনিভার্সিটি তে এপ্লাই করার ক্ষেত্রে যত দ্রুত সম্ভব এপ্লাই করাটা আমার কাছে ভালো মনে হয়। ব্যাচেলর্স এ আপনি admission এর জন্য eligible হলে আপনকে একটা entrance টেস্ট দিতে বলবে ইউনিভার্সিটি। বিভিন্ন ইউনিভার্সিটির টেস্ট মার্ক vary করে ইউনিভার্সিটি অনুযায়ী। Entrance টেস্ট অনলাইন এ হয়ে থাকে। মাস্টার্স এর জন্য কোন এক্সাম দিতে হয় না।
ইউনিভার্সিটি তে একসেপ্টেড হবার পর সার্টিফিকেট গুলো এটাস্ট করতে হবে এডুকেশন বোর্ড , এডুকেশন মিনিস্ট্রি, ফরেন মিনিস্ট্রি থেকে। তারপর সার্টিফিকেট গুলো ইতালিয়ান ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেট করতে হবে ঢাকার বাড্ডা এ অফিস থেকে।
Embassy authorized translation centers:
Founder and Project Manager
Dott.ssa Donatella Cesca
“Newer Sagufta”
136, Link Road, Middle Badda, (near the overbridge) Apt. A1, 2nd floor Dhaka 1212
Phone: 01776-015230
2/ EXINSO Ltd.
House: 63/4 (1st Floor)
Progoti Sharani, North Badda, (by ‘Ibn Sina Hospital’), Dhaka 1212
Tel: 01797-412712
Email: onubad.italy@yahoo.com.
এইগুলো করার পর , আপনকে আরো একটা স্টেপ কমপ্লিট করতে হবে. DOV : DECLARATION OF VALUE .এটা করার ২টা ওয়ে আছে।
▪️প্রথমে wayটা বলি , Cimea. Cimea অনলাইন এ করতে হয়। আপনার সার্টিফিকেট এর স্ক্যান কপি আপলোড করে তারপর আপনাকে ১টা নির্ধারিত ফী পে করতে হবে। ফী পেমেন্ট এর ১৫ দিন এর মধ্যে আপনি ১টা equivalency সার্টিফিকেট পেয়ে যাবেন। This is the easiest way.
দ্বিতীয় way follow করতে আপনকে আপনার এটাস্টেড কপি এন্ড ট্রান্সলেট কপি গুলো ঢাকার IOM অফিস এ সাবমিট করতে হবে। ওখানে জমা দেয়ার পর আপনার পেপার রেডি হতে ২ মাসের মত লেগে যায়। করতে প্রায় ৪ হাজার BDT লাগে।
Iom কপি পেয়ে তারপর ইতালিয়ান vfs এ IOM কপি and certificates গুলো DOV এর জন্য দিতে হবে। কোনো ফী লাগবে না DOV করতে। That’s the time consuming procedure.
এইসব করার পাশাপাশি আপনকে অনলাইনএ Pre-enrolment করতে হবে। Pre-enrolment মানে হচ্ছে আপনি যে ইউনিভার্সিটি তে এডমিশন পেয়েছেন ওটার কনফার্মেশন ইউনিভার্সিটি এম্বেসী কে পাঠাবে। Pre-enrolment ছাড়া আপনি Italian স্টুডেন্ট ভিসা এপলাই করতে পারবেন না।
তারপর আপনকে VFS এর চেকলিস্ট অনুযায়ী পেপারস রেডি করতে হবে ভিসা এপ্লাই এর জন্য।
স্টুডেন্ট ভিসার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্যাংক স্টেটমেন্ট। ইতালিতে ভিসার জন্য স্টুডেন্ট এবং স্পনসর দুজনেরই ব্যাঙ্ক একাউন্ট থাকতে হবে. স্পনসরের একাউন্ট এ টাকা মিনিমাম ৬ মাস থাকলে ভালো হয়। স্পনসর এর একাউন্ট এ ১০ লক্ষ টাকা রাখাটা উচিত। এরচেয়ে বেশি হলে ভালো হয়। স্পনসর এর একাউন্ট থেকে টাকা স্টুডেন্ট এর একাউন্ট এ পাঠাতে হয় তারপর। যদি আপনার স্পনসর এর একাউন্ট এ ১০ লক্ষ থাকে তাহলে স্টুডেন্ট একাউন্ট এ ৮ লক্ষ সেন্ড করতে হবে। আরো ২ লক্ষ স্পনসর এরটা তে রেখে দিতে হবে যেন এম্বেসী বুঝতে পারে আপনার স্পনসর আপনকে টাকা দেয়ার পর ও কিছু টাকা থেকে যায়। স্টুডেন্ট একাউন্ট এর সাথে স্টুডেন্ট ফাইল করতে হবে কারণ এম্বেসী এতে করে বুঝতে পারবে আপনার টাকা বিদেশে পাঠানোর মাধ্যম আছে.
যদি আপনার স্পনসর এর একাউন্ট এর টাকা না থেকে থাকে তবে ইউনিভার্সিটি তে এপলাই এর পর থেকেই অল্প অল্প করে টাকা পাঠানো শুরু করা ভালো। ভিসা এপলাই এর সময় তাহলে টাকা পর্যাপ্ত হয়ে যাবে এবং এম্বেসী সন্দেহ করবে না Solvency নিয়ে.
Here are the documents to be attached along with the cover letter:
• “D.type” Visa Application Form
• Two recent and identical photos.
• Passport No: (original+ 1 copy)
• Pre-enrolment Summary
• University Acceptance Email
• University Enrolment Summary
• Attested SSC and HSC Certificates with Italian translated copies.
• IELTS certificate
• Proof of financial means of the applicant
1. Student File Certificate (City Bank)
2. Student account Statement (City bank)
• Letter of Sponsor
• Proof of financial means of Sponsor
1. 1 year Bank statement
2. Bank Solvency Certificate
3. TIN Certificate
4. Income Tax Certificate
5. Income Certificate
• Notarized Family Relation certificate with sponsor
1. Passport Personal Data page of the applicant
• Student Hostel Reservation for accommodation ( 3 months)
• Travel Insurance of 6 months
এই ধাপগুলো সম্পন্ন করার মাধ্যমে যে কেউ Student ভিসায় apply করতে পারেন।
সেই সাথে জানানো হচ্ছে যে আমাদের অফিস student এডমিশন, ভিসা এবং স্কলারশিপে আবেদনে ভর্তিচ্ছু student দের সহায়তা করে থাকি। এই কার্যকম পরিচালনার জন্য আমাদের রয়েছে অভিজ্ঞ এবং দক্ষ কনস্যুলার যারা সকলেই ইতালিয়ান ইউনিভার্সিটি থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com