মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

ইউরোপের পরিচ্ছন্ন বায়ুর শহরের তালিকায় অন্যতম পর্তুগাল

  • আপডেট সময় মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

ইউরোপিয়ান এনভায়রনমেন্ট এজেন্সি অনুসারে পরিচ্ছন্ন বায়ুর শহর হিসেবে শীর্ষ ইউরোপীয় দেশগুলোর শহরের মধ্যে পর্তুগালের পর্যটন শহর ফারো তৃতীয় এবং ফুটবলের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর মাদাইরা দ্বীপের শহর ফুঞ্চাল ৮ম অবস্থানে।

ইউরোপীয় শহরগুলোর মধ্যে সেরা বায়ু মানের বিচারে তেরোটি শহরের মধ্যে শীর্ষে উপসালা এবং উমিয়ার, উভয়ই সুইডেনের শহর এর পরই পর্তুগালের ফারো এর অবস্থান এরপর রেইকজাভিক (আইসল্যান্ড), ওলু (ফিনল্যান্ড), ট্যাম্পেরে (ফিনল্যান্ড), নরকপিং (সুইডেন), ফুঞ্চাল (পর্তুগাল), তালিন (এস্তোনিয়া), নার্ভা (এস্তোনিয়া), এসকোথলম (সুইডেন), হেলসিঙ্কি (ফিনল্যান্ড), বার্গেন (নরওয়ে)।

গত বৃহস্পতিবার ইউরোপীয়ান সংস্থা এই তথ্য প্রকাশ করা হয়েছে, যা স্পষ্ট করে যে ২০২৩ এবং ২০২২ সালে ৩৭৫ টি শহরে সূক্ষ্ম কণার গড় স্তর বিশ্লেষণ করা হয়েছিল। পরিচ্ছন্ন থেকে সবচেয়ে দূষিত স্কেলে শ্রেণীবদ্ধ সমস্ত শহরগুলোর মধ্যে, মাত্র ১৩টিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা প্রতিষ্ঠিত রেফারেন্স স্তরের নীচে সূক্ষ্ম কণার গড় ঘনত্ব ছিল।

সংস্থাটি জানিয়েছে চারজনের মধ্যে তিনজন ইউরোপীয়ানর নাগরিক শহরাঞ্চলে বসবাস করে এবং বেশিরভাগ ক্ষেত্রেই তারা বায়ু দূষণের বিপজ্জনক মাত্রার সংস্পর্শে আসে।

ইউরোপের নাগরিকদের সুরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর সুপারিশকৃত স্তরে বায়ুর গুণমান উন্নত করে আগামী ২০৩০ সালের মধ্যে বায়ু দূষণের হার ৫৫ শতাংশ কমিয়ে আনার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলো ঐক্যমত পোষণ করেছে, যা বায়ু দূষণের কারণে অকাল মৃত্যুকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com