শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

আমেরিকার পরীক্ষায় পাশ, ভারতে ফেল করল চ্যাটজিপিটি

  • আপডেট সময় রবিবার, ৫ মার্চ, ২০২৩

বিশ্বের তাবড় পরীক্ষায় উতরে গেলেও ভারতের পরীক্ষায় ফেল করল চ্যাটজিপিটি (ChatGPT)। ইউপিএসসি (UPSC)সিভিল সার্ভিস পরীক্ষায় প্রাথমিক স্তরই অতিক্রম করতে পারল না দুনিয়া দাপানো এই অ্যাপ। প্রযুক্তি বিশেষজ্ঞদের ধারণা, এই কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাপের কাছে রয়েছে সব প্রশ্নের উত্তর। আগামী দিনে এই ‘মুশকিল আসান’ অ্যাপের চাকরি যাবে বহু মানুষের।

ChatGPT News: মার্কিন মেডিক্যাল পরীক্ষায় পাশ, ভারতে ফেল
কৃত্রিম বুদ্ধিমত্তার এই অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে হালফিলে তোলপাড় হয়ে গিয়েছে বিশ্ব। সবার মুখেই এক কথা, সব প্রশ্নের উত্তর রয়েছে এই চ্যাটবটের (ChatGPT)কাছে।  ইদানীং সেই কারণে গুগল সার্চ ইঞ্জিনের থেকেও বেশি জনপ্রিয় হয়েছে এই অ্যাপ। ২০২২ সালের নভেম্বরে চালু হতেই একে একে বিশ্বের কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এই অ্যাপ।

ChatGPT Fails UPSC Exam: ইতিমধ্যেই ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার হোয়ার্টন স্কুলে মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (MBA)প্রোগ্রামের চূড়ান্ত পরীক্ষায় পাশ করেছে চ্যাটজিপিটি। এখানেই শেষ নয়, মার্কিন মেডিক্যাল পরীক্ষায় নিজের দক্ষতা প্রমাণ করেছে ChatGPT। যদিও ভারতে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-র সিভিল সার্ভিসেস পরীক্ষায় ফেল করেছে এই AI চ্যাটবট। বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটি এই পরীক্ষা।

UPSC Exam: পরীক্ষার আগে কী বলেছিল চ্যাটজিপিটি ?
চ্যাটজিপিটিকে এই পরীক্ষায় বসার ব্যবস্থা করে অ্যানালিটিক্স ইন্ডিয়া ম্যাগাজিন (IAM)। তবে সবথেকে বড় বিষয়, UPSC পরীক্ষার আগে পাশের বিষয়ে আত্মবিশ্বাসী ছিল না এই চ্যাটবট। এই বিষয়ে প্রথমেই প্রশ্ন করা হয় চ্যাটজিপিটিকে। বলা হয়, “আপনি কি মনে করেন UPSC-র প্রিলিম পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন?” যার উত্তরে এই চ্যাটবট বলে, ”পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে কি না সে বিষয়ে নির্দিষ্ট উত্তর  দিতে পারবে না সে।”

ChatGPT Fails UPSC Exam: কীভাবে নেওয়া হয় পরীক্ষা ?
প্রথমে  UPSC Prelims 2022-এর প্রশ্নপত্র 1 (সেট A)থেকে ChatGPT-কে ১০০টি প্রশ্ন জিজ্ঞাসা করেছিল IAM৷ ChatGPT তাদের মধ্যে মাত্র ৫৪টির সঠিক উত্তর দিতে পারে। যা হতবাক করেছিল অ্যানালিটিক্স ইন্ডিয়া ম্যাগাজিনকে ৷ এই ক্ষেত্রে সাধারণ বিভাগের প্রার্থীদের কাটঅফ মার্কস ছিল ৮৭.৫৪ যা থেকে বোঝা যায় যে ChatGPT UPSC পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি।

UPSC Exam: কোন কোন বিষয় থেকে এসেছিল প্রশ্ন ?
সিভিস সার্ভিসেসের এই পরীক্ষায় চ্যাট জিপিটিকে ভূগোল, অর্থনীতি, ইতিহাস, বাস্তুশাস্ত্র, জেনারেল সায়েন্স ও ভারতের বর্তমান বিষয়গুলির মতো বেশ কয়েকটি বিষয় থেকে প্রশ্ন করা হয়েছিল। যেহেতু ChatGPT-এর জ্ঞান সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে সীমাবদ্ধ, তাই এই চ্যাটবট সাম্প্রতিক বিষয় সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে পারেনি। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা শুনে হতাশ হবেন যে, ভূগোল, অর্থনীতির মতো বিষয়গুলিরও ভুল উত্তর দিয়েছে চ্যাটজিপিটি।

মনে রাখবেন, UPSC-র পরীক্ষাকে বিশ্বের অন্যতম কঠিন পরীক্ষা হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছর প্রায় ১১-১২ লক্ষ প্রার্থী এই পরীক্ষায় অংশ নেন। যদিও তাদের মধ্যে মাত্র ৫ শতাংশই মেইন পরীক্ষা পর্যন্ত পৌঁছয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com