মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

আমিরাতে সাধারণ ক্ষমার সুযোগ, যা করবেন বাংলাদেশিরা

  • আপডেট সময় শনিবার, ৩১ আগস্ট, ২০২৪

সংযুক্ত আরব আমিরাতে অবৈধ হয়ে পড়া বসবাসকারীদের জন্য দুই মাসের মেয়াদে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। এ সময়ের মধ্যে কোনো জরিমানা ছাড়া অবৈধ অভিবাসী বা প্রবাসীরা বৈধ হতে অথবা নিজ দেশে ফিরতে পারবেন।

বুধবার আবুধাবিতে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানায় দেশটির ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্ট সিকিউরিটি (আইপিসি)।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে খালিজ টাইমস এবং গালফ নিউজ।

মেয়াদ শেষ হওয়া রেসিডেন্সি ভিসা থেকে শুরু করে পর্যটনসহ সব ভিসা এই সাধারণ ক্ষমার আওতায় থাকবে বলে জানিয়েছে আইসিপি কর্তৃপক্ষ। এছাড়া যেসব অভিবাসীর সন্তান জন্ম হয়েছে, কিন্তু এখনও কাগজপত্র করা হয়নি। তারাও বৈধ কাগজপত্র করতে পারবেন।

আইসিপি বলছে, যারা আমিরাতে অবৈধভাবে বসবাস করছেন তারা যদি বৈধ হতে চান অথবা নিজ দেশে ফিরে যেতে চান তাদের জন্য এটি সবচেয়ে বড় সুযোগ। তাঁরা দেশে ফিরে যাওয়ার পর চাইলে বৈধ ভিসা নিয়ে যে কোনো সময় আবারও আমিরাতে আসতে পারবেন।

এছাড়া যারা অবৈধ থেকে বৈধ হবেন তাদের কাছ থেকে ওভার-স্টের (সময়সীমার চেয়ে বেশি সময় অবস্থান) জন্য কোনো ধরনের জরিমানা নেওয়া হবে না। এমনকি যারা নিজ দেশে ফিরবেন তাদের কাছ থেকেও কোনো এক্সিট ফি নেওয়া হবে না।

যেভাবে এই সুযোগ পাবেন বাংলাদেশিরা 

বিভিন্ন কারণে আরব আমিরাতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিরা, যাদের ভিসার মেয়াদ ইতোমধ্যে শেষ হয়েছে তারা এই সাধারণ ক্ষমার সুযোগ পাবেন।

এই সাধারণ ক্ষমা সেবা পেতে দুবাইয়ের ভিসাধারীদের আল-আবির ইমিগ্রেশনে এবং অন্যান্য আমিরাতের ভিসাধারীদেরকে সংশ্লিষ্ট প্রদেশের ইমিগ্রেশনে যেতে হবে এবং সংশ্লিষ্ট ইমিগ্রেশনের নির্দেশনা অনুযায়ী তাদেরকে ইউএই সরকার অনুমোদিত টাইপিং তাসহিল/আমের সেন্টারে যেতে হবে।

দেশে যাওয়ার জন্য এক্সিট পারমিট পেতে মূল পাসপোর্ট এবং দূতাবাস/কনস্যুলেট হতে ট্রাভেল পারমিট লাগবে।

ভিসাবিহীন থাকার জন্য কাউকে সাধারণ ক্ষমা চলাকালে কোনো জরিমানা দিতে হবে না। তবে ডকুমেন্ট প্রসেসিংয়ের জন্য নির্ধারিত ফি দিতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com