বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন

আবারও নতুন কর্মী নিয়োগের ঘোষণা দিতে পারে মালদ্বীপ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

আবারও নতুন কর্মী নিয়োগের ঘোষণা দিতে পারে মালদ্বীপ। অনুমোদিত হয়েছে প্রেসিডেন্ট কর্তৃক দেশটির কর্মসংস্থানে ৮ম সংশোধনী।

দেশটির বর্তমান সরকারের কোটা পদ্ধতির সিস্টেম বাতিলের ফলে আশার আলো দেখছেন প্রবাসীরা। তবে আগ্রহী কর্মীদের যাচাই-বাছাইয়ের মাধ্যমে মালদ্বীপে যাওয়ার আহ্বান জানিয়েছেন মালদ্বীপের হাইকিমশন।

চলতি বছরের শুরুতে মালদ্বীপের ভিসা চালুর তিনমাস পরেই বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ স্থগিত করে দেশটি। বাংলাদেশি কর্মীরা মালদ্বীপে কাজ করতে আগ্রহী হলেও দেশটির সরকারের নির্ধারিত কোটা পদ্ধতি বাধা হয়ে দাঁড়ায়। মালদ্বীপের আইনে দেশপ্রতি বরাদ্দ ছিল ১ লাখ কর্মী। সেই অনুযায়ী কর্মী পাঠায় বাংলাদেশ।

তবে এবার কোটা পদ্ধতির পরিবর্তন করে নতুন নিয়মে বৈধ উপায়ে কর্মী নেবে দেশটি। থাকছে না কোনো নির্দিষ্ট সংখ্যার বাধ্যবাধকতা। প্রেসিডেন্ট ডক্টর মো. মুইজ্জু দেশটির কর্মসংস্থান আইনের অষ্টম সংশোধনীর অনুমোদন দিয়েছেন। নবগঠিত মন্ত্রিসভার কমিটি যাচাই-বাছাই করে নিয়ম মেনে কর্মী নিয়োগ দেবে বলে সংশোধনীতে উল্লেখ করা আছে।

মালদ্বীপে কাজের ভিসায় যেতে ইচ্ছুকদের দুই দেশের সরকারি নির্দেশনা মেনে আসার পরামর্শ দিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. সোহেল পারভেজ। শ্রমিকদের বেতনের অনিয়মের পাশাপাশি স্থানীয় কোম্পানিগুলো যে কোনো অবৈধ পন্থায় সাহায্য নিলে গুনতে হবে ৫০ হাজার রুপি জরিমানা। এ ছাড়াও আইন অমান্যকারী প্রতিষ্ঠানগুলো নতুন করে কর্মী নিয়োগ দিতে পারবে না। দেশটির বর্তমান সরকারের কোটা পদ্ধতির সংশোধনী পুনরায় আশার আলো দেখছেন প্রবাসীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com