শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যুক্তরাষ্ট্রে স্থায়ী শহীদ মিনার

  • আপডেট সময় শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পেরিস সিটিতে উদ্বোধন করা হয়েছে স্থায়ী শহীদ মিনার।

স্থানীয় সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদ মিনারটি উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মাণ করা হয়েছে শহীদ মিনারটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পেরিস সিটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন কমিটি’র নিরলস প্রচেষ্টা ও পেরিস সিটি মেয়রের উদ্যোগে শহীদ মিনারটি নির্মিত হয়েছে। পরবর্তীতে এ উদ্যোগের সাথে সম্পৃক্ত হয় লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কনস্যুলেট, পেরিস সিটি ও আইএমএলডিসির যৌথ আয়োজনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন সবাইকে সাথে নিয়ে নবনির্মিত শহীদ মিনারটি উদ্বোধন করেন এবং শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এছাড়া ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ অন্যান্য ভাষা শহীদদের অবদানের ইতিহাস তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের মাটিতে বাংলাদেশের কেন্দ্রীয় শহিদ মিনারের আদলে শহীদ মিনার নির্মাণে সহযোগিতার জন্য সিটি মেয়রকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

পেরিসবাসী প্রবাসী বাংলাদেশিদের এমন উদ্যোগ যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্যের শহরের জন্য অনুকরণীয় হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলায় বক্তব্য প্রদান করে বাংলাকে প্রথম বিশ্ব দরবারে তুলে ধরেন। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় ১৯৯৯ সালে ‘জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা’ (ইউনেস্কো) ২১ ফেব্রুয়ারিকে সারা বিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালনের স্বীকৃতি প্রদান করে।

একইদিনে লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিটি লাইব্রেরি ও আইএমএলডিসির উদ্যোগে শহিদ মিনারের পার্শ্ববর্তী কেন্দ্রীয় পাঠাগারে ‘বাংলাদেশ কর্নার’ উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com