শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা

  • আপডেট সময় মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

সরকার অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ায় বাংলাদেশের নাগরিকদের জন্য ই-পাসপোর্ট সেবা শুরু করবে। আজ রোববার সিডনিতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের দপ্তরে এ সেবার উদ্বোধন করা হবে।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার রোববার অস্ট্রেলিয়ার সিডনির বাংলাদেশ মিশনে ই-পাসপোর্ট সেবার সূচনা করবেন বলে মিশনের এক কূটনীতিক জানিয়েছেন।

এ সপ্তাহেই অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায়ও ই-পাসপোর্ট কার্যক্রমের প্রস্তুতি শুরু হবে বলে ঢাকায় পাসপোর্ট অধিদপ্তরের এক কর্মকর্তা জানান। ক্যানবেরায় পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে আগামী সপ্তাহ থেকে।

এ ছাড়া মালয়েশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত হাইকমিশনে চলতি বছরই ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হবে বলে সেখানে হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

হাইকমিশনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত কুয়ালালামপুরে মেশিন রিডেবল পাসপোর্টের প্রায় ১ লাখ ২৫ হাজার আবেদন জমা পড়ে। এর মধ্যে প্রায় ৯৪ হাজার পাসপোর্টের আনুষঙ্গিক কাজ শেষ হয়েছে। ডেলিভারি দেওয়া হয়েছে প্রায় ৫২ হাজার। আর ২৫ হাজার পাসপোর্ট ঢাকায় পাসপোর্ট অধিদপ্তরে ছাপার জন্য প্রক্রিয়াধীন।

ঢাকায় ছাপার কাজ প্রায় ২৫ দিন বন্ধ থাকায় পাসপোর্ট দিতে দেরি হয়েছে স্বীকার করে হাইকমিশন জানায়, সম্প্রতি ছাপার জটিলতার অবসান হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com