- অস্ট্রেলিয়ার আদিবাসী সংস্কৃতি সর্বত্র এক রকম, এটা ভুল ধারণা। আসলে তা এক নয়।
- নির্মাণ নকশায় একটি নতুন ধারা শুরু হয়েছে, যেখানে প্রচলিত নগর পরিকল্পনা থেকে সরে এসে দেশের নিজস্ব পরিবেশ ও সংস্কৃতির ওপর ভিত্তি করে প্রকল্প তৈরি করার চেষ্টা চলছে।
- কান্ট্রি-লেড নকশায়, পরিকল্পনা থেকে বাস্তবায়ন পর্যন্ত ফাস্ট নেশনদের জ্ঞান, পরিবেশ এবং স্থানীয় অনুশীলন
কিন্তু কীভাবে আমরা অস্ট্রেলিয়ার শহরগুলোর জীবনযাত্রায় আদিবাসী জ্ঞান এবং ঐতিহ্য তুলে ধরতে পারি?
এ বিষয়ে আমরা আদিবাসী ও অ-আদিবাসী বিশেষজ্ঞদের মতামত চেয়েছি—কীভাবে এমন স্থান এবং ভবন তৈরি করা যায় যা আদিবাসী ও পাশ্চাত্য জ্ঞানের সংমিশ্রণ ঘটায়।
Designing with Country, relationality, and cultural continuity in mind recognises that each place in Australia carries distinct history spanning tens of thousands of years. Here, wildflowers are seen in Karijini National Park in WA. Source: Getty / TED MEAD
এই চার্টার সাংস্কৃতিকভাবে সংবেদনশীল বাণিজ্যিক নকশার সেরা প্রোটোকল নির্ধারণ করে।
নির্মাণশিল্পে আদিবাসী সংস্কৃতির বৈচিত্র্যকে সম্মান জানাতে, স্থানীয় সম্প্রদায় অনুযায়ী নকশা করা হয়। এটি কোনো সরকারি ভবন, একটি চত্বর, বা একটি দেয়ালচিত্র যাই হোক, নকশা সেই স্থানের আদিবাসী সংস্কৃতির সঙ্গে সংযুক্ত থাকে।
প্রফেসর মার্টিন ব্যাখ্যা করেছেন কিভাবে এই পদ্ধতি অস্ট্রেলিয়ার আদিবাসী সংস্কৃতির বৈচিত্র্যকে প্রতিফলিত করে।
এটাই কারণ, সেরা প্রাকটিস হলো সেই জায়গার মূল বাসিন্দাদের দেখাও এবং তারা সেই স্থান ও দেশের সম্পর্কে কী জানেন তা বোঝা।
স্থপতি জেফা গ্রিনঅ্যাওয়ে এতে একমত পোষণ করেন।
তিনি ভিক্টোরিয়ার প্রথমদিকের স্বীকৃত আদিবাসী স্থপতিদের একজন, যিনি নিউ সাউথ ওয়েলস থেকে এসেছেন এবং ওয়াইলওয়ান বা কমিলারই এবং ধারাওয়াল জনগোষ্ঠীর বংশধর। মিস্টার গ্রিনঅ্যাওয়ে ব্যাখ্যা করেছেন যে স্থাপত্যে আদিবাসী সংস্কৃতির বৈচিত্র্যকে স্বীকৃতি দেওয়া শুধু অন্তর্ভুক্তির জন্য নয়, এটি ডিজাইন ইকুইটিকেও উৎসাহিত করে।
আর ‘কান্ট্রি’-এর প্রধান্য পুনঃপ্রতিষ্ঠা করা বলতে বোঝায় এমন প্রকল্প তৈরি করা, যা শুধুমাত্র ভূগোল নয়, বরং পরিবারের সম্পর্ক, সাংস্কৃতিক ঐতিহ্য এবং গানের লাইনগুলির সঙ্গে সেই স্থানের পূর্ণ ইতিহাসকে প্রতিফলিত করে।
Jefa Greenaway: “We know across this vast island continent that there are over 270 distinct language groups and 600 dialects.” Credit: Aaron Puls
মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসে হাঁটলে আপনি দেখতে পাবেন এই ‘কান্ট্রি’-লেড’ ডিজাইন পদ্ধতির একটি উদাহরণ, যেখানে স্টুডেন্ট প্রিসিঙ্কট, সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টের (CBD) সোয়ানস্টন স্ট্রিটের সাথে সংযুক্ত হয়েছে।
এই প্রকল্পের সহ-নেতৃত্বে থাকা মিস্টার গ্রিনঅ্যাওয়ে ডিজাইন প্রক্রিয়াটি কীভাবে বিকশিত হয়েছে সে সম্পর্কে কিছু অভিজ্ঞতা প্রকাশ করেছেন।
দলটি একটি অ্যাম্ফিথিয়েটার এবং প্লাজা রুট ডিজাইন করেছে যাতে ক্রীকের পুনর্নির্মাণ করা যায়, যেখানে ৬০,০০০ বছরেরও বেশি সময় ধরে কুলিন জাতির ঐতিহ্যবাহী ভূমিতে ইল মাছগুলি চলাচল করে বংশবৃদ্ধির জন্য বিরারুং বা ইয়ারা নদী পর্যন্ত পৌঁছায়।
তারা স্থানীয় উদ্ভিদ এবং উপকরণ ব্যবহার করেছে এবং ক্যাম্পাস জুড়ে পুকুর সহ একটি জল সংগ্রহ নেটওয়ার্ক তৈরি করেছে।
পুরনো খালের একটি অংশও পাইপের মাধ্যমে শহরের বৃষ্টির জল নিষ্কাশন ব্যবস্থাকে সহায়তা করছে, এবং ইল মাছগুলো এখনও এর মধ্য দিয়ে চলাচল করে।
মিস্টার গ্রিনওয়ে বলেন, এটি একটি উদাহরণ যা কান্ট্রি’-লেড ডিজাইন সাংস্কৃতিক ধারাবাহিকতাকে দৃশ্যমান করে তুলেছে।
A University of Melbourne built project recreating the eels’ migration path from water to land, is a metaphor for Indigenous resilience, says architect Jefa Greenaway. Credit: Peter Bennetts
প্রফেসর মার্টিন বলেছেন, সম্পর্ক হলো আদিবাসী-নেতৃত্বাধীন নকশা প্রক্রিয়ার আরেকটি মূল উপাদান। এর মানে হলো স্থান এবং এর মানুষের সাথে গভীরভাবে জড়িত হওয়া জরুরি। সাংস্কৃতিক প্রোটোকলগুলো কেবল চেকলিস্টের কাজ নয় যা সম্পর্ক তৈরি না করেই সম্পন্ন করা যায়।
নকশাকারীদের অবশ্যই স্থানের এবং মানুষের সাথে নিয়মিতভাবে জড়িত থাকতে হবে। সাংস্কৃতিক প্রোটোকলগুলোকে কেবল প্রকল্পের একটি পর্যায়ে শেষ হয়ে যাওয়া চেকলিস্ট কাজ হিসেবে দেখা উচিত নয়।
ডেসিরি হার্নান্দেজ ইবিননারিয়াগা হলেন একজন মেক্সিকান নারী, যিনি মায়ান, অ্যাজটেক এবং বাস্ক বংশধর, এবং মোনাশ বিশ্ববিদ্যালয়ের ডিজাইন বিভাগের সিনিয়র প্রভাষক।
তাঁর পিএইচডি গবেষণার সময়, অস্ট্রেলিয়া এবং মেক্সিকোর আদিবাসী যুব মহিলাদের এবং অ-আদিবাসী শিক্ষকদের সাথে সহযোগিতা করে, তিনি প্রথম জাতির জ্ঞান এবং বায়োকালচারাল বৈচিত্র্যকে প্রাধান্য দেয় এমন একটি প্রকল্প নকশা পদ্ধতি তৈরি করেছিলেন।
The sense of cultural identity is integral to Indigenous design methodologies, says Dr Ibinarriaga. “In design we focus on problem-solving and so [in Country-led design] it becomes essential to look locally, harnessing our surroundings.” Credit: Desiree Hernandez Ibinarriaga
ড. ইবিননারিয়াগা বলেন, এ কারণেই সম্পর্ক তৈরি কান্ট্রি-লেড ডিজাইনের শুধু একটি পূর্বশর্ত নয়, এটি একটি প্রকৃত ফলাফলও বটে।
তাঁর গবেষণা শুরুর আগে, যা একটি বায়োকালচারাল কর্মশালায় পরিণত হয়েছিল, তিনি কয়েক মাস ব্যয় করেছিলেন ভিক্টোরিয়ার একটি বোর্ডিং স্কুলে তাদের সাথে বসবাস করে।
কর্মশালাটি ছাত্রদের সাংস্কৃতিক পরিচয়কে কান্ট্রি সংযুক্তির মাধ্যমে শক্তিশালী করার জন্য ডিজাইন করা হয়েছিল।
Where Eels Lie Down by Kamilaroi artist Reko Rennie is one of the features referencing Country in Parramatta Square.
নিউ সাউথ ওয়েলসের গভর্নমেন্ট আর্কিটেক্টের ডিজাইন এক্সেলেন্সের পরিচালক অলিভিয়া হাইড এবং কুইন্সল্যান্ডের গোল্ড কোস্টের ইউগাম্বেহ সম্প্রদায়ের ডিলন কমবুমেরির সহযোগিতায়
তৈরি করা হয়েছে। এই ফ্রেমওয়ার্কের মাধ্যমে পরিবেশবান্ধব প্রকল্প পরিকল্পনা করা হয়, যা পরিবেশ ও কমিউনিটির জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনে। পাঁচ বছরের প্রচেষ্টায় তৈরি এই ফ্রেমওয়ার্কটি টেকসই ভূমি ও পানি ব্যবহারের উপর গুরুত্ব দেয়, যাতে প্রাকৃতিক বিপর্যয়ের প্রভাব কমানো যায়।
Country-led design reasserts the primacy of the place where an infrastructure project is situated. The Waratah flower, found across southeastern Australia is the protagonist of a Dreamtime story explaining its red colour. Here, a Waratah flower light installation during Vivid Light 2017 in Sydney. Credit: Manfred Gottschalk/Getty Images
প্রফেসর মার্টিন বলেছেন যে প্রকল্প ডিজাইনে শুধু নামমাত্র প্রচেষ্টা নেওয়া নতুন কিছু নয়; এ ধরনের প্রচেষ্টায় প্রকৃত আগ্রহের অভাব থাকে।
প্যারামাট্টা স্কোয়ারে ডিজাইনাররা এই স্থানের ইতিহাস এবং আদিবাসী ঐতিহ্যকে ফুটিয়ে তুলতে কাজ করেছেন, বলছেন মিজ হাইড। এর মধ্যে রয়েছে একটি আদিবাসী শিল্পকর্ম, ধারুগ সম্প্রদায়ের জমায়েতের একটি বৃত্ত এবং যা হাজার হাজার বছরের পুরনো আদিবাসী সভার ঐতিহাসিক প্রমাণকে নির্দেশ করে।