শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
Uncategorized

অনলাইনে শিখুন রান্না

  • আপডেট সময় শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

সারা বিশ্বের মানুষকে ইন্টারনেট নির্ভর এবং অনলাইনের দিকে ধাবিত করেছে যেটি তা হল কোভিড-১৯। করোনার জন্য মানুষ হারিয়েছে তাদের স্বাভাবিক জীবনযাপন। আগের মত এখন কোথাও গিয়ে কাজ করার থেকে, প্রাধান্য পাচ্ছে ঘরে বসে কাজ করা। লেখাপড়া থেকে শুরু করে সকল কাজই হচ্ছে অনলাইনে।

আগে বাড়িতে কাজের লোক রাখা হলেও, এখন এই সুবিধা হারিয়েছে হাজারো পরিবার। স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতেই ছুটি দেওয়া হয়েছে কাজের লোকদের। এতে যেমন কাজ হারিয়েছে হাজার মানুষ, ঠিক তেমনই অসুবিধায় পরেছে পরিবারগুলো। এখন তাদের রান্না থেকে ঘরের কাজ একাই নিজেদের করতে হচ্ছে।

কষ্টের এই বিষয়টির একটি ভাল দিকও রয়েছে। আর তা হল, যেহেতু মানুষ বাইরে যেতে পারছে না, তারা বাইরের অস্বাস্থ্যকর খাবারও খেতে পারছে না। এখন তারা নিজেরাই ঘরে স্বাস্থ্যকর পরিবেশে রান্না করছে। খাচ্ছে সুষম খাবার।

রান্নার ধারণা পরিবর্তন

করোনাকালীন সময়ের আগে মানুষ রান্না নিয়ে এতো ভাবেনি। এর কারণও ছিল স্বাভাবিক। প্রথমত, রান্না করার জন্য কাজের লোক পাওয়া যেত। দ্বিতীয়ত, বাইরের থেকে খাবার কিনতে পাওয়া যেত। কিন্তু করোনার জন্য দুইটি পথই বন্ধ হয়ে যায়। এখন মানুষ বুঝতে পারে যে রান্না করা শুধু একটি শিল্প নয়, এটি বেঁচে থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এখন আর কোথাও গিয়ে কারো কাছে হাতে-কলমে রান্না শেখার উপায় নেই। বিকল্প হিসাবে আছে রান্না শেখার জন্য অনলাইনের অসংখ্য শ্রেনিকক্ষ, বই, পাঠ্যধারা এবং ইউটিউবের ভিডিও।

এবার আসুন কিছু মজার তথ্য দেই। করোনাকালীন এই সময়ে সবথেকে বেশি মানুষ অনলাইনে এটা খুঁজেছেন যে, কিভাবে ভাত রান্না করা যায়। আরও খুঁজেছেন, বাসায় কিভাবে পাস্তা বা নুডুলস রান্না করা যায়। এছাড়াও বিভিন্ন তরকারি রান্না তো রয়েছেই। এবার চিন্তা করুন বিভিন্ন হোটেলের বিখ্যাত সব রাঁধুনির কথা। তারা অনেকেই অনলাইনে রান্নার কোর্স (Course) নিচ্ছেন। আবার কেউ নিজেই রান্নার ভিডিও ইন্টারনেটে দিতে ব্যস্ত।

বর্তমানে রান্না এবং খাবার নিয়ে তৈরি করা হচ্ছে ব্লগ (Blog)। আর এই ব্লগ (Blog) নিয়ে মানুষের আগ্রহেরও যেন শেষ নেই। খাবার নিয়ে ব্লগ (Blog) এবং খাবারের মুল্যায়ন করেও যে টাকা আয় করা যায়, সেই ধারনাও এখন আর নতুন নয়।

কেন শিখবো রান্না?

এটা তো আমরা ইতোমধ্যেই বুঝতে পেরেছি যে, রান্না শুধু শখের বিষয় নয়। আমাদের জীবনকে বাঁচাতেও আমাদের রান্না শেখা খুব প্রয়োজন। যারা পেশাদার রাধুনি, তারাও নতুনদের রান্না করতে উৎসাহিত করছেন। সেটা যেমনই হোক না কেন। রান্নার মধ্যে একটা আনন্দের বিষয় আছে। রান্না যাদের শখ, তারা এটি সহজেই বুঝতে পারে। যখন আমরা নতুন কিছু রান্না করার চেষ্টা করি, আমাদের অনেক কষ্ট সহ্য করতে হয়। কিন্তু সব শেষে, যখন রান্না করা খাবারটি খুব সুস্বাদু হয়, তখন যে আনন্দ পাওয়া যায়, তার বর্ণনা রাঁধুনি নিজেও করতে পারবে না।

আসলে এই বিষয়টি যদি তুলনা করতেই হয়, তাহলে তুলনা করতে হবে সোনালী ধান দেখে কৃষকের যে আনন্দ হয় তার সাথে। ভ্রমনের জন্যও অনেকে রান্না শিখে থাকেন। নিজেরা রান্না করে পারিবারিক ভ্রমনের খরচ অনেকটাই কমানো সম্ভব।

কিভাবে অনলাইনে রান্না শিখবো?

ইউটিউব হল বর্তমানে বিনা খরচে রান্না শেখার অন্যতম একটি স্থান। আপনি চাইলেই প্রায় সব ধরনের খাবার রান্না করার কৌশল ইউটিউবে (Youtube) পেয়ে যাবেন। আপনার সুবিধার জন্য কয়েকটি রান্না বিষয়ক ইউটিউব চ্যানেল (Youtube Channel) এর নাম ও লিংক (Link) দিয়ে দেওয়া হল।

১. ফারজানা’স রেছিপি ( Farjana’s Recipe) 

২. সুলতানা’স কুক (Sultana’s Cook) 

৩. সেলিনা রহমান (Selina Rahman) 

৪. রাবিয়া’স হাউজ (Rabiya’s House) 

৫. আয়শা সিদ্দিকা (Aysha Siddika)

৬. রুমানার রান্নাবান্না 

৭. ইয়াম্মি (Yummy) 

৮. এন’ওভেন কেক অ্যান্ড কুকিজ (N’Oven Cake and Cookies)

৯. ইস্পাইস বাংলা (Spice Bangla) 

১০. কুকিং স্টুডিও বাই উম্মে (Cooking Studio by Umme) 

এসবের বাইরেও আপনি আপনার পছন্দের খাবার লিখে খুজলে পেয়ে যাবেন। এখানে বলা প্রয়োজন, ইউটিউব চ্যানেল (Youtube Channel) এর নাম শুধু লেখার সুবিধার্থে যোগ করা হয়েছে। অন্য কোন কিছু চিন্তা করে সাজানো হয়নি।

আপনি এর পাশাপাশি রান্নার বিভিন্ন অনলাইন কার্যক্রম যুক্ত হতে পারেন। আপনাদের সুবিধার্থে কয়েকটি অনলাইন রান্নার ক্লাসের (Class) এর নাম উল্লেখ করা হলঃ

মাস্টার ক্লাস – Master Class

ক্র্যাফটসি – Craftsy

এয়ারবিএনবি অনলাইন এক্সপেরিএন্স – Airbnb Online Experience

সুর লা টেবিল- Sur La Table

হোমমেড – Homemade

ডায়নামিট শপ – Dynamit Shop

ক্রিস্টিনা তসি’স বেকিং ক্লাব – Crietina Tosi’s Baking Club

এর বাইরেও আপনি অনলাইন বা অফলাইনে অসংখ্য রান্নার বই পেয়ে যাবেন। যেগুলো থেকে সহজেই আপনি বিভিন্ন ধরনের রান্না আয়ত্ত করতে পারবেন।

অনলাইনে রান্না শেখা কতটা কার্যকর?

আমরা নতুন নতুন বিভিন্ন ধরনের রান্না শিখতে পারি অনলাইনে। আবার অনলাইনে যেমন টাকা দিয়ে পেশাদার রাঁধুনির কাছে রান্না শিখতে পারি। তেমনই কিছু জায়গায় বিনা মূল্যেও শিখতে পারি। তবে শেখা কতটা কার্যকর হবে তা সম্পূর্ণ নির্ভর করে আমাদের উপরে। রান্না করাও একটা দক্ষতা। আর অন্যান্য দক্ষতার মত রান্নাও ভাল বা খারাপ হওয়া নির্ভর করে অনুশীলনীর উপর। প্রতিটা জায়গায়ই আপনাকে খুব সহজভাবে রান্না শেখানো হবে। তবে আপনার আগ্রহ, অনুশীলন, সৃজনশীলতা এবং কাজ করার কৌশল আয়ত্ত করার উপরেই নির্ভর করবে আপনার রান্না শেখা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com