1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
৬ ঘণ্টায় মার্ক জাকারবার্গের লোকসান ৬১০ কোটি ডলার
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৫:২৩ পূর্বাহ্ন

৬ ঘণ্টায় মার্ক জাকারবার্গের লোকসান ৬১০ কোটি ডলার

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

বিশ্বজুড়ে ৬ ঘন্টা সার্ভিস বন্ধ থাকায় ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের একদিনেই লোকসান হয়েছে কমপক্ষে ৬১০ কোটি ডলার। সোমবার ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সার্ভিস বন্ধ হয়ে যায়। এতে ফেসবুকের শেয়ার একদিনেই পতন হয় শতকরা ৫ ভাগের বেশি। শেয়ারবাজার নাসডাকের লেনদেন বন্ধ হওয়ার পূর্বে ফেসবুকের প্রতিটি শেয়ার বিক্রি হয়েছে ৩২৫ ডলারে। আগের দিন শুক্রবার এই মূল্য ছিল ৩৪৩.০১ ডলার। ফলে সোমবারের মূল্য পতন হয়েছে শতকরা ৫.২৫ ভাগ। এ কারণে কোম্পানির বাজার মূল্যের পতন হয়েছে প্রায় ৫০৭০ কোটি ডলার। শুক্রবার মোট বাজারমূল্য ছিল ৯৬৫৮০ কোটি ডলার।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন। এতে আরো বলা হয়, ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সোমবার নিট সম্পদের পতন হয়েছে ৬১০ কোটি ডলার, যা কিনা শতকরা ৫.২৫ ভাগ। এর ফলে যুক্তরাষ্ট্রের ব্যবসা সংক্রান্ত বিখ্যাত ম্যাগাজিন ফোরবসের রিয়েল টাইম বিলিয়নিয়ারস লিস্টে তিনি এখন অবস্থান করছেন ৬ষ্ঠ স্থানে।

ডাউনডিটেক্টরের সর্বশেষ ডাটা অনুযায়ী, সোমবার বিশ্বজুড়ে ৬ ঘন্টার জন্য সার্ভিস বন্ধ হয়ে যায় ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের। পরে তা সচল হয়েছে। ফেসবুকে প্রায় এক লাখ ২৪ হাজার বার আউটেজেস বা ব্লাকআউট হয়েছে এ পর্যন্ত। ইন্সটাগ্রামের ক্ষেত্রে এ সংখ্যা ৯৭ হাজার এবং হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে কমপক্ষে ৩৩ হাজার।

সচল হলো ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

টানা ছয় ঘণ্টা ডাউন থাকার পর সচল হয়েছে বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম। মঙ্গলবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর পৌনে ৪টার দিকে এগুলো সচল হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি সোমবার (৪ অক্টোবর) রাত সাড়ে ৯টার পর থেকে বাংলাদেশেও ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম অচল হয়ে পড়ে। এর সবগুলো পরিষেবাই ফেসবুক মালিকানাধীন।

ডাউন ডিটেকটরের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সারাবিশ্ব থেকে এসময়ের মধ্যে ১০.৬ মিলিয়ন রিপোর্ট করা হয়েছে।এটাই সাম্প্রতিককালে ফেসবুকের মতো প্ল্যাটফর্মের জন্য সবচেয়ে বড় ঘটনা। সর্বশেষ ২০১৯ সালে এমন সমস্যার সম্মুখীন হয়েছিল ফেসবুক, তখন প্রায় ১৪ ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক।

ডাউন ডিটেকটর হচ্ছে একটি অনলাইন সাইট, যারা বিভিন্ন সাইট বা অনলাইন সেবা বিপর্যস্ত হলে তা নিয়ে তথ্য প্রকাশ করে থাকে।

বিবিসির খবরে বলা হয়েছে, অনলাইন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা ধারণা করছেন, ডিএনএস বা ডোমেনের কোনো ত্রুটির কারণে এমনটি হতে পারে।

এদিকে এই ত্রুটির কারণে ক্ষমা চেয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ‌‘ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার আবারও স্বাভাবিক হয়েছে। আজকের এই ত্রুটির জন্য দুঃখ প্রকাশ করছি- আমি জানি আপনারা মানুষের সঙ্গে যুক্ত থাকতে কী পরিমাণ আমাদের পরিষেবার ওপর নির্ভর করেন।’

টুইটারে প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মাইক শ্রোফার বলেছেন, ফেসবুকসহ তাদের পরিষেবাগুলো পুরোপুরি ঠিক করতে কিছুটা সময় লেগেছে। এজন্য তারা ব্যবহারকারীদের কাছে ক্ষমাপ্রার্থনা করছে।

এর আগে ফেসবুকের যোগাযোগ বিভাগের কর্মকর্তা অ্যান্ডি স্টোন টুইটারে বলেছিলেন, আমরা ত্রুটির বিষয়ে জেনেছি। কিছু কিছু ব্যবহারকারী আমাদের অ্যাপ বা অন্য কোনো মাধ্যমে অ্যাক্সেস করতে পারছেন না। যত দ্রুত সম্ভব স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করছি ও এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।

ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ টুইটারে এক বিবৃতিতে তাদের পরিষেবাগুলো স্বাভাবিক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এছাড়াও ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট প্ল্যাটফর্ম অকুলাস ব্যবহারকারীরাও এমন সমস্যার সম্মুখীন হয়েছেন বলে খবর পাওয়া গেছে। যেখানে ব্যবহারকারীদের লগইন করতে ফেসবুক অ্যাকাউন্টের প্রয়োজন হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com