বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন

৫ বছরের ট্যুরিস্ট ভিসা দেবে সংযুক্ত আরব আমিরাত

  • আপডেট সময় বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪

নতুন করে পাঁচ বছরের পর্যটন ভিসা (মাল্টিপল এন্ট্রি) চালুর ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। সব দেশের নাগরিকদের জন্য ৫ বছরের ট্যুরিস্ট ভিসা দেবে বলে ঘোষণা দিয়েছে দেশটি।

সোমবার দেশটির মন্ত্রিপরিষদের বৈঠকের এ সিদ্ধান্ত এক টুইট বার্তার জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতি এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

টুইটার বার্তায় মোহাম্মদ বিন রশিদ বলেন, আমরা ট্যুরিস্ট ভিসা দেওয়ার পদ্ধতি ও সময়কালে বদল এনেছি। এখন থেকে বহুবিধ কাজে সব দেশের নাগরিকদের ৫ বছরের জন্য ট্যুরিস্ট ভিসা দেওয়া হবে।

গেল বছরের দেশটির বার্ষিক পর্যটক সংখ্যা ২ কোটি ১০ লাখ ছাড়িয়েছে। পর্যটন ভিসার নতুন নিয়ম ঘোষণার মাধ্যমে আমিরাত বিশ্ব পর্যটনের অন্যতম কেন্দ্রে পরিণত হবে বলেও আশা প্রকাশ করেন এই প্রশাসক।

প্রসঙ্গত, সমুদ্র, মরুভূমি, স্থাপত্যসহ বিভিন্ন কারণে সারা বিশ্বের পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ সংযুক্ত আরব। প্রতি বছর লাখ লাখ মানুষ ছুটি কাটাতে ছুটে যায় দেশটিতে।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সারাবিশ্বের পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের কেন্দ্র। দেশটির আয়ের অন্যতম উৎসও এই পর্যটন খাত। সেদিকে লক্ষ্য রেখেই নতুন করে পাঁচ বছরের পর্যটন ভিসা (মাল্টিপল এন্ট্রি) চালুর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মূলত আগামী ৫০ বছরের দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করছে আরব আমিরাত। এই বছর সেই পরিকল্পনা গোছানো হবে জানিয়ে শেখ মোহাম্মদ লেখেন, ‘আজ আমরা আমাদের আগের বছরের অর্জনগুলো পর্যালোচনা করেছি।… ২০২০ সালকে একটু ভিন্নভাবে পরিকল্পনা করেছি। এই বছরটি হবে আমাদের পরবর্তী ৫০ বছরের দীর্ঘ মেয়াদী পরিকল্পনার প্রস্তুতির বছর। এই বছরেই আমরা আরব আমিরাতের ভবিষ্যতের পরিকল্পনা সাজাবো।’

এর আগে সর্বোচ্চ ৯০ দিনের ভিসা (সিঙ্গেল ও মাল্টিপল এন্ট্রি ) দেওয়া হতো পর্যটকদের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com