শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

৫০ লাখের মাইলফলকে হামাদ এয়ারপোর্ট

  • আপডেট সময় বুধবার, ৫ জুন, ২০২৪

কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর এক বছরে ৫০ লাখের বেশি যাত্রী পরিষেবা দিয়েছে। এ অর্জন বিমানবন্দরটির জন্য প্রথম। গত এক দশকের নিরবচ্ছিন্ন যাত্রীসেবার ফলে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর এই কৃতিত্ব অর্জন করল। গন্তব্যের সংখ্যা, পরিষেবার বিস্তৃতি এবং যোগাযোগের গুণগত মানের বিচারে এই অর্জন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিমানবন্দরটি যাত্রী, কার্গো এবং চার্টার্ড ফ্লাইটসহ গত বছর ২৫৫টি গন্তব্যের জন্য পরিষেবা দিয়েছে। গত বছরের তুলনায় এ বছরের প্রথম তিন মাসে বিমানবন্দরটিতে যাত্রীর সংখ্যা বেড়েছে ২৭ দশমিক ৬ শতাংশ। আর বিমান চলাচল আগের বছরের তুলনায় বেড়েছে প্রায় ২৪ শতাংশ। এ ছাড়া বিমানবন্দরটি ৬ লাখ ২৬ হাজার ৩৩৮ টন কার্গো পরিচালনা করে।

হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এ বছর স্কাইট্র্যাক্স পুরস্কারে বিশ্বের সেরা বিমানবন্দরের মুকুট জিতেছে। এ পুরস্কারের জন্য বিশ্বের ৫৭০টির বেশি বিমানবন্দরের চেক-ইন, কেনাকাটা, নিরাপত্তা, অভিবাসন প্রক্রিয়াসহ বিভিন্ন বিষয় জরিপ করা হয়। এ জরিপে হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট গত বছরের বিজয়ী সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরকে হারিয়ে সেরার পুরস্কার পেয়েছে। চাঙ্গি এর আগে ১২ বার শিরোপা জিতে গ্লোবাল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল। এটি এবার এশিয়ার সেরা বিমানবন্দর এবং বিশ্বের সেরা বিমানবন্দর ইমিগ্রেশন পরিষেবার পুরস্কার জিতেছে। ১৯৯৯ সাল থেকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

সূত্র: দ্য এভিয়েটর ও গালফ বিজনেস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com