বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

২১ বাংলাদেশির পাশে দাঁড়ালো মালয়েশিয়ার অভিবাসন পুলিশ

  • আপডেট সময় শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪

মালয়েশিয়ায় কলিং ভিসায় এসে কাজ না পাওয়া ২১ বাংলাদেশির পাশে দাঁড়িয়েছে দেশটির অভিবাসন পুলিশ। সোমবার (৮ জানুয়ারি) সেলাঙ্গর রাজ্যের, বন্দরনগরী কেলাং থেকে অভিযোগ পেয়ে ইমিগ্রেশন পুলিশ ঘটনার সত্যতা পায়।

এ সময় ২১ বাংলাদেশিকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। মঙ্গলবার (৯ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ (জেআইএম)। তবে ওই ২১ বাংলাদেশি শ্রমিক কোন কোম্পানির অধীনে কাজ নিয়ে মালয়েশিয়ায় এসেছেন এবং শ্রমিকদের নাম পরিচয় বিস্তারিত প্রকাশ করেনি পুলিশ।

পুলিশ জানিয়েছে, শোষণের শিকার ওই ২১ বাংলাদেশি শ্রমিকদের সবার কাছে বৈধ ওয়ার্ক পারমিট, কাগজপত্র ও ট্রাভেল ডকুমেন্টস রয়েছে। কিন্তু তাদের সবার পাসপোর্ট নিয়োগকর্তার কাছে জমা রয়েছে।

jagonews24

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই অভিযোগটি হিউম্যান ট্রাফিকিং বা মানবপাচারবিরোধী আইনের ধারায় মামলা দায়ের পূর্বক অভিযোগ গঠন প্রক্রিয়াধীন। যথাযথ তদন্ত করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার জন্য ২১ বাংলাদেশি শ্রমিককে পুত্রাজায়ায় ইমিগ্রেশন সদর দফতরে নেওয়া হয়েছে। তবে তাদের আটক বা সেইফ হোমে নেওয়া হবে কি না এ বিষয়ে কিছু জানা যায়নি।

শ্রমিকরা অভিযোগ করেছেন, তারা কলিং ভিসায় মালয়েশিয়া আসার ৬ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত তাদের কোনো কাজ দেয়নি নিয়োগকর্তা। তাদের বেতন, খাবার খরচসহ অন্যান্য সুযোগ-সুবিধা না পাওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছিলেন। এরই মধ্যে যেসব নিয়োগকর্তা শ্রমিক এনে কাজ দিতে পারছে না তাদের লাইসেন্স বাতিলসহ দেশটির প্রচলিত আইনে ব্যবস্থা নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মালয়েশিয়া অভিবাসন বিভাগ আরও জানায়, শ্রমিক এনে কাজ না দিতে পারলে এই অপরাধের বিরুদ্ধে অ্যান্টি-ট্রাফিকিং ইন পার্সন অ্যান্ড অ্যান্টি-স্মগলিং অফ মাইগ্রেন্ট অ্যাক্ট (ATIPSOM) 2007 (ACT 670) এর অধীনে অভিযোগ গঠন করে শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলেও অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com