সোমবার, ২৭ মে ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন

২০২৩ সালে পাঁচটি অস্ট্রেলিয়ান ভিসার সুযোগ

  • আপডেট সময় শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
লেবারের অ্যান্থোনি আলবানিজির নতুন সরকার ইতিমধ্যে অস্ট্রেলিয়ার অভিবাসন নীতিতে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করেছে এবং গত মে মাস থেকে নির্বাচনে জয়ের পর থেকে ভিসা ব্যাকলগ কমাতে শুরু করেছে।ধারণা করা হচ্ছে ২০২৩ সালে আরও বেশি পরিবর্তন আসতে পারে। সরকার পুরোনো দক্ষ অভিবাসন পেশার তালিকা (স্কীলড মাইগ্রেশন অকুপেশন লিস্ট) হালনাগাদ করে আরো কার্যকার করার প্রতিশ্রুতি দিয়েছে।

বর্তমান দক্ষ অভিবাসন পেশার তালিকার সর্বশেষ আপডেটটি ১১ মার্চ ২০১৯-এ করা হয়েছিল যখন কোভিড মহামারী সবেমাত্র আঘাত করেছিল।

ক্ষমতায় আসার পরপরই, সরকার ২০২২/২৩ সালের জন্য দক্ষ এবং পারিবারিক ভিসার জন্য স্থায়ী মাইগ্রেশন প্রোগ্রাম ১৬০,০০০ থেকে বাড়িয়ে ১৯৫,০০০ করার ঘোষণা দেয়।

অক্টোবর বাজেট থেকে দেখা যায় দক্ষ ভিসার সংখ্যা ৭৯,৬০০ থেকে বেড়ে ১৪২,৪০০ হবে যা উল্লেখযোগ্য বৃদ্ধি।

টেম্পোরারি স্কীল শর্টেজ (টিএসএস) সাবক্লাস ৪৮২ ভিসাতেও সরকার পরিবর্তন ঘোষণা করেছে, এই ভিসাতে আবেদনকারীরা পার্মানেন্ট রেসিডেন্সির জন্য আবেদন করতে পারবে, ৪৫৭ ভিসাধারীদের বয়সের সীমাবদ্ধতা থাকবে না এবং সাবক্লাস ৪৬২ ওয়ার্কিং হলিডে মেকার ভিসার জন্য যোগ্যতা আরো বিস্তৃত হবে।

অতি সম্প্রতি, টেম্পোরারি প্রটেকশন ভিসায় ১৯,০০০-এরও বেশি শরণার্থীকে অবশেষে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার অনুমতি দেওয়া হচ্ছে এমন একটি ঘোষণা নতুন বছরে তৈরি করা হবে বলে জানা গেছে। তবে হোম এফেয়ার্সের একজন মুখপাত্র বলেছেন যে সরকার এটি নিশ্চিত করেনি।

এখানে ২০২৩ সালের জন্য অস্ট্রেলিয়ায় পাঁচটি মূল ভিসার যে সুযোগ থাকছে তা নিয়ে আলোচনা করা হলো।
১. নির্দিষ্ট কিছু দেশের জন্য নতুন ভিসা
প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি এবং তিমুর লেস্টের জন্য যোগ্য অভিবাসীদের জন্য ৩,০০০ ভিসা দিয়ে ২০২৩ সালের জুলাই মাসে একটি নতুন ভিসা চালু করা হবে।প্যাসিফিক এনগেজমেন্ট ভিসা (PEV) নাম পরিচিত এই ভিসা প্রতি বছর একটি ব্যালট প্রক্রিয়ার মাধ্যমে বরাদ্দ করা হবে।এই ভিসাগুলি অস্ট্রেলিয়ার স্থায়ী মাইগ্রেশন প্রোগ্রামের অতিরিক্ত।

Homes among trees on flat ground. The sea is in the background.
Workers from Pacific countries such as the Solomon Islands will have access to a new Australian visa from 1 July 2023. Source: AP / Mark Schiefelbein

২. নিউজিল্যান্ডারদের জন্য অগ্রাধিকার প্রক্রিয়াকরণ

অস্ট্রেলিয়ায় বসবাসকারী নিউজিল্যান্ডবাসীরা নিউজিল্যান্ড স্ট্রীমে স্কীলড ইন্ডিপেন্ডেন্ট (সাবক্লাস ১৮৯) ভিসা আবেদনের অগ্রাধিকার প্রক্রিয়াকরণের মাধ্যমে উপকৃত হবে।হোম এফেয়ার্স বিভাগ এই ভিসার কিছু নির্দিষ্ট শর্ত বাদ দিয়েছে যার মধ্যে আবেদনকারীদের কমপক্ষে পাঁচ বছর অস্ট্রেলিয়ায় থাকা এবং করযোগ্য নির্দিষ্ট সর্বনিম্ন আয় এবং স্বাস্থ্যের মানদণ্ড।

ইতিমধ্যে সিস্টেমে থাকা ব্যাকলগ প্রক্রিয়া দ্রুত করার জন্য বিভাগ ১০ ডিসেম্বর ২০২২ থেকে ১ জুলাই ২০২৩ পর্যন্ত নতুন ভিসার আবেদন গ্রহণ বন্ধ রেখেছে।

হোম এফেয়ার্স বিভাগের ওয়েবসাইট বলছে, এই নতুন ব্যবস্থা নিউজিল্যান্ডের নাগরিকদের জন্য সুযোগ করে দেবে যারা অস্ট্রেলিয়ায় দীর্ঘদিন ধরে থাকছে, এখানে কাজ করছে এবং কোভিড মহামারীর সময়ে অস্ট্রেলিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধারে অবদান রাখছে।

যাদের ভিসা দেওয়া হয়েছে তারা আরও দ্রুত স্থায়ী বসবাসের সুবিধাগুলি পেতে সক্ষম হবে, যার মধ্যে রয়েছে জাতীয় প্রতিবন্ধী বীমা প্রকল্পের সুবিধা এবং অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া সন্তানদের জন্য স্বয়ংক্রিয় অস্ট্রেলিয়ান নাগরিকত্ব লাভ।

যাদের নিউজিল্যান্ড স্ট্রিম ভিসা দেওয়া হয়েছে তাদের নাগরিকত্বের প্রক্রিয়া ১ জানুয়ারী ২০২৩ থেকে দ্রুত বাস্তবায়ন করা হবে।

৩. স্টেট-স্পনসর্ড ভিসার সুযোগ

ইমিগ্রেশন বিভাগের প্রাক্তন সচিব আবুল রিভজি বলেছেন যে বৃহত্তর রিজিওনাল ভিসা বরাদ্দ থাকায় স্টেট ও টেরিটোরির মাধ্যমে ভিসার সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি পাবে।

“আমি যা লক্ষ্য করছি যে কিছু স্টেট আসলে যথেষ্ট দ্রুত ভিসা সরবরাহ করতে চেষ্টা করছে এবং তাই তাদের অনেক সিস্টেম দ্রুততর করার জন্য পরিবর্তন করছে,” মি. রিজভী বলেন।

হোম এফেয়ার্স-এর একজন মুখপাত্র বলেছেন যে ২০২২/২৩ সালে স্টেট এন্ড টেরিটরি নোমিনেটেড ভিসার (সাবক্লাস ১৯০) জন্য ৩১,০০০ ভিসা নির্ধারিত আছে, সেইসাথে আছে রিজিওনাল ক্যাটাগরিতে আরও ৩৪,০০০ (সাবক্লাস ৪৯১), যার বেশিরভাগ স্টেট ও টেরিটোরি সরকার দ্বারা মনোনীত।

বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সাবক্লাস ১৮৮) জন্য আরও ৫,০০০ ভিসা থাকবে।স্টেট ও টেরিটোরিগুলো দক্ষ পেশার তালিকা সহ ক্রমেই তাদের ভিসার শর্ত ও মানদণ্ড অনেক শিথিল করছে যাতে স্টেট-স্পন্সরড ভিসার জন্য আবেদন করা সহজ হয়।

স্টেট-স্পন্সরড ভিসার সবচেয়ে বড় সুবিধা হল আবেদনকারীকে কোন নির্দিষ্ট নিয়োগকর্তার সাথে আবদ্ধ থাকতে হবে না – যদিও আবেদনকারীদের বয়স ৪৫ বছরের কম হতে হবে এবং তাদের নিজেদের কর্মসংস্থানও খুঁজে বের করতে হবে।

অতি সম্প্রতি নিউ সাউথ ওয়েলস ভিসা আবেদনকারীদের জন্য শর্ত পরিবর্তন করেছে।

নিউ সাউথ ওয়েলস সরকারের ওয়েবসাইট থেকে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, “স্কীলড নোমিনেটেড ভিসার (সাবক্লাস ১৯০) জন্য পূর্বে প্রকাশিত পয়েন্ট স্কোর এবং কাজের অভিজ্ঞতার শর্ত বাদ দেয়া হয়েছে হোম এফেয়ার্সের স্কীলড ইনডিপেনডেন্ট ভিসার (সাবক্লাস ১৮৯) অধিক প্রাপ্যতার কারণে।

মি. রিজভি বলেন যে তিনি আশা করেছিলেন যে কোভিড -১৯-এর কারণে অস্ট্রেলিয়ার সীমানা বন্ধ করে দেওয়ায় গত দুই বছরের তুলনায় এই আর্থিক বছরে অনেক বেশি সংখ্যক লোককে স্কীলড ইনডিপেনডেন্ট ভিসা (সাবক্লাস ১৮৯) দেওয়া হবে।

৪. সহজ করা হবে পারিবারিক পুনর্মিলন

আলবেনিজি সরকার ২০২২/২৩ সালে চাহিদা-সম্পন্ন পার্টনার ভিসা প্রবর্তন করে পরিবারগুলির পুনর্মিলন সহজ করেছে।

এর মানে এই ভিসা ইস্যুর সংখ্যার কোনো সীমা নেই। হোম এফেয়ার্স ধারণা করছে যে তারা এই আর্থিক বছরে প্রায় ৪০,৫০০ পার্টনার ভিসা ইস্যু করবে।

চাইল্ড ভিসারও ব্যাপক চাহিদা আছে এবং আনুমানিক ৩,০০০ ভিসা ইস্যু করা হবে বলে আশা করা হচ্ছে।

৫. ভিসা প্রক্রিয়াকরণে পরিবর্তন

শিক্ষক এবং স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য দক্ষ ভিসার আবেদনগুলি এখন মূল্যায়ন করা হচ্ছে মাত্র তিন দিনের মধ্যে। সরকার এরই মধ্যে আবেদনপত্র র‍্যাঙ্ক করার জন্য প্রায়োরিটি মাইগ্রেশন স্কিলড অকুপেশন লিস্ট (PMSOL) ব্যবহার বন্ধ করেছে।

২৮ অক্টোবর ২০২২-এ প্রবর্তিত মন্ত্রনালয়ের নির্দেশ নং ১০০ অনুযায়ী, আবেদনের অগ্রাধিকার দেওয়ার জন্য নতুন নিয়ম প্রবর্তন করেছে। আবেদনগুলি এখন অগ্রাধিকারের নিম্নলিখিত ক্রমে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে:

১. স্বাস্থ্যসেবা বা শিক্ষকতা পেশার আবেদন;

২. এমপ্লয়ার-স্পন্সরড ভিসার জন্য, এক্রেডিটেড স্ট্যাটাস সহ অনুমোদিত স্পনসর দ্বারা মনোনীত আবেদনকারী;

৩. যারা ডেজিগনেটেড রিজিওনাল এরিয়ার আবেদনকারী;

৪. স্থায়ী এবং অস্থায়ী ভিসা সাবক্লাসের জন্য ভিসা অ্যাপ্লিকেশন যেগুলো মাইগ্রেশন প্রোগ্রামের জন্য গন্য হবে, তবে এতে সাবক্লাস ১৮৮ (বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টমেন্ট – প্রভিশনাল) ভিসা অন্তর্ভুক্ত নয়;

৫. অন্য সব ভিসা আবেদন।

Woman in face mask welcoming her husband at airport
Family reunions will be easier with no limit to partner and child visas. Source: Getty / jacoblund/iStockphoto

অস্ট্রেলিয়ার বাইরে অবস্থিত আবেদনকারীদের প্রতিটি বিভাগের মধ্যে প্রভিশনাল এবং পার্মানেন্ট স্কীলড ভিসা আবেদনের জন্য অগ্রাধিকার দেওয়া হয়।

হোম এফেয়ার্স বলছে যে এই পরিবর্তনের মানে হলো আবেদন প্রক্রিয়া দ্রুত নিস্পত্তি করা।হোম এফেয়ার্স বিভাগের একজন মুখপাত্র বলেন যে, “বিশেষ করে জরুরী টেম্পোরারি স্কীল শর্টেজ ভিসার নিয়ম করা হয়েছে শ্রম বাজারের প্রয়োজনে দ্রুত সাড়া দেওয়ার জন্য।”

মাইগ্রেশন সিস্টেমের পর্যালোচনা ২০২৩ সালে অবমুক্ত করা হবে

বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্টরা অস্ট্রেলিয়ার মাইগ্রেশন সিস্টেমের বিশাল ব্যাকলগ বা আবেদন নিস্পত্তির বিলম্ব এবং জটিলতার সমালোচনা করেছেন। এতে দেখা যায় যে অনেক আবেদনকারী ভিসা অনুমোদন পেতে মাসের পর মাস অপেক্ষা করছে।

২০২৩ সালে তিনজন বিশেষজ্ঞ অস্ট্রেলিয়ার অভিবাসন ব্যবস্থার একটি বিস্তৃত পর্যালোচনা প্রদান করবেন বলে আশা করা হচ্ছে। ফেব্রুয়ারির শেষের দিকে একটি অন্তর্বর্তী প্রতিবেদন এবং মার্চ বা এপ্রিলের শেষের দিকে একটি চূড়ান্ত কৌশল প্রত্যাশা করা হচ্ছে।

সরকার ভিসা প্রক্রিয়াকরণে সাহায্য করার জন্য অতিরিক্ত কর্মী নিয়োগ করেছে। এতে অস্ট্রেলিয়ার ভিসা ব্যাকলগ (পুরনো জমে থাকা ভিসা আবেদন) এক মিলিয়ন থেকে কমে ৬ লাখে নেমে এসেছে।

ইমিগ্রেশন, সিটিজেনশিপ এবং মাল্টিকালচারাল এফেয়ার্স মন্ত্রী অ্যান্ড্রু জাইলস বলেছেন, নতুন সরকার ক্ষমতায় আসার পর হোম এফেয়ার্স বিভাগ ভিসা প্রক্রিয়াকরণ বাড়িয়ে এবং ৪০০ জনের বেশি অতিরিক্ত কর্মী নিয়োগের মাধ্যমে চার মিলিয়নেরও বেশি ভিসা প্রক্রিয়া নিস্পত্তি করেছে।

A man in a suit gestures as he speaks
Minister for Immigration, Andrew Giles. Source: AAP / Mick Tsikas

মি. রিজভি বলেন, ২০২৩ সালের জন্য বড় সমস্যাটি হতে পারে কর্মসংস্থান বৃদ্ধিতে মন্দা এবং বেকারত্ব, যা ট্রেজারি পূর্বাভাস দিয়েছে। ২০২৩-২৪ এবং ২০২৪-২৫ পর্যন্ত বেকারত্ব ৪.৫ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, যা ২০২২ সালের নভেম্বরের হার ৩.৫ শতাংশের চেয়ে বেশি।

“অতীতে যখনই অস্ট্রেলিয়ার অর্থনীতিতে তীব্র মন্দা দেখা দিয়েছে, সরকার সবসময়ই ঘড়ির কাঁটার মতো মাইগ্রেশন প্রোগ্রাম কমিয়ে দিয়েছে,” তিনি বলেন।এদিকে মি. জাইলস বলেন যে সরকার অস্ট্রেলিয়ার অভিবাসন ব্যবস্থাটি সময়ের সাথে তাল মিলিয়ে বাস্তবায়ন নিশ্চিত করতে পর্যালোচনা করবে।

তিনি বলেন,”আমাদের এমন একটি সিস্টেম দরকার যা প্রতিভাবানদের আকর্ষণ করে এবং ধরে রাখে, এমন একটি সিস্টেম যা অস্ট্রেলিয়ায় বিদ্যমান দক্ষতার জন্য সহজ, দক্ষ এবং পরিপূরক।”

মি. জাইলস এই গ্রীষ্মে অস্ট্রেলিয়ান নিয়োগকর্তাদের সহায়তা করার জন্য ব্যাকপ্যাকারদের তাদের একক নিয়োগকর্তার সাথে কাজ করার অনুমতি দিতে ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছেন।

“অস্ট্রেলিয়ার বাইরে আবেদনকারীদের ওয়ার্কিং হলিডে মেকারদের ভিসা একদিনেরও কম সময়ের মধ্যে চূড়ান্ত করা হচ্ছে,” তিনি বলেন।

Would you like to share your story with SBS News? Email 

SBS News cannot provide immigration advice – you can find more information at 

এসবিএস বাংলা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com