1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
২০২২ সালে কানাডিয়ান অভিবাসন
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০২:৩৮ অপরাহ্ন

২০২২ সালে কানাডিয়ান অভিবাসন

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২

করোনাভাইরাস মহামারী ২০২২ সালে কানাডিয়ান ইমিগ্রেশনের উপর বিরাট প্রভাব বিস্তার করেছে। মহামারীটি কানাডাকে ক্রমাগত তার ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি আপডেট করতে বাধ্য করছে। এটি আরও বৃহত্তর অ্যাপ্লিকেশন ব্যাকলগ তৈরি করেছে এবং কানাডার মধ্যে আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়ার জন্য কানাডার নীতিতে পরিবর্তন এনেছে। মহামারী সত্তে¡ও, কানাডিয়ান সরকার অর্থনীতিকে শক্তিশালীকরণ, পরিবারকে পুনর্মিলন এবং মানবিক প্রয়োজনে যাদের সহায়তা করার জন্য তার তিনগুণ অভিবাসন নীতির লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। মহামারী চলাকালীন অভিবাসন স্তরের লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেয়েছে এবং আবেদন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। তবুও, মহামারীটি তার তৃতীয় ক্যালেন্ডার বছরে প্রবেশ করার সাথে সাথে কানাডিয়ান অভিবাসনকে প্রভাবিত করার মূল সমস্যা COVID-এর থাকবে তাতে কোন সন্দেহ নেই। এটি বলার সাথে সাথে, নিম্নলিখিতটি পরবর্তী ১২ মাসের জন্য কানাডিয়ান অভিবাসন উন্নয়নের একটি ওভারভিউ। (তথ্য সূত্র: সি.আই.সি. নিউজ)

অভিবাসন স্তর পরিকল্পনা ২০২২-২০২৪ এবং ২০২৩-২০২৫: কানাডা খুব সম্ভবত ২০২২ সালে দুটি অভিবাসন স্তরের পরিকল্পনার ঘোষণা করবে? পরিকল্পনাগুলি নতুন স্থায়ী বাসিন্দাদের আগমনের জন্য কানাডার লক্ষ্যগুলির রূপরেখা দেবে এবং নতুন অভিবাসীরা কী কর্মসূচির অধীনে আসবেন। বর্তমান পরিকল্পনার অধীনে, কানাডা ২০২২ সালে ৪১১,০০০ এবং ২০২৩ সালে ৪২১,০০০ নতুন অভিবাসীকে স্বাগত জানাতে চাইছে, তবে ফেডারেল সরকার যখন তাদের নতুন স্তরের পরিকল্পনা উন্মোচন করবে তখন এই পরিসংখ্যানগুলি সংশোধন করা যেতে পারে।

প্রথমটি ফেব্রæয়ারি ১০ এর মধ্যে আসবে যখন মন্ত্রী ফ্রেজার কানাডার ইমিগ্রেশন লেভেল প্ল্যান ২০২২-২০২৪ নিয়ে টেবিলে বসবেন। এটি এমন ঘোষণা হবে যা সাধারণত প্রতি শরৎকালে হয়, কিন্তু সেপ্টেম্বর ২০২১ কানাডিয়ান ফেডারেল নির্বাচনের কারণে যা বিলম্বিত হয়েছে। দ্বিতীয় ঘোষণাটি হবে স্বাভাবিক যা সম্ভাব্য আগামী নভেম্বরের নির্বাচন এর সাথে সম্পর্কযুক্ত?

কানাডায় ক্রমবর্ধমান শ্রম ঘাটতি, আবেদনের ব্যাকলগ এবং ৪০,০০০ আফগান শরণার্থীদের পুনর্বাসনের জন্য ফেডারেল সরকারের প্রতিশ্রুতির মতো বিভিন্ন আরও উচ্চ স্তরের প্রতিশ্রুতির সম্ভাবনা রয়েছে। মন্ত্রী ফ্রেজার বলেছেন যে, কানাডিয়ান নিয়োগকর্তা এবং স¤প্রদায়গুলি এই ধারণার প্রতি গ্রহণযোগ্য বলে ধরে নিয়ে সরকার উচ্চ স্তরের প্রতিশ্রুতির জন্য উন্মুক্ত।

এক্সপ্রেস এন্ট্রি : ২০১৫ সালে চালু হওয়ার পর থেকে এক্সপ্রেস এন্ট্রির জন্য সম্ভবত সবচেয়ে ব্যতিক্রমী বছর অনুসরণ করে, আগামী বছরটি আরও বড় এক্সপ্রেস এন্ট্রির উন্নয়ন দেখতে প্রস্তুত। এক্সপ্রেস এন্ট্রি শুধুমাত্র ২০২১ সালে আমন্ত্রিত কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (CEC) এবং প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (PNP) প্রার্থীদের ড্র করে। এটি ব্যতিক্রমী কারণ, ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রাম (FSWP) প্রার্থীরা মহামারীর আগে এক্সপ্রেস এন্ট্রি অভিবাসীদের প্রধান উৎস ছিল কিন্তু তাদের বাদ দেওয়া হয়েছে গত বছর ধরে এক্সপ্রেস এন্ট্রি আমন্ত্রণ থেকে। তারা বর্তমানে এক্সপ্রেস এন্ট্রি পুলে প্রায় ৮৫ শতাংশ প্রার্থী। IRCC-এর যুক্তি হল যে আরও CEC প্রার্থীদের আমন্ত্রণ জানালে এটি ২০২১সালে ৪০১,০০০ নতুন অভিবাসীদের অবতরণের লক্ষ্য অর্জনে আরও ভালভাবে অনুমতি দেবে কারণ, CEC প্রার্থীরা কানাডায় অত্যধিক ভিত্তিক, এবং তাই স্থায়ী বাসস্থান অবতরণ প্রক্রিয়া চলাকালীন COVID-সম্পর্কিত বাধার সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম। যেহেতু FSWP প্রার্থীরা বিদেশে অবস্থান করে, তাই IRCC তাদের ২০২১মধ্যে অবতরণ করার সম্ভাবনা কম হবে, এই উদ্বেগের কারণে আমন্ত্রণ থেকে তাদের বাদ দিয়েছে যা অভিবাসন বিভাগের ৪০১,০০০ নবাগত লক্ষ্য অর্জনের ক্ষমতাকে ক্ষুন্ন করবে। PNP প্রার্থীদের আমন্ত্রণ অব্যাহত রাখার জন্য IRCC-এর যুক্তি হল অভিবাসনের মাধ্যমে প্রদেশগুলিকে তাদের শ্রম বাজারের লক্ষ্যগুলি পূরণ করতে সহায়তা করা।

আমরা আরো যা যা আশা করতে পারি?

ব্যাকলগ: মহামারীর কারণে IRCC-এর ইনভেন্টরিতে ১.৮ মিলিয়ন ইমিগ্রেশন অ্যাপ্লিকেশন বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফ্রেজারকে মহামারী দ্বারা প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে প্রক্রিয়াকরণের সময় সংক্ষিপ্ত করতে তাগিদ দিয়েছেন।

TEER সিস্টেম ঘঙঈ দক্ষতার স্তরগুলি প্রতিস্থাপন করবে: ২০২২ সালের মধ্যে, IRCC এবং কর্মসংস্থান এবং সামাজিক উন্নয়ন কানাডা (ESDC) পেশাগুলিকে শ্রেণিবদ্ধ করতে নতুন প্রশিক্ষণ, শিক্ষা, অভিজ্ঞতা এবং দায়িত্ব (TEER) সিস্টেম ব্যবহার করবে? সমস্ত অভিবাসন আবেদনকারীদের এই পরিবর্তনের প্রতি মনোযোগ দিতে হবে কারণ এটি কিছু ব্যক্তির অভিবাসন এবং বিদেশী কর্মীদের যোগ্যতাকে প্রভাবিত করবে? IRCC এবং ESDC পরিবর্তনগুলি কার্যকর হওয়ার আগে স্টেকহোল্ডারদের নির্দেশিকা প্রদান করবে?

নাগরিকত্বের আবেদন: ম্যান্ডেট চিঠিটি কানাডিয়ান নাগরিকত্বের আবেদনগুলি বিনামূল্যে করার জন্য সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, একটি প্রতিশ্রুতি যা ২০১৯ সালে কানাডাকে তার অভিবাসন অগ্রাধিকার পরিবর্তন করতে বাধ্য করার আগে করা হয়েছিল। এছাড়াও, IRCC পরিবারসহ সমস্ত নাগরিকত্ব প্রার্থীদের অনলাইনে তাদের আবেদন জমা দেওয়ার অনুমতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বিশ্বস্ত নিয়োগকর্তা ব্যবস্থা: বেশ কয়েক বছর ধরে কানাডিয়ান সরকার অস্থায়ী বিদেশী কর্মী প্রোগ্রামের (TFWP) জন্য একটি বিশ্বস্ত নিয়োগকর্তা সিস্টেম চালু করার বিষয়ে আলোচনা করেছে। এটি বিশ্বস্ত নিয়োগকর্তাদের TFWP-এর মাধ্যমে আরও দ্রুত চাকরির শূন্যপদ পূরণ করার অনুমতি দেবে। এই সিস্টেম চালু করা ফ্রেজার এর ম্যান্ডেট লেটারে অগ্রাধিকার হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

আফগান শরণার্থী: কানাডা ৪০,০০০ আফগান শরণার্থীদের পুনর্বাসনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি আগস্ট থেকে IRCC-এর শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি।

PGP 2022: IRCC এখনও পিতা-মাতা এবং দাদা-দাদি প্রোগ্রাম (PGP) ২০২২-এর তথ্য প্রদান করেনি। এই মুহুর্তে আমাদের কাছে যে তথ্যের মূল অংশটি রয়েছে তা হল কানাডা আগামী বছরে PGP-এর অধীনে ২৩,৫০০ অভিবাসীদের অন্তর্ভুক্তি করার চেষ্টা চালিয়ে যাবে।

ভ্রমণের নিয়ম: কানাডার ভ্রমণের নিয়মগুলি মহামারীর প্রতিক্রিয়া হিসাবে বিকশিত হতে থাকে। সচেতন হওয়ার জন্য একটি উল্লেখযোগ্য উন্নয়ন হল যে ১৫ জানুয়ারী, ২০২২ থেকে শুরু করে, কানাডায় প্রবেশ করতে চাওয়া আরও ভ্রমণকারীদের পরিবারের সদস্য, ১৮ বছরের বেশি বয়সী আন্তর্জাতিক ছাত্র এবং অস্থায়ী বিদেশী কর্মীদের আগমনের সময় সম্পূর্ণরূপে টিকা দিতে হবে।

সুহেল ইবনে ইসহাক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com