বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন
Uncategorized

হিমালয়

  • আপডেট সময় বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

হিমালয় পর্বতমালা  বিশ্বের সর্বোচ্চ ও সর্বাপেক্ষা নবীন পর্বতশ্রেণী। এটি কোন একক শ্রেণী বা মালা নয়, বরঞ্চ একটি ধারাবাহিক শ্রেণী, একে অন্যের প্রায় সমান্তরাল ধারায় লম্বা দূরত্ব স্থাপন করেছে।

পৃথিবীর সবচেয়ে বড় পর্বতমালা হিমালয় সম্পর্কে জানব শুকতারা Tv র এই পর্বে।

হিমালয় পর্বতমালার  বিস্তার 

হিমালয় পর্বতমালা এশিয়া মহাদেশের ১৫ হাজার মাইল জুড়ে বিস্তৃত হিমালয় পর্বতমালা। নেপাল, ভুটান, চীন, ভারত, পাকিস্তান ও আফগানিস্তান এই ছয়টি দেশে হিমালয়ের অংশ রয়েছে। পৃথিবীর সবচেয়ে উচু ১৪ টি পর্বত এই একটি অঞ্চলে অবস্থিত। হিমালয় পর্বতমালা থেকে বিশ্বের তিনটি প্রধান নদী সিন্ধু, গঙ্গা ও ব্রহ্মপুত্র  তাদের বিভিন্ন প্রধান ও অপ্রধান উপনদীসহ উৎপন্ন হয়েছে।

হিমালয় ও অন্যান্য মধ্য এশীয় পর্বত পৃথিবীর ছাদ অর্থাৎ পামীর মালভূমি থেকে উত্থিত হয়ে বিভিন্ন দিকে ছড়িয়ে গেছে। পামীর মালভূমি থেকে হিমালয় ভারতীয় উপমহাদেশের উত্তর, পশ্চিম ও পূর্ব দিক বেষ্টন করে দক্ষিণ-পূর্ব দিকে বিস্তৃত হয়েছে। এই পর্বতশ্রেণীর পূর্বাঞ্চল পশ্চিমাঞ্চলের তুলনায় সংকুচিত এবং পরস্পরের খুব কাছাকাছি। এর ফলে আচমকা এগুলো সর্বোচ্চ উচ্চতায় উঠে গেছে। এ কারণেই এগুলোর তুষার আবৃত শৃঙ্গগুলো, যেমন কাঞ্চনজঙ্ঘা বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে দৃশ্যমান। হিমালয়ের প্রধান প্রধান শ্রেণীমালা আফগানিস্তান ও মায়ানমারের সীমান্ত মধ্যবর্তী প্রায় ৩০০০ কিমি স্থান জুড়ে বিরাজমান।

হিমালয় পর্বতমালার উল্লেখযোগ্য পর্বত শৃঙ্গ   

১. মাউন্ট এভারেস্ট 

অর্থ -সাগরমাতা -“সাগরের মাতা”,চোমোলংমা অথবা কোমোলংমা-“মহাবিশ্বের মাতা” ।

উচ্চতা (মি)-৮,৮৪৮মি,

উচ্চতা (ফু) -২৯,০২৮ফু

প্রথম আহরণ -১৯৫৩

চীন ও নেপাল সীমান্তে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com