শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

হিথ্রো এয়ারপোর্ট, লন্ডন

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

পৃথিবীর মধ্যে সবচেয়ে ব্যস্ততম এয়ারপোর্ট হচ্ছে হিথ্রো এয়ারপোর্ট। হিথ্রো এয়ারপোর্ট ইউরোপের সব চেয়ে বড় এয়ারপোর্ট। প্যাসেন্জার চলাচলের দিক দিয়ে পৃথিবীর ৭ম স্থানে আছে হিথ্রো এয়ারপোর্ট। শুধুমাত্র ২০১৮ সালে ৮১মিলিয়ন যাত্রী চলাচল করে হিথ্রো এয়ারপোর্ট দিয়ে। বৃটিশ এয়ারওয়েজ এবং ভার্জিন অটিলান্টিক এয়ারলাইন্সের হাব হচ্ছে হিথ্রো এয়ারপোর্ট।এই বিমানবন্দর দিয়ে সবচেয়ে বেশি যাত্রী যাতায়াত করে আমেরিকায়।

সব ধর্মের যাত্রীদের প্রার্থনার জন্য রয়েছে আলাদা স্থান একমাত্র হিথ্রো এয়ারপোর্টে। ১৯২৯ সালে হিথ্রো এয়ারপোর্টের যাত্রা শুরু হয়। সারা বিশে^র বিভিন্ন গন্তব্যে ফ্লাইট পরিচালিত হয় এখান থেকে। ১৯৬৬ সালে এয়ারপোর্টটির নামকরন করা হয় হিথ্রো এয়ারপোর্ট।

বর্তমানে পৃথিবীর প্রায় ৯০টি এয়ারলাইন হিথ্রো বিমান বন্দর ব্যবহার করে এবং সারা পৃথিবীর ৮টি দেশের ১৯৫টি গন্তব্যে ফ্লাইট পরিচালিত এই এয়ারপোর্ট থেকে।

শুধুমাত্র বৃটিশ এয়ারভয়েজই একটি টার্মিনল ব্যবহার করে থাকে। তাদের বহরে থাকা ২৮১টি বিমান এই টার্মিনালটি ব্যবহার করে। ২০১৪ সালে টার্মিনাল-২ নির্মিত হয়।

টার্মিনালটি অত্যাধুনিক এখানে সর্বাধুনিক সব সুযোগ সুবিধা রয়েছে। এখানে আছে ৫২টি দোকান আর ১৭টি রেষ্টুরেন্ট ও বার। টার্মিনাল-৩ এর আয়তন ৯৮,৫২১ বর্গমিটার। ১৯৮৬ সালে টার্মিনাল-৪ নির্মিত হয়যার আয়তন- ১,০৫,৪৮১ বর্গমিটার এবং ২০০৪ সালে টার্মিনাল- ৫ নির্মিত হয় যার আয়তন ৩ লক্ষ বর্গমিটার। ৩০ মিলিয়ন যাত্রী হ্যান্ডেল করতে পারে টার্মিনালটি। এখানে ১০০ এর ও বেশি দোকান রয়েছে।

হিথ্রো এয়ারপোর্টের নিজস্ব সিকিউরিটি কোর্স রয়েছে। হিথ্রো এয়ারপোর্টের নিরাপত্তা ব্যবস্থা অত্যান্ত আধুনিক। পুরো এয়ারপোর্ট জুড়ে রয়েছে সিকিউরিটি ক্যামেরা। যাত্রী পরিবহনের পাশাপাশি কার্গো পরিবহনে হিথ্রো এয়ারপোর্ট শীর্ষে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com