সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন
Uncategorized

স্লোভেনিয়ায় উচ্চশিক্ষার সুযোগ

  • আপডেট সময় শনিবার, ১০ এপ্রিল, ২০২১

শিক্ষাক্ষেত্রে স্লোভেনিয়ায় অগগ্রতি চোখে পড়ার মতো। স্লোভিন দেশটির মানুষের প্রধান ভাষা হলেও সর্বত্র প্রায় সবাই ইংরেজি বলতে পারেন। ইউনিভার্সিটি অব লুবলিয়ানা, ইউনিভার্সিটি অব মারিবোর, ইউনিভার্সিটি অব নোভা গোরিছা, ইউনিভার্সিটি অব প্রিমরস্কা দেশটির উল্লেখযোগ্য কিছু বিশ্ববিদ্যালয়। এগুলোর মধ্যে ইউনিভার্সিটি অব লুবলিয়ানা এবং ইউনিভার্সিটি অব মারিবোর আন্তর্জাতিক যেকোনো সূচকে সারা পৃথিবীর প্রথম পাঁচ শটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিভিন্ন সময়ে স্থান পেয়েছে।

আমাদের দেশ থেকে যখন কেউ বাইরের কোনো দেশে আসার জন্য পরিকল্পনা গ্রহণ করেন, প্রথমে তাঁর মাথায় যে জিনিসটি কাজ করে, সেটি হচ্ছে ল্যাঙ্গুয়েজ ব্যারিয়ার এবং এ ক্ষেত্রে স্লোভেনিয়া অনেকটাই নমনীয়। কেননা স্লোভেনিয়ার প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর, মাস্টার্স কিংবা পিএইচডি সব ক্ষেত্রেই উল্লেখযোগ্যসংখ্যক ডিগ্রি প্রোগ্রাম পাওয়া যায় ইংরেজিতে এবং এখনো ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় স্লোভেনিয়ায় অনেক কম খরচে পড়াশোনা করা যায়।

স্লোভেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর কিংবা মাস্টার্সসহ যেকোনো লেভেলে পড়াশোনা করতে হলে এক বছরে ২ হাজার ৮০০ ইউরো থেকে ৪ হাজার ইউরোর মতো টিউশন ফির প্রয়োজন এবং দেশটির জীবনযাত্রার ব্যয়ও ইউরোপের অন্যান্য দেশ থেকে অনেক কম। কিছু ইউনিভার্সিটিতে কিছু নির্দিষ্ট সাবজেক্টের ক্ষেত্রে এক বছরে ৮ হাজার ইউরো টিউশন ফির প্রয়োজন হতে পারে।স্লোভেনিয়ার বেশির ভাগ ইউনিভার্সিটিতে আবেদন করতে হলে আপনাকে এই লিঙ্কে (https://portal.evs.gov.si/prijava/?locale=en) গিয়ে অ্যাকাউন্ট খুলে অ্যাপ্লিকেশন শুরু করতে হবে।

প্রতিবছর ফেব্রুয়ারি থেকে অ্যাডমিশনের জন্য অ্যাপ্লিকেশন গ্রহণ করা শুরু হয়ে জুন পর্যন্ত অ্যাপ্লিকেশনের সময়সীমা থাকে। সাধারণত প্রতিবছরের সেপ্টেম্বর-অক্টোবর সেশনের জন্য অ্যাপ্লিকেশন গ্রহণ করা হয়; তবে কদাচিৎ কিছু ইউনিভার্সিটিতে কিছু নির্দিষ্ট সাবজেক্টের জন্য ফেব্রুয়ারি-মার্চ সেশনের জন্যও অ্যাপ্লিকেশন নেওয়া হয়। প্রতিবছরের অক্টোবর মাস থেকে স্লোভেনিয়ার বেশির ভাগ ইউনিভার্সিটিতে একাডেমিক কার্যক্রম শুরু হয়। অ্যাকাউন্ট চালু হয়ে যাওয়ার পর আপনাকে ‘Academic Year’ এবং আপনার পছন্দের ইউনিভার্সিটি ও পছন্দের সাবজেক্ট সিলেক্ট করে একটা অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণ করতে হবে। সেখানে আপনার পার্সোনাল ডিটেইলস চাওয়া হবে। স্লোভেনিয়ার ইউনিভার্সিটিগুলোতে অ্যাপ্লিকেশন করার ক্ষেত্রে সাধারণত কোনো ধরনের অ্যাপ্লিকেশন ফি নেওয়া হয় না।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com