বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
Uncategorized

স্বল্প খরচে পড়াশুনা করতে পারবেন যে ৫টি দেশে

  • আপডেট সময় শনিবার, ২৪ এপ্রিল, ২০২১

বাইরের দেশে পড়াশুনা করতে যাওয়ার স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু সাধ থাকলেও, সাধ্য না থাকায় অনেকেই বাধ্য হন স্বপ্ন ত্যাগ করতে। কিন্তু আপনি হয়তো জানেন না যে, বিদেশে বিনা খরচে পড়াশুনা করার সুযোগ আছে অনেকের জন্যেই।

আসলে, বিদেশে পড়তে যাওয়া মানেই একগাদা টাকা খরচ নয়, অন্তত সবসময় নয়। যদি আপনি একটু বুদ্ধি খাটান, একটু পরিশ্রম করতে রাজি থাকেন। সত্যিই আপনি যদি একটু আলাদা, নতুন কিছু করতে উৎসাহী হয়ে থাকেন, তবে খুবই অল্প খরচে, এমন কি বিনা খরচেও পড়াশুনা করতে চলে যেতে পারেন দেশের বাইরে। যারা বিদেশে পড়তে যেতে আগ্রহী তাদের জন্যই বিশ্বের যে ৫ টি দেশে বিনা খরচে বা অল্প খরচে পড়াশুনা করতে পারবেন তার তালিকা। বিশেষ করে বাংলাদেশী ছাত্রদের জন্য এই দশটি দেশ খুবই উপযোগী।

নরওয়ে

প্রচুর পরিমাণে পাবলিক ইউনিভার্সিটি থাকায় এবং সকল বিদেশি ছাত্রদের জন্য বিনা খরচে পড়ার ব্যবস্থা থাকায় নরওয়ে হয়ে উঠেছে বিদেশি ছাত্রদের পড়াশুনার জন্য স্বর্গ। আপনাকে অবশ্য একটি সেমিস্টার ফি দিতে হবে, ৩৫ থেকে ৭০ ইউরোর মত খরচ পড়বে। এওছাড়া মাসিক থাকা খাওয়ায় এক থেকে দুই হাজার ইউরো খরচ হবে। প্রাইভেট ইউনিভার্সিটিগুলোতে রয়েছে টিউশন ফি, যদিও তা অন্যান্য দেশের তুলনায় কম। বছরে সাত থেকে দশ হাজার ইউরো এর মত খরচ হতে পারে।

ব্রাজিল

ল্যাটিন আমেরিকায় উচ্চশিক্ষার জন্য প্রধান দেশ ব্রাজিল। সামান্য রেজিস্ট্রেশন ফি দিলেই আপনি পোস্ট-গ্র্যাজুয়েট পর্যায় পর্যন্ত পড়াশোনা করতে পারবেন এখানে। তবে আপনাকে জানতে হবে পর্তুগীজ ভাষা।

আর্জেন্টিনা

আর্জেন্টিনার পাবলিক ইউনিভার্সিটিতে খুবই সামান্য খরচে ভর্তি হওয়া যায়। এছাড়াও রয়েছে বিভিন্ন স্কলারশিপের সুযোগ। স্প্যানিশ ভাষা জানা থাকলে পাবলিক ইউনিভার্সিটিতে সহজেই আবেদন করতে পারবেন। ইংরেজি ভাষার সাথে অনেক মিল থাকায়, এবং উচ্চারণ সহজ হওয়ায়, স্প্যানিশ ভাষা শেখাও সহজ।

স্পেন

স্পেনের পড়াশোনার খরচ খুবই কম। বছরে এক থেকে তিন হাজার ডলার খরচ করলেই এখানের পাবলিক ইউনিভার্সিটিতে পড়তে পারবেন আপনি। থাকার খরচ অবশ্য সেই তুলনায় একটু বেশি, বছরে বারো থেকে চোদ্দ হাজার ডলারের মত।

চেক রিপাবলিক

চেক ভাষা জানা থাকলে বিনা খরচে পড়াশুনা করা যাবে এখানে। কিন্তু শুধুমাত্র ইংরেজি জানলেও আপনি স্বল্প ব্যায়ে পড়তে পারবেন। বিষয়ভেদে ৫,০০০ থেকে ১৫,০০০ ডলারের মত খরচ হতে পারে। থাকা খাওয়ার খরচও অনেক ইউরোপিয়ান দেশের তুলনায় এখানে কম, বছরে ৯,০০০ ডলারের মত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com