শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

স্বর্গরাজ্য মালদ্বীপ

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

আপনি যদি সমুদ্র ভালবাসেন আপনার জন্য দেশের বাহিরের অন্যতম একটি সুন্দর জায়গা হচ্ছে মালদ্বীপ। তবে শুধু সমুদ্র প্রেমের জন্য নয় ভ্রমণ পিপাসুদের জন্য মালদ্বীপ একটি অভিনব সুন্দর জায়গা। মালদ্বীপের সাদা বালুকা রাশির সমুদ্র সৈকত, নীল জল, বিলাসবহুল ওয়াটার ভিলা এবং রিসোর্ট দেখে সবারই মুগ্ধ হবার কথা ৷ মালদ্বীপ মানেই অনেকেই মনে করেন তা বেশ খরচ সাপেক্ষ বিষয়। তাই অনেকেই ভ্রমণ পরিকল্পনার তালিকা থেকে বাদ রাখেন মালদ্বীপকে। কিন্তু ভ্রমণ যাঁদের নেশা, আর সমুদ্রকে ভালোবাসেন তাঁদের পক্ষে মালদ্বীপকে বাদের খাতায় রাখা জীবনের ভুল সিদ্ধান্ত হবে। তাই এবার স্বল্পেই হবে স্বপ্নপূরণ।

মালদ্বীপ যাওয়ার খরচ ও সময়

মালদ্বীপ যাওয়ার কোনও নির্দিষ্ট সময় থাকে না। সারা বছরই এখন সিজন। অল্প বৃষ্টিপাত এবং উষ্ণ তাপমাত্রার কারণে পর্যটকরা নভেম্বর থেকে এপ্রিলে মাসের মধ্যে মালদ্বীপের সেরা আবহাওয়ার অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। মালদ্বীপ একটি বছরব্যাপী গন্তব্য, তবে ভ্রমণের সেরা সময় নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে। ডিসেম্বর-জানুয়ারি থেকে শুরু করে মে-জুন। খরচ কমাতে চাইলে গরমের দিনে অর্থাৎ মে-জুন মাসে এখানে যেতে পারেন। তাতে খরচ কমে যায় ১০ থেকে ২০ শতাংশ। এই দ্বীপ ভ্রমণের খরচাপাতির কথা ভেবে অনেকেই চিন্তিত হয়ে থাকেন। তবে মালদ্বীপ ভ্রমণ এখনকার সময়ে অনেকটাই আয়ত্তের মধ্যে চলে এসেছে। মাত্ৰ ৫০,০০০ (পঞ্চাশ হাজার) থেকে ১,০০,০০০ (এক লাখ ) টাকা বাজেটের মধ্যে এই সুন্দর ভ্রমণের জায়গা মালদ্বীপ থেকে ঘুরে আসা যায়।

মালদ্বীপ সম্পর্কে

মালদ্বীপ দক্ষিণ এশিয়ার ভারত মহাসাগরে একটি গ্রীষ্মমন্ডলীয় স্বর্গ। শ্রীলঙ্কা এবং ভারতের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র। প্রায় এক হাজার দুইশত (১২০০) দ্বীপ নিয়ে এই দেশটি গঠিত। এর মধ্যে মাত্র দুই শত (২০০) টি দ্বীপে মানুষ বসবাস করে থাকে। এই দ্বীপগুলোর আয়তন মাত্র ১১৫ বর্গমাইল। দেশটির রাজধানীর নাম মালে। এই দেশটি পর্যটনের জন্য বিখ্যাত। মালদ্বীপ দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্ক এর সদস্য। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এই দেশ। মালদ্বীপ তার স্ফটিক-স্বচ্ছ জল, সাদা বালুকাময় সৈকত এবং সারা বছরব্যাপী উষ্ণ জলবায়ুর জন্য একটি জনপ্রিয় গন্তব্য। প্রাকৃতিক নয়নাভিরাম নৈসর্গিক রূপের জন্য বিখ্যাত এই দ্বীপে সারা বছর পর্যটকের আনাগোনা লেগেই থাকে। মালদ্বীপের প্রতিটি প্রবালপ্রাচীর অনন্য, তার নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য এবং আকর্ষণ রয়েছে। পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় কিছু প্রবালপ্রাচীরের মধ্যে রয়েছে উত্তর পুরুষ প্রবালপ্রাচীর, আরি প্রবালপ্রাচীর এবং বা এ প্রবালপ্রাচীর। এই প্রবালপ্রাচীরগুলি স্নরকেলিং, ডাইভিং এবং সার্ফিং, সেইসাথে বিলাসবহুল রিসোর্ট এবং স্পাগুলির মতো বিভিন্ন ক্রিয়াকলাপ অফার করে।

মালদ্বীপের রাজধানী শহর হল মালে, যা রং বেরং এর দালান, বাজার এবং মসজিদ সহ একটি ব্যস্ত শহর। দর্শকরা শহরের সরু রাস্তাগুলি ঘুরে দেখতে পারেন এবং স্থানীয় খাবারের নমুনা নিতে পারেন, বা আরও শান্ত অভিজ্ঞতার জন্য কাছাকাছি দ্বীপগুলিতে ঘুরে আসতে পারেন৷ সামগ্রিকভাবে, মালদ্বীপ একটি অত্যাশ্চর্য অবস্থান যেখানে প্রতি ধরণের ভ্রমণকারীদের জন্য কিছু অফার করা যায়। আপনি একটি রোমান্টিক যাত্রা, একটি পারিবারিক ছুটি, বা একটি অ্যাডভেঞ্চারে ভরা ভ্রমণের সন্ধান করছেন কিনা, তাহলে চলে যান স্বর্গের রাজ্য মালদ্বীপে। মালদ্বীপের আবহাওয়া যে ধরনের হোক না কেন, বছরের যে কোন সময় এখানে আসলে তেমন কোন অসুবিধায় পড়তে হয় না ।

যারা স্কুবা ডাইভিং পছন্দ করেন তাদের জন্য এটি একটি স্বর্গ। আপনি যদি সুন্দর বালুকাময় সৈকত, দুর্দান্ত রিসোর্ট, নীল সমুদ্রের জলে স্কুবা ডাইভিং এর জন্য আকুল হন, তাহলে মালদ্বীপ আপনার জন্য সঠিক জায়গা। এই ছোট দেশটিতে পর্যটন খাত এবং অনেক দুর্দান্ত পর্যটন আকর্ষণ রয়েছে। মালদ্বীপের প্রধান আকর্ষণ সমুদ্র তাই এটিকে বলা যেতে পারে ‘সামুদ্রিক জীবনের ভাণ্ডার।’ এখানকার আবহাওয়া কখনো বৈরি ভাবাপন্ন নয়। বর্তমানে মালদ্বীপ জায়গাটি সেলেব্রিটিদের অবসর বা হানিমুন কাটানোর জায়গা হিসেবে ব্যাপক সাড়া ফেলছে।

মালদ্বীপ যাওয়ার উপায়

বর্তমানে বাংলাদেশ থেকে খুব সহজেই এবং খুব সরাসরি ভিসা ও পাসপোর্ট দ্বারা মালদ্বীপ যাওয়া যায়। মালদ্বীপ হল ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ দেশ। এই মালদ্বীপে পৌঁছানোর সবচেয়ে সাধারণ উপায় হল বিমান মালদ্বীপের একটি প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে, যা রাজধানী শহর মালে থেকে সামান্য দূরে। অনেক রকম এয়ারলাইন্স রয়েছে যেমন, এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েজ, তুর্কি এয়ারলাইন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স, এয়ার ইন্ডিয়া সহ বিশ্বের বিভিন্ন শহর থেকে মালদ্বীপে সরাসরি ফ্লাইট অফার করে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com