শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

স্বয়ংক্রিয় গাড়িতে লন্ডনের রাস্তায় বিল গেটস

  • আপডেট সময় সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

গাড়ির প্রতি আলাদা আগ্রহ বিল গেটসের সব সময়ই ছিল। ধনকুবের প্রযুক্তি ব্যবসায়ী ও মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতার ভবিষ্যৎ নিয়েও সুস্পষ্ট দৃষ্টিভঙ্গি রয়েছে। তাঁর মতে, ভবিষ্যৎ হবে স্বয়ংক্রিয় গাড়ি তথা অটোনমাস ভেহিকলের (এভি)।

নিজের সবশেষ ব্লগে বিল গেটস বলেছেন, ‘দেরিতে নয়, বরং তাড়াতাড়ি সেই দিনটি আসছে, আমরা আমাদের গাড়ির নিয়ন্ত্রণ যন্ত্রের হাতে ছেড়ে দেব।’ এই অভিমত জানানোর পাশাপাশি লন্ডনে একটি স্বয়ংক্রিয় গাড়িতে চড়তে পেরে আরও বেশি খুশি যুক্তরাষ্ট্রের ধনকুবের এই ব্যবসায়ী।

‘হ্যান্ডস অব দ্য হুইল: দ্য রুলস অব দ্য রোড আর অ্যাবাউট টু চেঞ্জ’ শিরোনামে গত বুধবার লেখা এক ব্লগে বিল গেটস তাঁর অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

যুক্তরাজ্যের প্রযুক্তি উদ্যোক্তা বা স্টার্টআপ ‘ওয়েভ’–এর তৈরি একটি গাড়িতে বসে ছিলেন বিল গেটস। অবশ্য পরীক্ষামূলক এ ভ্রমণে চালকের আসনে নিরাপত্তার জন্য একজন বসে ছিলেন। একাধিক স্থানে গাড়ির নিয়ন্ত্রণের জন্য তাঁকে হস্তক্ষেপ করতে হয়েছিল। তবে এ ধরনের গাড়িতে চড়ার ঘটনাকে ‘স্মরণীয়’ বলে মনে করছেন বিল গেটস। সড়কের নিয়ম মেনে গাড়িটির চলাচলের ক্ষমতা দেখে তিনি মুগ্ধ হন।

লন্ডনের রাস্তায় স্বয়ংক্রিয় গাড়িতে চড়ার সময় বিল গেটসের সঙ্গে ছিলেন ওয়েভের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রতিষ্ঠাতা অ্যালেক্স কেনডাল। ওয়েভ বর্তমানে স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণে কাজ করে যাচ্ছে।

বিল গেটস লিখেছেন, ‘যে পরিবেশের মধ্য দিয়ে গাড়িটি পথ চলেছে, তা ছিল চ্যালেঞ্জিং।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com