রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন

স্কুল কামাই না দিয়ে ৫০ দেশ ঘুরল ১০ বছরের শিশু

  • আপডেট সময় রবিবার, ২৩ জুলাই, ২০২৩

অদিতি ত্রিপাঠি। বয়স ১০ বছর। ভারতীয় বংশোদ্ভূত এই শিশু মা-বাবার সঙ্গে থাকে যুক্তরাজ্যের দক্ষিণ লন্ডনে। হঠাৎ তাকে নিয়ে শুরু হয়েছে আলোচনা। তবে কেন?

ছোট্ট অদিতি ইতিমধ্যে মা-বাবার সঙ্গে ৫০টি দেশ ঘুরে ফেলেছে। তবে তাকে নিয়ে আলোচনার কারণ অন্যটি। তা হলো, সে স্কুল কামাই না দিয়েই এসব দেশ ভ্রমণ করেছে।

অদিতির মা অভিলাশা ও বাবা দীপক কাজ করেন হিসাবরক্ষক হিসেবে। তাঁরা মেয়ের স্কুল ও ব্যাংকের ছুটির দিনগুলোকে ভ্রমণের জন্য বেছে নেন। এই দম্পতির ধারণা, ভ্রমণের পেছনে বছরে তাঁদের ব্যয় হয়েছে ২০ হাজার পাউন্ড, তথা প্রায় ২৮ লাখ টাকা।

দীপক-অভিলাশা দম্পতির ইচ্ছা, সন্তান একা একা বিশ্বময় ঘুরে বেড়াক। সে নানা ধরনের সংস্কৃতি, খাদ্য ও মানুষ সম্পর্কে চাক্ষুষ জ্ঞান লাভ করুক। ভ্রমণসূচির বিষয়ে এই দম্পতি জানান, সাধারণত তাঁরা শুক্রবার অদিতিকে সরাসরি স্কুল থেকে নিয়ে গন্তব্যের উদ্দেশে যাত্রা করেন। এরপর রোববার রাত ১১টা নাগাদ ফিরতি ফ্লাইট ধরেন। এমনটাও হয়ে থাকে যে তাঁদের ফিরতে ফিরতে সোমবার সকাল হয়ে যায়। সে ক্ষেত্রে বিমানবন্দর থেকে অদিতি সোজা স্কুলে চলে যায়।

কীভাবে ভ্রমণের অর্থের জোগান হয়? যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মেট্রোকে তারও একটি ধারণা দিয়েছেন দীপক-অভিলাশা দম্পতি। তাঁরা বলছেন, ভ্রমণের অর্থ সঞ্চয় করতে তাঁরা সাধারণত বাইরে খেতে যান না, খরচ বাঁচাতে ব্যক্তিগত গাড়ি কেনেননি—গণপরিবহন ব্যবহার করেন। এমনকি দৈনন্দিন যাতায়াত খরচ বাঁচাতে ও তাঁদের দুই বছর বয়সী আরেক মেয়ে আদভিতাকে দেখাশোনা করতে সুযোগ পেলেই বাসায় থেকে অফিস করেন।

অদিতির বিশ্বভ্রমণ শুরু তিন বছর বয়সে নার্সারি শ্রেণিতে থাকা অবস্থায় জার্মানির মধ্য দিয়ে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com