শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

সৌদি আরবের এই মরুভূমি যেন বেগুনি সমুদ্র

  • আপডেট সময় সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩

স্বাভাবিকের চেয়ে ভারী বৃষ্টিপাতের কারণে সৌদি আরবের মরুভূমিগুলো অপরূপ সাজে সেজেছে। মাইলের পর মাইল মরুভূমিতে যেন কেউ বেগুনি ফুলের গালিচা বিছিয়ে দিয়েছে। মরুভূমির এমন অভূতপূর্ব রূপ দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন হাজার হাজার মানুষ। খবর আরব নিউজ।

রাফহা প্রদেশের মরুভূমিতে বিরল এই চিত্র ধরা পড়েছে। ৫০ বছর বয়সী অবসরপ্রাপ্ত শিক্ষক মুহাম্মদ আল মুতাইরি বলেন, তিনি ছয় ঘণ্টা গাড়ি চালিয়ে এই সৌন্দর্য দেখতে এসেছেন। নিজে না দেখলে কেউ ধারণাই করতে পারবে না, এই দৃশ্যটি সৌদি আরবের। অথচ ইরাকি সীমান্তের কাছাকাছি রাফহার দিগন্ত বিস্তৃত মরুভূমিতে এখন এটাই বাস্তব। পুরো এলাকা যেন বেগুনি সমুদ্রে পরিণত হয়েছে।

বেগুনি এই ফুলগুলোর গাছকে তিনি বন্য ল্যাভেন্ডার হিসেবে বর্ণনা করে বলেন, এর গন্ধ ও সৌন্দর্য আত্মাকে সতেজ করে।

গত বছরের শেষের দিকে শীতকালীন বৃষ্টি পশ্চিম সৌদি আরবের কিছু অংশে মারাত্মক বন্যা নিয়ে এসেছিল। তবে একই বৃষ্টিপাত উত্তরাঞ্চলের মরুভূমিতে জীবন নিয়ে এসেছে।

নজরকাড়া এই সৌন্দর্য উপভোগ করতে এসেছেন ৫৫ বছর বয়সী সৌদি ব্যবসায়ী নাসের আল-কারানিও। তিনি রাজধানী রিয়াদ থেকে গাড়ি চালিয়ে ৭৭০ কিলোমিটার পাড়ি দিয়েছেন রাফহার মরুভূমির বদলে যাওয়া রূপ দেখতে। তিনি বলেন, এই দৃশ্যটি ১৫ থেকে ২০ দিন স্থায়ী হবে।

তিনি বেশ আয়োজন করেই রাফহার সৌন্দর্য দেখতে এসেছেন। গাড়ি থেকে নেমে একটি অস্থায়ী তাঁবু গাড়েন এবং চা বানিয়ে খেতে খেতে বলেন, এই পরিবেশ আমাকে স্বাচ্ছন্দ্য দেয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com