শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়: ভারতের ৪১-পাকিস্তানের ১১-বাংলাদেশের ২

  • আপডেট সময় সোমবার, ২৭ মার্চ, ২০২৩

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিষয়ভিত্তিক বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট স্থান পেয়েছে

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিষয়ভিত্তিক বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) স্থান পেয়েছে।

এ তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের ৪১টি ও পাকিস্তানের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় এমন ৫৪টি বিষয়কে ৫ ক্যাটাগরিতে ভাগ করে গত ২২ মার্চ এ র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে।

এ বছর মোট ১,৫৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৫ হাজার ৭০০টির বেশি একাডেমিক প্রোগ্রামের মর্যাদা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাংকিংয়ে স্থান দেওয়া হয়েছে।

এবারের র‍্যাংকিংয়ে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৬৪.৪ স্কোর নিয়ে ৩৩৫তম স্থানে আছে।

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৫১-৫০০ এর মধ্যে।

অন্যান্য ক্যাটাগরিগুলো হলো-আর্টস অ্যান্ড হিউম্যানিটিস, লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন, ন্যাচারাল সায়েন্স। এ ৩ ক্যাটাগরিতে দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

এদিকে, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ভারতের ১৪টি ও পাকিস্তানের ৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ ক্যাটাগরিতে প্রথম ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের আছে ৫টি। পাকিস্তানের ৫টি।

আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরিতে ভারতের ৩ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে ভারতের ৪টি ও পাকিস্তান ১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে ভারতের ১০টি ও পাকিস্তানের ৩টি করে বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এছাড়া, সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ভারতের ১০টি ও পাকিস্তানের ২টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

এদিকে, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো- এমআইটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ।

আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব কেমব্রিজ ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ড।

লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও জন হপকিনস ইউনিভার্সিটি।

ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে হার্ভার্ড, এমআইটি ও কেমব্রিজ ইউনিভার্সিটি প্রথম ৩ স্থান অধিকার করেছে। সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে সেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো হার্ভার্ড, অক্সফোর্ড ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com