সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

সুইজারল্যান্ড ভ্রমণ

  • আপডেট সময় মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
অনেকেই জানতে চেয়েছেন সুইজারল্যান্ড ভ্রমণ করতে কি রকম বাজেট রাখা উচিত ?
আমি যেই ৪৩ টি দেশ ভ্রমণ করেছি তার মধ্যে কোনো সন্দেহ ছাড়া সুইজারল্যান্ড ছিলো আমার দেখা সবথেকে ব্যায়বহুল ডেস্টিনেশন। আমার ক্ষেত্রে আমার একোমোডেশন থেকে শুরু করে খাওয়া-দাওয়া ও ট্র্যান্সপোর্ট সবকিছু কোম্পানি থেকে দিয়েছে যার কারণে খুব একটা বেগ পেতে হয়নি। কিন্তু যারা নিজেদের খরচে সুইজারল্যান্ড ভ্রমণে যাবেন তাদের প্রতি প্রথম পরামর্শই থাকবে যে আপনারা বাজেট নিয়ে সুইজারল্যান্ডে যাবেননা। সুইজারল্যান্ড বাজেট হলিডে মেকার্সদের অথবা ব্যাকপ্যাকার্স দের জন্য নয়।
🔘ভ্রমণে গেলে সর্বপ্রথম প্রয়োজন হোটেল। সুইজারল্যান্ডে আমাদের যেই সব হোটেলে রেখেছে সেখানে এক এক রাতে ডাবল রুম এর ভাড়া ছিলো ৩০০-৪৫০ পাউন্ড অর্থাৎ ৪৮ হাজার থেকে ৭০ হাজার টাকা। আমি একা আসলে অবশ্য জীবনেও এই ধরণের হোটেলে থাকতামনা কারণ সেই সামর্থ আমার নেই এবং এতো টাকা দিয়ে হোটেলে থাকা আমার মতে অপচয় ছাড়া কিছু না। তবে আমি কৌতূহলের বসে প্রতিটি স্থানে সর্বনিন্ম হোটেলের মূল্য কত সেটাও সবসময় চেক করেছি এবং দেখতে পেয়েছি সুইজারল্যান্ডের যে কোনো শহরেই এভারেজ মানের একটি ডাবল রুম এর জন্য এক এক রাতের জন্য সর্বনিম্ম ১০০ পাউন্ড অর্থাৎ প্রায় ১৬ হাজার টাকা আপনার লাগবেই। আর যদি গ্রিনডেলওয়াল্ড অথবা এই ধরণের টিপিক্যাল সুইস গ্রামে থাকতে চান তাহলে প্রতি রাতে সর্বনিন্ম ১৫০ থেকে ২০০ পাউন্ড অর্থাৎ ২৪ হাজার থেকে ৩২ হাজার টাকা লাগবে।
🔘দ্বিতীয় খরচ হচ্ছে ট্রান্সপোর্টেশন : আমাদের কোম্পানির গাড়ি ছিলো তাই এই বিষয়েও চিন্তা করতে হয়নি। তবে আমি কৌতূহলের বসে পাবলিক ট্রান্সপোর্টের মূল্য চেক করে দেখলাম তাদের একটি টিকেট অপশন রয়েছে ; একটি সিঙ্গেল টিকেট দিয়ে আপনি বাস, ট্রাম থেকে শুরু করে মেট্রো, ট্রেইন সবধরণের পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারবেন। এই টিকেট ৩,৫,৭,১০ অথবা ১৪ দিনের জন্য করা যায় এবং প্রাইস শুরু হয় ২৪৪ সুইস ফ্রাঙ্ক অর্থাৎ প্রায় ৪৫ হাজার টাকা থেকে। যা বুঝলাম এটা হচ্ছে ৩ দিনের প্রাইস। তারপর বেশি দিন থাকলে প্রাইস বাড়বে। এটা হচ্ছে জনপ্রতি ট্রান্সপোর্ট খরচ।
🔘তৃতীয় খরচ হচ্ছে খাওয়া : সুইজারল্যান্ডে যে কোনো রেস্টুরেন্টে বসলে একদম কম দামের ও মানের খাবার খেলেও ৩০ ফ্রাঙ্ক অর্থাৎ ৪২০০ টাকা লেগে যাবে। আমি যেই কয়দিন সুইজারল্যান্ডে ছিলাম সেই কয়দিন আমাকে ৪০পাউন্ড ভাউচার দেয়া হতো লাঞ্চ এর জন্য এবং ৫০ পাউন্ড ডিনারের জন্য। দিনে ৯০ পাউন্ড অর্থাৎ ১৪ হাজার টাকা। যেহেতু কোনো ধরণের হালাল অপশন ছিলোনা তাই ভেজেটারিয়ান কিংবা পিজা খেয়েছি এবং প্রতি বেলাতেই ৩০-৩৫পাউন্ড অর্থাৎ ৪৮০০-৫৬০০টাকা বিল এসেছে। মাংস কিংবা মাছ খেতে চাইলে তো আরো বেশি আসতো। যদি খাওয়ার ক্ষেত্রে একটু কম খরচ করতে চান তাহলে একমাত্র অপশন হচ্ছে টার্কিশ ডোনার কাবাব ; কিন্তু এগুলো একমাত্র বড় কিছু শহর ছাড়া বাহিরে পাওয়া যায়না। খাওয়ার পিছনে টাকা বাঁচাতে চাইলে একমাত্র অপশন হচ্ছে সুপারমার্কেট থেকে কিছু রুটি, চিজ আর সবজি জাতীয় কিছু কিনে সেগুলো দিয়ে পানিনি ধরণের খাবার বানানো অথবা নিজে রান্না করে খাওয়া। সেক্ষেত্রে অবশ্য হোটেল বাদ দিয়ে এয়ার বি এন বি নিতে হবে। এটা একটি বিষয়। আপনি যদি বাহিরে খেয়ে টাকা খরচ করতে না চান তাহলে অবশ্যই বলবো এয়ার বি এন বি ভাড়া নিতে যাতে করে নিজে কিছু রান্না করা যায়। সেক্ষেত্রে একটা ভালো সংখ্যা সেভ হবে।
এগুলো হচ্ছে প্রধান ৩ টি খরচের খাত। তারপর অবশ্যই ছোট-ছোট আরো অনেক খরচ থাকে। আমি বলবো একটি ছোট ফ্যামিলি অর্থাৎ স্বামী-স্ত্রী আর এক বাচ্চা এমন কেউ যদি ৪ দিনের জন্য সুইজারল্যান্ড ভ্রমণে যান তাহলে অবশ্যই ২০০০-২৫০০ ইউরোর একটি মিনিমাম বাজেট ধরে রাখতে হবে। এটা হচ্ছে সুইজারল্যান্ডে যাওয়ার পরের খরচ। সুইজারল্যান্ডে যাওয়া আসার খরচ অবশ্যই নির্ভর করবে আপনি কোন স্থান থেকে যাবেন সেটার ওপরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com