সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

সিকিম ভ্রমণের সেরা সময়

  • আপডেট সময় শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সিকিমের প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘাসহ অন্যান্য তুষারশৃঙ্গের চোখ ধাঁধানো রূপ, উচ্ছল নদী ও ঝরনা, অর্কিড ও ফুলের সমাহার, রং-বেরঙের পাখির আনাগোনা, অরণ্যের নিস্তব্ধতা- প্রকৃতির এক অপরূপ রূপ দেখার জন্য প্রতিবছর বাঙালিরা সিকিমে গিয়ে ভিড় করেন।

সিকিমে দর্শনীয় অনেক জায়গা আছে। এক যাত্রায় সব কিছু দেখা প্রায় দুঃসাধ্য। সারা বছর ধরেই এই রাজ্যে লেগে থাকে পর্যটকদের আনাগোনা। তবে এই রাজ্যে ভ্রমণের জন্য আদর্শ সময় ঠিক কোনটি?

গরমের সময় সিকিম ঘুরতে হলে সেরা সময় হলো মার্চ থেকে মে মাস। আর শীতকালীন ভ্রমণের পরিকল্পনা করলে, অক্টোবর থেকে ডিসেম্বর মাস হল আদর্শ সময়।

মার্চ থেকে মে মাসে সিকিমে পাবেন বসন্তের আমেজ, মনোরম আবহাওয়া, যেদিকে চোখ যাবে, সেদিকেই রঙিন ফুলের সমারোহ। মার্চের শেষ থেকে এপ্রিল মাস পর্যন্ত থাকে রডোডেনড্রনের মৌসুম।

উজ্জ্বল লাল ফুলের সৌন্দর্য দেখতে ঘুরে আসতে পারেন ইয়ুমথাং ভ্যালি ও বার্সে রডোডেনড্রন অভয়ারণ্য থেকে। বছরের এই সময়ে আকাশ তুলনামূলকভাবে পরিষ্কার থাকে।

তাই কাঞ্চনজঙ্ঘার ঝলক দেখতে পাওয়ার সুযোগ সবচেয়ে বেশি। সিকিমের ঠান্ডা উপভোগ করতে চাইলে অক্টোবর থেকে ডিসেম্বর মাস সেরা সময়।

এই সময় সিকিমে বিভিন্ন উৎসবও হয়। রেড পান্ডা উইন্টার ফেস্টিভ্যাল, টেমি টি অটাম চেরি ফেস্টিভ্যাল- আরও কত কী? এছাড়া বরফে ঘেরা পাহাড়ের সৌন্দর্য দেখলে আপনার চোখ জুড়োবে।

নাথু লায় যাওয়ার সেরা সময় কোনটি?

নাথু লা দেখার সেরা সময় হল এপ্রিল এবং জুনের মাঝামাঝি কিংবা অক্টোবর ও নভেম্বরের মধ্যে। এই সময়ের নাথু লার তাপমাত্রা ও আবহাওয়া ঘোরার জন্য আদর্শ। আকাশ থাকে পরিষ্কার, পাহাড়ের স্বাদ উপভোগের জন্য যা সবচেয়ে ভালো।

কখন যাবেন না?

বৃষ্টির মরসুমে ধসের ঝুঁকির কারণে সিকিমে না যাওয়াই ভালো। জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সিকিমে ভারী বর্ষণ হয়। এই সময় পাহাড়ি রাস্তায় ভ্রমণ করতে হলে বিপদের ঝুঁকি থাকে। তবে ওই সময় হোটেল ভাড়া অনেকটাই কম থাকে।

বরফপাত দেখতে হলে কখন যাবেন সিকিমে?

সিকিমে গিয়ে বরফ চাই? তা হলে নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস সেরা সময়। এই সময়ে সেখারকার তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে নেমে যায়, চারদিক বরফের চাদরে ঢেকে যায়।

গুরুদোংমার, চোলামু এবং ছাঙ্গুর মতো হ্রদগুলো এই সময় জমে যায়। দীর্ঘ রোপওয়ে রাইড থেকে তুষারঢাকা পাহাড়ের দৃশ্য দেখার জন্য এটি একটি দুর্দান্ত সময়।

সূত্র: থ্রিলোফিলিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com