1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
শুরু হচ্ছে সুন্দরবন ঘুরে আসার মৌসুম
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:১৯ পূর্বাহ্ন

শুরু হচ্ছে সুন্দরবন ঘুরে আসার মৌসুম

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২ অক্টোবর, ২০২১

রূপসা নদীর শান্ত পানি দিয়ে যেতে যেতে সকালের নাশতায় এক কাপ চা হাতে নিয়ে দেখতে পারবেন সুন্দরবনের নীরব, শান্ত সৌন্দর্য; নদীর ঢেউয়ের শব্দ ছাড়া আর বেশি কিছু শোনা যাবে না। মাঝেমধ্যে শোনা যাবে অজানা কোনো পাখির ডাক অথবা ঘন জঙ্গলের মধ্য দিয়ে কোনো পশুর চলার শব্দ।

ছবি: গো যায়ান

ছবি: গো যায়ান

বেলা যখন বাড়তে থাকে, তখন দুই পাশে খেয়াল করলে দেখা যাবে যে প্রকৃতি আস্তে আস্তে সবুজ থেকে সবুজতর হচ্ছে, চোখের সামনে আসা ঘন সবুজ গাছের সারি জানান দেবে যে সুন্দরবন খুব কাছেই। হারবাড়িয়া ইকোট্যুরিজম পয়েন্টে আসার পর পা পড়বে আসল সুন্দরবনের জঙ্গলের ভেজা মাটিতে। দুজন আর্মড গার্ডের নিরাপত্তায় হারবাড়িয়াতে দেখা মিলবে সুন্দরী, গোলপাতার মতো উদ্ভিদের পাশাপাশি ভেজা মাটির ওপর দিয়ে চলে যাওয়া লাল কাঁকড়ার সারি ও বিভিন্ন প্রজাতির রঙিন পাখির ঝাঁক। হারবাড়িয়ার পর জাহাজ রওনা হবে কটকার দিকে।

ছবি: গো যায়ান

ছবি: গো যায়ান

দুপুরে জাহাজ আপনাকে নিয়ে যাবে হিরণ পয়েন্টে। এই হিরণ পয়েন্টেই দেখা মিলবে যার জন্য সুন্দরবনের এত নাম, সেই রয়েল বেঙ্গল টাইগারের। সবুজ বনের মধ্যেই দেখা যাবে হলুদ ডোরাকাটা বাঘের চলন। হিরণ পয়েন্টে বাঘদর্শনের পর আপনার পা পড়বে সুন্দরবনের দক্ষিণ-পূর্ব দিকের দ্বীপ দুবলার চরে। এখানে খুব কাছে থেকে দেখা যাবে সুন্দরবনের মানুষদের জীবনযাপন, দেখা মিলবে কীভাবে সুন্দরবনের জেলে সম্প্রদায়ের মানুষেরা মাছ ধরে ও মাছের শুঁটকি তৈরি করে জীবিকা নির্বাহ করে থাকে। রাতে দুই পাশে সুন্দরবনের মাঝ দিয়ে খালের মধ্য দিয়ে যেতে যেতে জাহাজেই হবে বার-বি-কিউ। জাহাজের ডেকে এক কাপ চা হাতে নিয়ে অন্ধকার রাতে সুন্দরবনের নীরবতা ও সৌন্দর্য দেখতে দেখতে আপনি হারিয়ে যাবেন অন্য এক রাজ্যে।

ছবি: গো যায়ান

ছবি: গো যায়ান

সুন্দরবন ভ্রমণের জন্য সবার আগেই প্রয়োজন হয় বন বিভাগের অনুমতি। জাহাজ ঠিক করার সময় করতে হয় দরদাম। এর পাশাপাশি করতে হয় থাকা ও খাওয়ার ব্যবস্থা। আর এসব ঝামেলার খুব সহজ সমাধান নিয়ে এসেছে গো যায়ান। গো যায়ানে সুন্দরবন ট্যুরের বিস্তারিত দেখতে ও অনলাইনে বুকিং করতে ভিজিট করুন: https://cutt.ly/cEYGnnY অথবা কল করুন +৮৮ ০৯৬৭৮৩৩২২১১ নম্বরে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com