শীতে ভ্রমণের পশ্চিমবঙ্গের সেরা কয়েকটি জায়গা, যেখানে একবার গেলে বাড়ি ফিরে আসতে চাইবে না মন

ভ্রমণ করতে কে না ভালো বাসেন। সময় পেলেই কাজের ফাঁকে বেরিয়ে পড়েন কাছে পিঠে কোথাও। ভারতে অনেক ভ্ৰমণের জায়গা রয়েছে যেখানে পরিবার নিয়ে একদিন ঘুরে আসাই যায়। পশ্চিমবঙ্গেও রয়েছে অনেক সুন্দর সুন্দর ভ্রমণ কেন্দ্র। এর মধ্যে কলকাতা অবশ্যই উল্লেখযোগ্য। কলকাতাকে ‘সিটি অফ জয়’ (City Of Joy) বলা হয়। এই শহর সত্যিই আনন্দের। যেখানে রয়েছে একাধিক ঘোরার জায়গা। আজ কলকাতার এমনি পাঁচটি ভ্রমণ কেন্দ্রের নাম বলবো, যেখানে পরিবার নিয়ে একদিন ঘুরে আসতে পারেন। চলুন কলকাতার ভ্রমণ কেন্দ্রগুলি (Kolkata Best Places to Visit) নাম জেনে নিন।

১) ভিক্টরিয়া মেমোরিয়াল হল (Victoria Memorial Hall)

Victoria Memorial Hall

কোলকাতা তথা ভারতের অন্যতম স্মৃতিসৌধ হলো ভিক্টরিয়া মেমোরিয়াল হল। রাণী ভিক্টরিয়ার স্মৃতি ধরে রাখতে ১৯০৬ সালে নির্মিত হয় এই মেমোরিয়ালটি। যার কাজ শেষ হয় ১৯২১ সালে। মেমরিয়ালটি সুন্দর মার্বেল দিয়ে তৈরি। এই মেমোরিয়াল ভিতরে রয়েছে জাদুঘর ও প্রদর্শনীশালা। পরিবার নিয়ে একদিন সময় করে এখানে ঘুরে আসতে পারেন।

২) বিড়লা তারামণ্ডল (Birla Planetarium)

Birla Planetarium

কলতায় অবস্থিত বিড়লা প্ল্যানেটরিয়াম ভারতের অন্যতম মহাকাশচর্চা কেন্দ্র ও প্ল্যানেটরিয়াম জাদুঘর। এটি এশিয়ার বৃহত্তম প্ল্যানেটরিয়াম এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্ল্যানেটরিয়াম। সপ্তাহে সাতদিনই খোলা থাকে এটি। বেলা ১২ থেকে সন্ধ্যা ৬.৩০ পর্যন্ত খোলা পাবেন এটি। প্রবেশ মূল্য ১০০ টাকা। ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে বিশেষ ছাড়। বাচ্চা কাচ্চা ও পুরো পরিবার নিয়ে এই স্থানেও একদিন কাটিয়ে আসতে পারেন।

৩) আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoo)

Alipore Zoo

শীত পড়লেই ভিড় জমে আলিপুর চিড়িয়াখানায়। পশ্চিমবঙ্গ তথা ভারতের অন্যতম চিড়িয়াখানাগুলি মধ্যে একটি হলো কলকাতায় অবস্থিত এই আলিপুর চিড়িয়াখানা। যেখানে বিভিন্ন পাখি, কুমির, রয়েল বেঙ্গল টাইগার সহ আরো অনেক জীবজন্তু দেখতে পাবেন। এটি ভারতের পড়া প্রাচীনতম প্রাণিবিদ্যা উদ্যান। পরিবার কিংবা বন্ধুবান্ধবদের সঙ্গে এই জায়গায় একদিন ঘুরে আসতে পারেন।

৪) বিড়লা মন্দির (Birla Temple)

Birla Temple

কলকাতার বালিগঞ্জে অবস্থিত এটি একটি হিন্দু মন্দির। যেখানে রয়েছে রাধা ও কৃষ্ণের মুর্তি। প্রতি জন্মাষ্টমীর সময় এখানে জাকজমক ভাবে অনুষ্ঠান হয়ে থাকে। আশুতোষ চৌধুরী রোডের উপর অবস্থিত এই মন্দিরটি অন্যতম আকর্ষণীয় জায়গা। গেলে মন শান্ত হয়ে যাবে। মন্দিরের অসম্ভব কারুকার্য মন কারবে আপনার।

৫) ফোর্ট উইলিয়াম (Fort William)

Fort William

ব্রিটিশ আমলে নির্মিত হওয়া ফোর্ট উইলিয়াম আজও ইতিহাসের স্মৃতি বহন করে। বর্তমানে ভারদের সেনাবাহিনীদের হাতে রয়েছে এটি। যেহেতু এটি সেনাবাহিনীদের জন্য তাই এই স্থানটি খুবই নিরাপত্তা যুক্ত। পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধে শহীদ হওয়া জওয়ানদের নাম ও বিজয় স্মারক রয়েছে এখানে। এই ঐতিহাসিক জায়গাটি ঘুরতে যাওয়ার জন্য খুবই সুন্দর। তবে এই স্থানের ভিতরে প্রবেশ করতে গেলে পরিচয় পত্র, মোবাইল, ক্যামেরা ইত্যাদি জিনিসগুলি জমা দিয়ে যেতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: