1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
শিলিগুড়ির সেরা দর্শনীয় স্থান
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:২২ পূর্বাহ্ন

শিলিগুড়ির সেরা দর্শনীয় স্থান

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৯ অক্টোবর, ২০২১

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তরবঙ্গে অবস্থিত একটি শহর শিলিগুড়ি। এই শহর মহানন্দা নদীর পশ্চিমে ও দক্ষিণ হিমালয়ের তরাই অঞ্চলে অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শিলিগুড়ি শহরের দৈর্ঘ্য ৪৮ দশমিক ৩ বর্গকিলোমিটার। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর যোগাযোগের কেন্দ্রবিন্দু হলো শিলিগুড়ি। ট্রেন, বাস ও বিমানে করে শিলিগুড়িতে যাওয়া সম্ভব। আজ আপনাদের জানাবো শিলিগুড়ির সেরা ৫ দর্শনীয় স্থান সম্পর্কে-

১. সালুগড় আশ্রম

বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে পবিত্র তীর্থস্থান সালুগড় আশ্রম। এটি শিলিগুড়ির অন্যতম বিখ্যাত স্থান। আশ্রমটি প্রতিষ্ঠা করেন কালু ঋণপৌচ। দর্শনার্থীরা এখানে নির্ভেজাল সময় কাটাতে আসেন। বৌদ্ধ ধর্মাবলম্বী ছাড়াও সালুগড় আশ্রমে অন্যান্য ধর্মাবলম্বীকেও ভ্রমণ করতে দেখা যায়।

২. বেঙ্গল সাফারি পার্ক

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে নানা প্রজাতির পাখির সন্ধান মিলবে। রয়েল বেঙ্গল টাইগার, চিতাবাঘ, ঘড়িয়ালসহ অন্যান্য বন্যপ্রাণীও রয়েছে এখানে। সব বয়সের পর্যটকরা এই সাফারি পার্কে ভ্রমণ করেন।

৩. দার্জিলিং হিমালয় রেলওয়ে

দুইশত বছরের পুরনো দার্জিলিং হিমালয় রেলওয়ে জাতিসংঘের ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ইউনেস্কোর তালিকাভুক্ত দর্শনীয় স্থান। এটি নতুন জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত বিস্তৃত। শিলিগুড়ির সবচেয়ে আকর্ষণীয় স্থান দার্জিলিং হিমালয় রেলওয়ে।

৪. ইসকন মন্দির

ভারতের সবচেয়ে বড় কৃষ্ণমন্দির ইসকন মন্দির। শিলিগুড়ির অত্যন্ত জনপ্রিয় স্থান। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র স্থান। হায়দারপাড়ার ৪১ নং ওয়ার্ডের সড়কটির নাম মন্দিরটির নামেই রাখা হয়েছে।

৫. মধুবন পার্ক

শিলিগুড়িতে অবস্থিত মধুবন পার্ক ভারতীয় সেনাবাহিনী কর্তৃক প্রতিষ্ঠিত। শিলিগুড়ির অন্যতম মনোমুগ্ধকর জায়গা মধুবন পার্ক। এখানে বনভোজনের জন্য রয়েছে পিকনিক স্পট। পরিবারের সদস্যদের সঙ্গে এখানে অনেক ভালো সময় কাটানো যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com