বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে যুক্তরাষ্ট্র ভ্রমণ

  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

কেমন হতো, যদি এক বছরের জন্য যুক্তরাষ্ট্রে একদম বিনা খরচে থাকা, খাওয়া, ঘোরাঘুরি আর পড়াশোনা করা যেত! বাংলাদেশের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য এমনই এক সুযোগ নিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটস ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স। ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার থেকে কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ এবং স্টাডি প্রোগ্রাম ২০২৪-২৫-এর আওতায় শিক্ষার্থীরা এ সুযোগ পাবে। এই এক্সচেঞ্জ প্রোগ্রামে নির্বাচিত শিক্ষার্থীরা এক বছরের জন্য যুক্তরাষ্ট্রে থাকতে পারবে।

সুযোগ-সুবিধা 
বিমানে যাওয়া-আসার খরচ, ভিসা ফি, স্কুলের টিউশন ফি এবং প্রোগ্রাম ফি সম্পূর্ণ মওকুফ করা হবে। যুক্তরাষ্ট্রের একটি পরিবার, অর্থাৎ হোস্ট ফ্যামিলির সঙ্গে থেকে যুক্তরাষ্ট্রের সংস্কৃতি সম্পর্কে জানা এবং তাদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলা। নেতৃত্ব দেওয়ার ক্ষমতা বিকশিত হওয়া। সারা বিশ্বের অন্যান্য ইয়েস অ্যালামনাইয়ের সঙ্গে যোগাযোগ হওয়া।

আবেদনের যোগ্যতা

  • ১৫ আগস্ট ২০২৫-এর মধ্যে ১৫-১৭ বছর বয়সী হতে হবে। অর্থাৎ যাদের জন্ম ২০০৮ সালের ১৫ আগস্ট থেকে ২০১০ সালের ১৫ আগস্টের মধ্যে, শুধু তারাই আবেদন করতে পারবে। অষ্টম থেকে দশম বা একাদশ শ্রেণির শিক্ষার্থী হতে হবে। অবশ্যই কোনো স্কুল বা কলেজে ভর্তি থাকতে হবে, প্রাইভেট বা কোচিংয়ের শিক্ষার্থী হলে হবে না। শুধু বাংলাদেশের নাগরিকত্ব থাকতে হবে।
  • শ্রেণিতে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর (‘বি’ গ্রেড) থাকতে হবে। বর্তমান ও গত দুই বছরে কোনো শ্রেণির কোনো বিষয়ে অকৃতকার্য হওয়া যাবে না। গ্যাপ ইয়ার থাকা যাবে না। ইউএস জে-ওয়ান ভিসা পাওয়ার যোগ্যতা থাকতে হবে। ইংরেজি লেখা ও বলার দক্ষ হতে হবে। পরিবার অথবা আত্মীয়দের মাধ্যমে যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য আবেদন করেনি। অতীতে ৯০ দিনের বেশি যুক্তরাষ্ট্রে অবস্থান করেনি। পিতামাতার কেউই মার্কিন মিশনে (যুক্তরাষ্ট্রের দূতাবাস, ইউএসএআইডি) কাজ করেন না।
  • যুক্তরাষ্ট্রের স্কুল এবং সম্প্রদায়ের মধ্যে সঠিকভাবে বাংলাদেশি সংস্কৃতি উপস্থাপন করতে সক্ষম। কর্মসূচি শেষ করে এবং দুই বছরের হোম রেসিডেন্সির প্রয়োজনীয়তা পূরণের পর বাংলাদেশে ফিরে আসতে প্রতিশ্রুতিবদ্ধ। নেতৃত্বের দক্ষতা প্রদর্শনে সক্ষম। যুক্তরাষ্ট্রে বা দেশের বাইরে অন্য কোথাও অধ্যয়ন বা ভ্রমণের স্বল্প অভিজ্ঞতা রয়েছে বা কোনো অভিজ্ঞতা নেই, এমন যেকোনো শিক্ষার্থী আবেদন করতে পারবে।
  • একটি শিক্ষাগত বছরের জন্য নিবিড় একাডেমিক প্রোগ্রাম, সম্প্রদায় পরিষেবা এবং শিক্ষামূলক ভ্রমণে সম্পূর্ণরূপে অংশ নিতে ইচ্ছুক এবং সক্ষম। আমেরিকান হাইস্কুলের জীবনের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং আমেরিকান হোস্ট পরিবারের সঙ্গে বসবাসের জন্য প্রস্তুত। শিক্ষার্থীকে পরিণত, দায়বদ্ধ, স্বতন্ত্র, আত্মবিশ্বাসী, মুক্তমনা, সহনশীল, চিন্তাশীল এবং অনুসন্ধানী হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র
আবেদন ফরম, পাসপোর্ট, ২০২২, ২০২৩ ও ২০২৪ সালের একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা দিতে হবে। যদি বর্তমান ক্লাসের ট্রান্সক্রিপ্ট না পাওয়া যায়, তবে প্রেডিক্টিভ ট্রান্সক্রিপ্ট, অর্থাৎ আগের ফলাফল দেখে বর্তমান ক্লাসে ফলাফল কেমন হতে পারে, তার ওপর ভিত্তি করে ট্রান্সক্রিপ্ট নিতে হবে অথবা শ্রেণি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ট্রান্সক্রিপ্ট নিতে হবে।

আবেদনের শেষ তারিখ: ২৭ অক্টোবর ২০২৪।

সূত্র: মার্কিন দূতাবাসের ওয়েবসাইট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com