সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন
Uncategorized

শান্ত নীল পানির বগালেক

  • আপডেট সময় রবিবার, ২৮ মার্চ, ২০২১

পাহাড়ের উপর শান্ত নীল পানির বগালেক

বান্দারবান শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে রুমা উপজেলায় কেওকারাডাংয়ের কোল ঘেঁষে (Boga Lake) বগালেকের অবস্থান। বগালেক প্রথম দর্শন আপনার সারা জীবনের মনে রাখা ঘটনা গুলোর মধ্যে একটি হবে।

কিভাবে যাবেন:

ঢাকা থেকে সরাসরি বান্দরবান যাওয়া যায় বাসে করে। ফকিরাপুল থেকে গাড়ি ছাড়ে, ৬২০ টাকা করে টিকেট। বান্দরবান থেকে চান্দের গাড়ি করে সরাসরি রুমা বাজার পৌছানো যায়, পথে গাড়ি বদল এবং আর্মি ক্যাম্পে সাইন করতে হবে। সকালে বের হলেও বিকাল হতে পারে ওইখানে পৌছতে, তাই হালকা খাবার সাথে রাখবেন।

রুমা বাজার থেকে দুইভাবে বগা লেকে যাওয়া যায়। আপনি যদি অ্যাডভেঞ্চারপ্রেমী হন তা হলে হেঁটেই রওনা দিতে পারেন। শুস্ক মৌসুমে যাওয়া যায় চাঁন্দের গাড়িতে করে। আপনি যে ভাবেই যান না কেন, রুমা বাজার থেকে বাধ্যতামুলক ভাবে সাথে অন্তত একজন গাইড নিতে হবে এবং রিপোর্ট করতে হবে রুমা আর্মি ক্যাম্পে। গাইডকে প্রতিদিন ৩০০ টাকা করে দিতে হবে। বান্দরবান থেকে চান্দের গাড়ি রিজার্ভ করলে ৫-৬ হাজার টাকা পড়বে। রুমা থেকে চান্দের গাড়ি পরিবর্তন করতে হবে।

রুমা থেকে হেঁটে ঝিরিপথ ধরে গেলে সময় লাগবে ৫ ঘন্টার মত। এই পথে আপনাকে পাড় হতে হবে অসংখ্য ছোট বড় পাহাড়ি ঝিরি। আর শুস্ক মৌসুমে চাঁন্দের গাড়িতে গেলে সময় লাগবে ২ ঘন্টা ৩০ মিনিটের মত। বগা লেকের নিচ থেকে ট্রাকিং করে উপরে উঠতে অভিজ্ঞদের জন্য ২০ মিনিটের ট্রেকিং হলেও অন্যান্যদের ৩০-৪০ ঊর্ধ্বে ১ ঘণ্টাও লাগতে পারে। আস্তে আস্তে উঠবেন, যত দম থাকে ততো ভালো। ট্রেকিং শেষেই লেক দেখতে পাবেন, লেকের ধার ঘেষে আর্মি ক্যাম্প আছে, সাইন ইন করে যাবেন। এইখানে ভুলেও হই-চই করবেন না। লেকের ধার ঘেষে গড়ে উঠা কটেজে চলে যাবেন, অনেকগুলো কটেজ আছে ওইখানে। রাতে থাকা এবং খাওয়ার সুযোগ আছে। বগা লেকে যেইসব ডুপ্লেক্স কটেজের ব্যবস্থা রয়েছে তাতে প্রতিজনের জন্য থাকা ১০০ এবং খাওয়া ১০০ করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com