শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন

শান্তিপ্রিয় দেশের তালিকায় ৫ম ওমান

  • আপডেট সময় মঙ্গলবার, ১১ জুন, ২০২৪

বিশ্বে শান্তিপ্রিয় দেশের তালিকায় উঠে এসেছে মরুভূমির দেশ ওমান। দেশটি ২০২৪ সালে বিশ্বের শান্তিপ্রিয় দেশের তালিকায় ৫ নম্বরে অবস্থান নিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশটিতে যারা আছেন তাদের মনের শান্তি ও জীবনের স্বস্তি আছে। ওমান এমন একটি দেশ যেখানে যথেষ্ট শান্তির পরিবেশ এবং উদ্বেগমুক্ত জীবন মানুষকে পূর্ণ শ্বাস নেওয়ার সুযোগ দেয়।

মূলত দেশের অভ্যন্তরে নাগরিক ও প্রবাসীরা কতটা নিরাপদ চলাচল করতে পারছে তা এই ইনডেক্সের প্রধান পরিমাপক হিসেবে ব্যবহৃত হয়েছে। যেখানে ১০০ এর মধ্যে ওমানের স্কোর ৮১।

শান্তিপ্রিয় দেশের তালিকায় এক নম্বরে আছে এন্ডোরা, আমিরাত দ্বিতীয়, তৃতীয় কাতার এবং ওমানের ঠিক উপরে তাইওয়ানের অবস্থান। জীবনের নিরাপত্তা বিবেচনায় শান্তিপুর্ণ দেশগুলোর প্রথম ৫টির মধ্যে মধ্যপ্রাচ্যেরই ৩টি।

ওমান অন্যান্য আরব উপদ্বীপ থেকে সমুদ্র, পর্বত এবং মরুভূমি দ্বারা বিচ্ছিন্ন। কিন্তু এই বিচ্ছিন্নতা দেশটিকে সৌন্দর্য ও বিশুদ্ধতার দিক থেকে আরব উপদ্বীপের অন্যান্য দেশের চেয়ে কয়েকগুণ এগিয়ে নিয়ে গেছে।

বিস্তীর্ণ মরুভূমি, সমুদ্রের গভীর নীল জল, সুউচ্চ পাথুরে পাহাড়, সাদা বালুকাময় সমুদ্র সৈকত কিংবা ওমানের নীল আকাশ- পুরো ওমান জুড়েই যেন এক অন্যরকম সৌন্দর্য নেমে আসছে।

এই যেন প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ ভূমি। যদিও প্রতিবেশী দেশ সৌদি আরব, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতের মতো ওমানে আকাশচুম্বী ভবন, ব্যস্ত শহরের স্কোয়ার বা হাইওয়ে নেই।

তবে এখানকার প্রকৃতি ও পরিবেশ দূষণমুক্ত ও নির্মল। যে কারণে রাস্তাঘাটে খোলা আকাশে নির্বিঘ্নে চলাফেরা করেন বাসিন্দারা। শান্তিতে শ্বাস নেয় এখানকার অধিবাসীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com