বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২১ অপরাহ্ন

লুক্সেমবার্গ: বিশ্বের সবচেয়ে ধনী দেশ

  • আপডেট সময় রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪

লুক্সেমবার্গ হচ্ছে ইউরোপের এমন এক দেশ যা ফ্রান্স, জার্মানি ও নেদারল্যান্ডের মাঝখানে অবস্থিত। লুক্সেমবার্গ দেশের চমৎকার এক বৈশিষ্ট্য হলো সকল ধরনের মানুষের জন্য গণপরিবহন ব্যবস্থাকে ফ্রি রাখা হয়েছে। জিডিপি বা মাথাপিছু আয়ের হিসাবে লুক্সেমবার্গ হচ্ছে পৃথিবীর সবথেকে ধনী দেশ।

আপনি দেশটির সবথেকে সস্তা হোটেলে এক রাত থাকতে হলে টাকায় ১১ হাজার পর্যন্ত গুনতে হবে। ইউরোপীয় ইউনিয়নেরে উদ্ভবের সময় লুক্সেমবার্গ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এখানে ইউরোপীয় ইউনিয়নের অনেক গুরুত্বপূর্ণ ভবন বা অফিস রয়েছে।

দেশটির তিনটি অফিসিয়াল ভাষার মধ্যে জার্মান এবং ফরাসি ভাষা অন্তর্ভুক্ত হয়েছে। তবে ফরাসি ভাষার প্রচলন এখানে অনেক বেশি। শপিং মলে গেলে এ ভাষার ব্যবাহার বেশি দেখা যায়। দেশটির ব্যাংকিং সেক্টর অনেক শক্তিশালী। দেশের রাজধানীতে ১ লাখ ৩০ হাজার মানুষ বাস করে থাকে।

শহরের ভবন নির্মাণের আর্কিটেকচার আপনাকে মুগ্ধ করবে। এ শহরে বেশ কিছু ছোট ছোট টানেল রয়েছে যা ব্যবহার করে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া যায় বেশ সহজেই। লুক্সেমবার্গ দেশের গ্র্যান্ড দুকাল প্যালেস ইউরোপে বেশ বিখ্যাত।

এখানে রাজা বা ডিউক বাস করলেও বর্তমানে তার তেমন কোন ক্ষমতা নেই। অথচ আগে তিনি দেশের অনেক নিয়ম কানুনে হস্তক্ষেপ করতে পারতেন। আপনি শহরের চারপাশে সুন্দর সুন্দর বিল্ডিং দেখতে পারবেন।

বক রক হচ্ছে দেশটির সবথেকে উঁচু ক্লিফ যেটা ১০০০ বছর ধরে টিকে আছে। এ অঞ্চলের বা মিলিটারি সুরক্ষার জন্য অতীতে ব্যবহার করা হতো। বর্তমানে এর মিলিটারির ব্যবহার তেমন নেই। এখানে বেশ কয়েকটি টানেল আছে যা বক টানেল নামে পরিচিত।

টুরিস্টরা এসব অঞ্চলে বেশি ভ্রমণ করে থাকে। লুক্সেমবার্গ খাবারের দাম অনেক বেশি। সেখানে দুপুর বার রাতের খাবারের জন্য আপনাকে কমপক্ষে গুনতে হবে ১৮০০ থেকে ২০০০ টাকা। পৃথিবীর সবথেকে ধনী দেশ হওয়ার সুবাধে নাগরিকরা বেশ সুযোগ-সুবিধা ভোগ করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com